ইতিহাসে ৭ম বড় জয় পাকিস্তানের
প্রকাশ : ১৯ আগস্ট ২০১৬, ১৩:৩২
ইতিহাসে ৭ম বড় জয় পাকিস্তানের
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিজের প্রথম ওয়ানডেতে ২৫৫ রানের বিশাল ব্যবধানে আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়েছে পাকিস্তান। রানের হিসেবে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এটি সপ্তম বড় জয়। এই জয়ের ফলে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান।
বৃহস্পতিবার ডাবলিনে টস হেরে ব্যাটিংয়ে নেমে বৃষ্টির কবলে পড়ে ৪৭ ওভারে নেমে আসা ম্যাচে শারজিল খানের অসাধারণ সেঞ্চুরিতে ৩৩৭ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান। জবাবে ইমাদ ওয়াসিম, উমর গুল ও মোহাম্মদ আমিরের ত্রিমুখী বোলিং আক্রমণের সামনে পড়ে ২৩.৪ ওভারে মাত্র ৮২ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড।
জয়ের জন্য ৩৩৮ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় আয়ারল্যান্ড। ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলে আয়ারল্যান্ড শিবিরে হানা দেন আমির। স্বাগতিক ওপেনার পল স্টারলিংকে বোল্ড করে সাজঘরে ফেরত পাঠান বাঁহাতি এই পেসার।
এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়ে ২৩.৪ ওভারে মাত্র ৮২ রানেই গুটিয়ে যায় আইরিশরা। ঘরের মাঠে এটাই আয়ারল্যান্ডের সর্বনিম্ন স্কোর। হোম ও অ্যাওয়ে মিলিয়ে দ্বিতীয় সর্বনিম্ন। এদিন ইনিংস সর্বোচ্চ ২১ রান গ্যারি উইলসনের।
এছাড়া স্বাগতিক ব্যাটসম্যানদের মধ্যে ম্যাকব্রিন (১৪), পোর্টারফিল্ড (১৩) ও কেভিন ও’ব্রায়েন (১০) কেবল দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পেরেছে।
পাকিস্তানের হয়ে ৫.৪ ওভারে মাত্র ১৪ রানে ৫ উইকেট নিয়েছেন ইমাদ। ২৩ রান খরচায় গুল নেন ৩ উইকেট। এছাড়া ৪ ওভারের স্পেলে ৭ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন আমির।
এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৭ রানের মাথায় অধিনায়ক আজহার আলিকে (১) হারায় পাকিস্তান। তবে দ্বিতীয় উইকেটে হাফিজকে নিয়ে ৯০ রানের অনবদ্য জুটি গড়ে পাকিস্তানকে কক্ষপথে ফেরান শারজিল। এরপর বাবর আজমকে নিয়ে ৯৬ রানের আরেকটি দারুণ জুটি গড়ে দলকে বড় সংগ্রহের ভিত এনে দেন শারজিল।
পাকিস্তানের হয়ে ওপেনার শারজিল ১৫২ রানের দানবীয় ইনিংস উপহার দেন। তার ৮৬ বলের ইনিংসটি ১৬টি চার ও ৯টি ছক্কায় সাজানো ছিল। এছাড়া শোয়েব মালিক ৩৭ বলে ৫৭ ও নওয়াজ করেন ৫০ বলে ৫৩ রান। মোহাম্মদ হাফিজ ৩৭ ও বাবর আজম ২৯ রানের ইনিংস খেলেন।
আয়ারল্যান্ডের সফলতম বোলার ব্যারি ম্যাকার্থি; ৬২ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন টিম মুরতাগ ও পিটার চেজ।
সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান: ৪৭ ওভারে ৩৩৭/৬ (আজহার ১, শারজিল ১৫২, হাফিজ ৩৭, বাবর ২৯, সরফরাজ ২, মালিক ৫৭*, নওয়াজ ৫৩, ওয়াসিম ০*; মুরতাঘ ১/৩৮, ম্যাকার্থি ৪/৬২, চেইজ ১/৭০, ম্যাকব্রায়ান ০/৪৯, কেভিন ০/৫৭, স্টার্লিং ০/৫৮)
আয়ারল্যান্ড: ২৩.৪ ওভারে ৮২ (স্টার্লিং ০, জয়েস ৯, পোর্টারফিল্ড ১৩, নিয়াল ১০, কেভিন ৪, উইলসন ২১, পয়েন্টার ৪, ম্যাকব্রায়ান ১৪*, ম্যাকার্থি ১, মুরতাঘ ০, চেইজ ০; আমির ১/৭, মালিক ০/১, গুল ৩/২৩, হাসান ০/২১, ওয়াসিম ৫/১৪, নওয়াজ ১/১৪)
ফল: পাকিস্তান ২৫৫ রানে জয়ী।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com