পরিবর্তন আসছে টেস্ট ক্রিকেটে
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২১, ০৯:০২
পরিবর্তন আসছে টেস্ট ক্রিকেটে
ফাইল ছবি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডিআরএস নিয়ে বহুদিন ধরেই প্রশ্ন তুলছেন সাবেক ক্রিকেটাররা। চলতি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজে সেই প্রশ্ন আরও জোরালো হয়েছে। ডিসিশন রিভিউ সিস্টেমে আম্পায়ার্স কলের যৌক্তিকতা বা অনফিল্ড আম্পায়ারের অধিকার নিয়ে বিতর্কের মধ্যেই এবার নিয়ম বদলের ইঙ্গিত দিল মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব। শুধু ডিআরএস নয়, বদলাতে পারে টেস্ট ক্রিকেটে শর্ট বলের নিয়মও।


এমসিসির এক বিবৃতিতে জানানো হয়েছে, মাইক গ্যাটিংয়ের নেতৃত্বে এমসিসির ক্রিকেট কমিটি ডিআরএস, শর্ট বল এবং সালাইভা ব্যানের নিয়ম বদল নিয়ে আলোচনা শুরু করেছে। আমরা বিশ্বের বিভিন্ন প্রান্তের বিভিন্ন বিশেষজ্ঞদের সঙ্গে এ নিয়ে আলোচনা করব। বিশেষজ্ঞদের মতামত নিয়ে ক্রিকেটের এই নিয়মগুলি বদলের প্রয়োজন কিনা তা নির্ধারণ করবে আইসিসি ক্রিকেট কমিটি।


ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ক্রিকেটে ব্যাট এবং বলের সামঞ্জস্য খুবই প্রয়োজন। তা বজায় রাখতে যা যা বদলের প্রয়োজন, সেটা নিয়ে আলোচনা শুরু হয়েছে।‌ এমসিসির বিবৃতিতে বলা হয়েছে, আগামী মার্চে গোটা বিশ্বের বিশেষজ্ঞদের মত নেওয়া হবে শর্ট বলের নিয়মে কী কী পরিবর্তন প্রয়োজন তা নিয়ে। ২০২২ সালের শুরুতেই এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবে এমসিসি।


শোনা যাচ্ছে, এমসিসি এই নিয়মের পরিবর্তে অন্য কোনও পদ্ধতি চালু করার কথা ভাবছে। তবে সেটিও হবে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই। এছাড়া আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা শুরু করেছে এমসিসি। সেটা হল- লালারসে নিষেধাজ্ঞা।


করোনা পরিস্থিতিতে ক্রিকেটারদের নিরাপত্তার কথা ভেবে বলে লালারস ব্যাবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল আইসিসি। যা পেসারদের জন্য অসুবিধার কারণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু এমসিসি মনে করছে এখনই লালরসের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার নাও হতে পারে। বরং এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হতে পারে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com