শিরোনাম
মাসাকাদজা ঝড়ে ধরাশায়ী আফগানরা
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ২১:৩২
মাসাকাদজা ঝড়ে ধরাশায়ী আফগানরা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ম্যাচে জিম্বাবুয়ের কাছে ৭ উইকেটে হেরেছে আফগানিস্তান। বিদায়ী ম্যাচে ঝড়ো ব্যাটিং করেছেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তিনি পাচঁটি ছক্কা এবং চারটি চারের সাহায্যে ৪১ বলে করেছেন ৭২ রান। মাসাকাদজার এই রানের সুবাদে সহজেই জয় পায় জিম্বাবুয়ে।


আন্তর্জাতিক ক্রিকেট থেকে আগেই বিদায়ের ঘোষণা দিয়েছেন মাসাকাদজা। জানিয়েছেন বাংলাদেশের মাঠে খেলেই বিদায় নেবেন তিনি।


আজ নিয়মরক্ষার ম্যাচে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষবাবের মতো ব্যাট করতে নেমে রীতিমতো তাণ্ডব চালান মাসাকাদজা।


শুক্রবার (২০ সেপ্টেম্বর) টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক রশিদ খান।


প্রথমে ব্যাটিংয়ে নেমে হযরতউল্লাহ জাজাইকে সঙ্গে নিয়ে উড়ন্ত সূচনা করেন রহমানউল্লাহ গুরবাজ। ওপেনিং জুটিতে ৯.৩ ওভারে ৮৩ রানের ‍জুটি গড়েন তারা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় আফগানিস্তান।


২৪ বলে ৩১ রান করে সাজঘরে ফেরেন হযরতউল্লাহ। ভালো শুরুর পরও ওয়ান ডাউনে নেমে প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি শফিকুল্লাহ। তিনি ফেরেন ১৩ বলে ১৬ রান করে।


ইনিংসের শুরু থেকে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে ৪০ বলে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন রহমানউল্লাহ গুরবাজ। ফিফটির পর আরও বেশি আক্রমণাত্মক ব্যাটিং করেন আফগান এ ওপেনার।


তবে শেন উইলিয়ামসের বলে লেগ বিহাইন্ডে কাট করতে গিয়ে বোল্ড হয়ে ফেরেন রহমানউল্লাহ। সাজঘরে ফেরার আগে ৪৭ বলে চারটি চার ও দৃষ্টি নন্দন চারটি ছক্কায় ৬১ রান করেন আফগান এ ওপেনার।


সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী আজ সুবিধা করতে পারেননি। জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ৪ রানে ফেরেন এ অলরাউন্ডার।


জিম্বাবুয়ের বিপক্ষে আগের ম্যাচে ৩০ বলে ৬৯ রানের ঝকঝকে ইনিংস খেলা নজিবুল্লাহ জাদরান ফেরেন মাত্র ৫ রান করে। বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্বা দেয়া গুলবাদিন নাইব ফিরেন ৭ বলে ১০ রান করে।


ইনিংসের শেষ দিকে রশিদ খান ও আসগর আফগানরা প্রত্যাশিত ব্যাটিং করতে না পারায় ৮ উইকেটে ১৫৫ রান করে আফগানরা। ১৫৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র তিন উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছেযায় জিম্বাবুয়ে।


ত্রিদেশীয় সিরিজের এই ম্যাচটি নিয়ম রক্ষার। বাংলাদেশের বিপক্ষে দুই আর আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচ খেলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে জিম্বাবুয়ে। যে কারণে আজ তারা আফগানিস্তানের বিপক্ষে জয় পেয়েও কোনো লাভ নেই।


তবে নিয়মরক্ষার এই ম্যাচটি জিম্বাবুয়ের কাছে খুবই গুরুত্বপূর্ণ ছিলো।কারণ এই ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন জিম্বাবুয়ের তারকা ব্যাটসম্যান ও দলটির অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com