হাথুরুর কাছ থেকে তেমন সমর্থন পাইনি: মুশফিক
প্রকাশ : ২৬ মে ২০২০, ২১:১৩
হাথুরুর কাছ থেকে তেমন সমর্থন পাইনি: মুশফিক
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাবেক কোচ চান্দিকা হাথুরুসিংহের তেমন সমর্থন পাননি বলে অভিযোগ করেছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বর্তমান সময়ের অন্যতম সেরা উইকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহীম।


মুশফিক বলেন, যখন দল পারফর্ম করবে সেটার গুরুদায়িত্ব যেমন অবশ্যই অধিনায়ককে নিতে হবে, কোচকেও ঠিক সেইভাবেই নিতে হবে। এটা পুরো দলেরই একটা ব্যর্থতা। আবার যখন ভালো করবে, আমি কখনই মনে করি না এটা কেবল অধিনায়কের একার হাত। এটা একক কোনো খেলা নয়, যেখানে আপনি একাই খেলবেন আর আপনি একাই জিতিয়ে দেবে। এটা টিম স্পোর্টস, এখানে সবার অবদান থাকে। যারা খেলে না ত্রয়োদশ বা চতুর্দশ খেলোয়াড়, সবার অবদান থাকে।


তেমনি হাথুরুর সমর্থন নিয়ে মুশফিক বলেন, ‘আমার মনে হয় জয়ের সময় সবাই কৃতিত্বটা নিতে চাই, হারার সময় দায়টা কেউই নিতে চায় না। এটাই হচ্ছে আমাদের বাস্তবতা। সেই জায়গায় আমি কিছুটা আনলাকি ছিলাম যে হাথুরুর কাছ থেকে তেমন সমর্থন আমি কখনই খুব একটা পাইনি। শেন জার্গেনসেনের সময় হয়তো পেয়েছি, তারপরে কোচ বা ম্যানেজম্যান্টের কাছ থেকে আমি সাহায্য পাইনি। বলতে পারেন আমাকে একাই লড়তে হয়েছে স্রোতের বিপরীতে।


তিনি বলেন, আমি মনে করি আমি যেভাবে তাকে বোঝাতে চেয়েছি, সেইভাবে তিনি বোঝেননি। কিংবা তার দর্শন হয়তো একটু অন্যরকম ছিল যা আমার কাছে ভিন্ন লাগতো। অনেক সময় ভালো লেগেছে, অনেক সময় ভালো লাগেনি। আমাদের মধ্যে হয়তো একটু দূরত্ব হয়তো ছিল, যেটা স্বাভাবিক। এটা আসলে অস্বীকার করার কিছু নেই। কিন্তু এমন হওয়ার নির্দিষ্ট কারণ আমি বলতে পারব না। কোন ঘটনার কারণে সে আমাকে পছন্দ করতেন না সেটা আমি জানি না।


হাথুরুর তোষামোদকারী হয়ে থাকতে চাননি মুশফিক, এজন্যই মুশফিকের উপর নেমে এসেছিল অতিরিক্ত চাপ। মুশফিকের কথায়, ‘আমি তাকে সরাসরি অনেক কথা বলতাম, এসব না বলে যদি আমি চুপচাপ থাকতাম বা সে যা বলতো সেগুলোয় হ্যাঁ হ্যাঁ বা জ্বি হুজুর করতাম তাহলে হয়তো তার সাথে আরও ভালো কাজ করতে পারতাম। তবে আমার কাছে এটা কখনও মনে হয়নি। আমার কাছে মনে হয়েছে দল আগে এবং দলের ভালোর জন্য যদি কারও সাথে লড়াই করতে হয় বা কথা বলতে হয়, অবশ্যই আমি সেটা করব। একজনকে আপনি অন্যায়ভাবে নেবেন একজনকে অন্যায়ভাবে বাদ দিয়ে দেবেন, এটা কখনও প্রক্রিয়া হতে পারে না। আমি সব সময় চেষ্টা করেছি ন্যায্য, সৎভাবে কাজ করার। হয়তো এই যাত্রায় অনেক সময় আমি সমর্থন পেয়েছি, অনেক সময় পাইনি। আমি খুবই আনলাকি যে আমি খুব কমই সমর্থন পেয়েছি। খেলোয়াড়দের কাছ থেকেও তখন খুব কম সমর্থন পেয়েছি। যখন ম্যানেজমেন্টের সাথে আপনার ঝামেলা চলবে তখন আপনি চাইবেন না যে একজন খেলোয়াড় আপনাকে সাহায্য করবে না। আমি খুব কমই পেয়েছি সেই সমর্থনটা।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com