বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন ১০ জানুয়ারি
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২১, ২১:৫০
বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন ১০ জানুয়ারি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে আগামী ১০ জানুয়ারি ফুল ও হাফ দুই ক্যাটাগরির ম্যারাথন অনুষ্ঠিত হবে। রাজধানীর আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে হাতিরঝিল গিয়ে শেষ হবে এটি।


শুক্রবার (৮ জানুয়ারি) ম্যারাথন ও আগত বিদেশি দৌড়বিদগণের পরিচিতিমূলক অনুষ্ঠান নিয়ে ঢাকার হোটেল রিজেন্সিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য উপস্থাপন করেন সেনাসদর, আইটি পরিদফতরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আমিনুল হক।


সংবাদ সম্মেলনে জানানো হয়, ফুল ম্যারাথনের দৈর্ঘ্য হবে ৪২ দশমিক ১৯৫ কিলোমিটার এবং হাফ ম্যারাথনের দৈর্ঘ্য হবে ২১ দশমিক ৩৯৭ কিলোমিটার। ম্যারাথনের রুট হবে বাংলাদেশ আর্মি স্টেডিয়াম-কাকলী রেল ক্রসিং-কামাল আতাতুর্ক এভিনিউ-গুলশান ২-গুলশান ১-পুলিশ প্লাজা-হাতিরঝিল (সম্পূর্ণ হাতিরঝিল পাঁচ চক্কর দিয়ে শেষ হবে)।


সকাল সাড়ে ৬টায় শুরু হওয়া ফুল ম্যারাথনে অংশ নেবেন ১০০ জন। অপরদিকে ১০০ জনের অংশগ্রহণে হাফ ম্যারাথন শুরু হবে একই দিন সকাল ৬টা ৪৫ মিনিটে। ম্যারাথনে অংশগ্রহণকারী সবাইকে করোনা টেস্ট করে নেগেটিভ হয়ে ম্যারাথনে অংশ নিতে হবে। ম্যারাথনে অংশগ্রহণকারী বিদেশি অ্যাথলেটদের মধ্যে ফুল ম্যারাথনে ৩১ জন ও হাফ ম্যারাথনে ৬ জন অংশ নেবেন।


এই ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন এবং মরক্কো থেকে রানার এবং ভারত, মালদ্বীপ, নেপাল পাকিস্তান থেকে সাফ রানারসহ মোট ৩৭ জন বিদেশি দৌড়বিদ অংশ নেবেন। ফুল ম্যারাথনে পুরুষ ও নারী বিদেশি এলিট বিভাগে চ্যাম্পিয়ন ১৫ হাজার মার্কিন ডলার, রানারআপ ১০ হাজার ডলার, তৃতীয় পাঁচ হাজার ডলার, চতুর্থ চার হাজার, পঞ্চম তিন হাজার, যষ্ঠ দুই হাজার এবং সপ্তম স্থান অর্জনকারী এক হাজার ডলার পুরস্কার পাবেন। সার্ক এবং দেশি পুরুষ ও নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পিয়নরা ৫ লাখ টাকা, রানারআপ চার লাখ, তৃতীয় স্থান অর্জনকারী তিন লাখ, চতুর্থ স্থান অর্জনকারী দুই লাখ এবং পঞ্চম স্থান অর্জনকারী এক লাখ টাকা পাবেন।


অপরদিকে, হাফ ম্যারাথনে পুরুষ ও নারী দুই বিভাগেই বিদেশি এলিট বিভাগের চ্যাম্পিয়ন দুই হাজার ৭৫০ মার্কিন ডলার, রানার আপ এক হাজার পাঁচশ ডলার এবং তৃতীয় হওয়া দৌড়বিদ পাবেন ৭৫০ মার্কিন ডলার। দেশি অংশগ্রহণকারীদের মধ্যে চ্যাম্পিয়ন আড়াই লাখ টাকা করে, রানারআপ দুই লাখ করে, তৃতীয় দেড় লাখ করে এবং চতুর্থ ও পঞ্চম স্থান অর্জনকারী পাবে যথাক্রমে ১০ হাজার টাকা করে।


বিবার্তা/আদনান/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com