অ্যাগারের ঘূর্ণিতে প্রোটিয়াদের লজ্জাজনক হার
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৬
অ্যাগারের ঘূর্ণিতে প্রোটিয়াদের লজ্জাজনক হার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইংল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজটা হারলেও ভারপ্রাপ্ত অধিনায়ক কুইন্টন ডি ককের দল দুর্দান্ত লড়াই করেছিলো। কিন্তু নিয়মিত অধিনায়ক হয়ে ডি কক দেখলেন ধসে যাওয়া দলের ব্যাটিং লাইনআপ। টি-টোয়েন্টি ফরমেটে দেশের ক্রিকেটে যে এত বড় লজ্জায় আর পড়েনি প্রোটিয়ারা।


শুক্রবার (২১ ফেব্রুয়ারি) রাতে জোহানেসবার্গে ঘরের মাঠে দর্শকদের সামনের নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসের সর্বনিন্ম স্কোর গড়ল দক্ষিণ আফ্রিকা। ১৯৭ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার বাঁহাতি স্পিনার অ্যাশটন অ্যাগারের তোপে ৮৯ রানেই অলআউট হয়েছে স্বাগতিকরা। হেরেছে ১০৭ রানের বিশাল ব্যবধানে।


টস হেরে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া শুরুতে তাদের ওপেনার ডেভিড ওয়ার্নারকে হারায়। এরপর অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথদের দৃড়তায় ১৯৬ রানের সংগ্রহ পায় সফরকারীরা। উইকেটে সেট হয়ে দলের ভিত্তি গড়েন ফিঞ্চ-স্মিথ। ফিঞ্চ খেলেন ৪২ রানের ইনিংস। স্মিথ করেন ৪৫ রান।


অস্ট্রেলিয়ার পরের চার ব্যাটসম্যানও রান পান। তবে বড় সংগ্রহ করতে পারেননি কেউ। ম্যাথু ওয়েড ১৮, মিশেল মার্শ ১৯ রান করে সাজঘরে ফেরেন। অ্যালেক্স কেরি করেন ২৭ রান। অ্যাস্টন আগারের ব্যাট থেকে আসে ২০ রান। তাতেই দুইশ’ ছোঁয়া লক্ষ্য সংগ্রহ পেয়ে যায় অস্ট্রেলিয়া।


জবাব দিতে নেমে অস্ট্রেলিয়ার স্পিন তোপে পড়ে প্রোটিয়ারা। অ্যাস্টন অ্যাগার হ্যাটট্রিকসহ তুলে নেন ৫ উইকেট। অজি লেগ স্পিনার অ্যাডাম জাম্পা তুলে নেন দুটি উইকেট। তার আগে মিশেল স্টার্ক একটি ও প্যাট কামিন্স দুই উইকেট নিয়ে ১৪.৩ ওভারে ৮৯ রানে অলআউট করে দেয় প্রোটিয়াদের।


বেশ কয়েকটি লজ্জার রেকর্ডে ডোবে নতুন কোচ মার্ক বাউচারের অধীনে দলকে নতুন নেতৃত্ব দেওয়া কুইন্টন ডি ককের দল। টি-২০ ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার আগের সর্বনিম্ন ছিল শ্রীলংকার বিপক্ষে ৯৮ রান। এবার ৮৯ রানে থামল তারা। আগের সবচেয়ে বড় হার ছিল অজিদের বিপক্ষে ৯৫ রানের। এবার তারা হারল ১০৭ রানে।


আর অ্যাস্টন আগার করেছেন দারুণ কিছু রেকর্ড। তিনি ৪ ওভারে ২৪ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন। টি-২০ চতুর্থ সেরা বোলিং ফিগার নিজের করে নিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটেও এটাই সেরা বোলিং ফিগার। এর আগে জেমস ফকনারের ২৭ রানে ৫ উইকেট নেওয়ার রেকর্ড ছিল। এছাড়া ব্রেট লির পর দ্বিতীয় অস্ট্রেলিয়ান হিসেবে হ্যাটট্রিক করার রেকর্ডও গড়েছেন তিনি।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com