শিরোনাম
পাহাড় ডিঙালেই হবে আফগান বধ
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৩:২১
পাহাড় ডিঙালেই হবে আফগান বধ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের বিপক্ষে জয় পেতে হলে বাংলাদেশকে রেকর্ড গড়েই জিততে হবে। চতুর্থ ইনিংসে টার্গেট তাড়া করে জয়ের রেকর্ডটি ২০০৯ সালে উইন্ডিজের বিপক্ষে। উইন্ডিজদের বিপক্ষে সেবার ২১৫ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ। তবে চতুর্থ ইনিংসে জয় না পেলেও চতুর্থ ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ রান ৪১৩ প্রতিপক্ষ হিসেবে ছিল শ্রীলঙ্কা।


২০০৮ সালে মিরপুরে লঙ্কানদের দেয়া ৫২১ রানের টার্গেটে নেমে এ রান করতে সক্ষম হয় বাংলাদেশ। যার ফলে বাংলাদেশ ম্যাচটি ১০৮ রানে হেরে যায়।


এদিকে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৩৯৮ রানের চেয়ে বেশি রান তাড়ায় জয়ের নজির আছে কেবল চারটি। আর এই মাঠে সর্বোচ্চ ৩১৭ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে নিউজিল্যান্ডের।


এ প্রতিবেদন করা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেটে ১৮ রান। ক্রিজে আছেন লিটন দাস ৬ রানে ও সাদমান ইসলাম ১২ রানে।


বৃষ্টির কারণে চতুর্থ দিনের খেলা শুরু হতে দুই ঘণ্টা বিলম্ব হয়। বৃষ্টি থামার পর শেষ দুই উইকেটে মাত্র ২৩ রান করতে সক্ষম হয় আফগানরা। শেষ পর্যন্ত দুই রানের জন্য অর্ধশত বঞ্চিত হয়ে অপরাজিত থাকেন আফসার। শেষ দুটি উইকেট ভাগাভাগি করে নিয়েছেন সাকিব আল হাসান এবং মেহেদী হাসান মিরাজ।


ব্যাটিংয়ে নেমে দেখে শুনে খেলতে থাকেন দুই আফগান ব্যাটসম্যান আফসার জাজাই এবং ইয়ামিন আহমদজাই। একটি ছক্কা হাঁকানোর পর রান আউটে কাটা পড়েছেন ইয়ামিন আহমাদজাই। ব্যক্তিগত ৯ রানে সাকিব আল হাসানের বল কাভারে ঠেলে সিঙ্গেলের জন্য ছুটেছিলেন আফসার জাজাই লিটন দাসের থ্রো ধরে স্ট্রাইকিং প্রান্তের স্ট্যাম্প ভাঙেন মুশফিকুর রহিম। আহমাদজাই তখনও বেশ দূরেই। ফলে চতুর্থ দিনে প্রথম উইকেটের দেখা পায় বাংলাদেশ।


এরপর জহির খান কোনো রান না করেই মিরাজের বলে শর্টে মুমিনুলকে ক্যাচ দিলে আফগানিস্তানের ইনিংস গুটিয়ে যায় ২৬০ রানে। বাংলাদেশ লক্ষ্যমাত্রা পায় ৩৯৮ রানের। হতে সময় দুইদিন। এদিকে জয় পেতে আফগানিস্তানের দরকার ১০ উইকেট।


বাংলাদেশের হয়ে সাকিব ৩টি, মিরাজ, তাইজুল ও নাঈম ২টি করে উইকেট নেন।


এদিকে এই টেস্টে আফগানিস্তান জয় পেলে অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচে জয় পাওয়ার ক্ষেত্রে তালিকায় দ্বিতীয় স্থানে থাকবেন রশিদ খান। এর আগে দক্ষিণ আফ্রিকার হয়ে এ রেকর্ড গড়েছেন গ্রায়াম স্মিথ।


সংক্ষিপ্ত স্কোর
আফগানিস্তান: ৩৪২ ও ২৬০
বাংলাদেশ প্রথম ইনিংস: ২০৫


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com