শিরোনাম
বার বার কৌশল পাল্টাচ্ছে মাদক কারবারীরা
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২৬
বার বার কৌশল পাল্টাচ্ছে মাদক কারবারীরা
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

‘চল যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে’ স্লোগানে দেশব্যাপী চলছে মাদকবিরোধী অভিযান। আইন-শৃঙ্খলা বাহিনী প্রতিদিন কোথাও না কোথাও অভিযান চালাচ্ছে। গ্রেফতার করছে মাদকসেবী ও মাদক ব্যবসায়ীদের। আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের পরও বন্ধ হচ্ছে না এ ব্যবসা। উল্টো নতুন নতুন কৌশল নিয়ে মাঠে সক্রিয় রয়েছে মাদক কারবারীরা। আইন-শৃঙ্খলা বাহিনীর অনুসন্ধানে এমন তথ্যই উঠে এসেছে।


আইন-শৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, গত মে মাসের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে অভিযানের নিদের্শনা দেন। এরপর ওই মাসের ৪ মে থেকেই সারা দেশে অভিযান শুরু হয়। ওই অভিযানে ইতোমধ্যে অনেক চিহ্নিত মাদক ব্যবসায়ী আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার চিহিৃত মাদক ব্যবসায়ী ও সেবনকারীকে। সচেতনতা বাড়ানোর জন্য যানবাহন, বাসস্ট্যান্ড, রেলস্টেশন, বাজার, ফেরিঘাট, বিপনী বিতানসহ জনসমাগম হয় এমন এলাকায় বিতরণ করা হয়েছে লিফলেট। অনুষ্ঠিত হচ্ছে মাদকবিরোধী সভা-সমাবেশ। তারপরও থামছে না মাদক ব্যবসায়ীরা।


আইন-শৃঙ্খলা বাহিনী জানায়, মাদক ব্যবসায়ীরা নতুন নতুন কৌশলে তাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছে। অভিযান শুরুর পর তারা যাত্রীবাহী বাসে মাদক আনা-নেয়া শুরু করে। পরে একাধিক অভিযানে শ্যামলী ও হানিফ পরিবহন থেকে মাদক ও এ ব্যবসার সঙ্গে জড়িতদের গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় ইয়াবা।


এক পর্যায়ে ওই কৌশল পাল্টে ফেলে তারা। এবার টেকনাফ থেকে পাকস্থলিতে করে ইয়াবা বহন করে ঢাকা নিয়ে আসে দুই রোহিঙ্গা। মাদক ব্যবসায়ীরা আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতে এমন কৌশল অবলম্ভন করলেও ওই চক্রের সদস্যদেরও গ্রেফতার করা হয়।


এরপর গত ঈদ-উল-আযহা উপলক্ষে ইয়াবা পাচারের কৌশল হিসেবে পশুর চামড়া প্রক্রিয়াজাতকরণে ব্যবহৃত লবণ বহনকারী পরিবহনগুলোকে মাদক কারবারীরা টার্গেট করে। এ সময় তারা ট্রাক ও কাভার্ড ভ্যানের সামনের অংশের গোপন প্রকোষ্ঠে ইয়াবা ঢাকায় নিয়ে আসার চেষ্টা করে।


গত ৭ অক্টোবর কক্সবাজার থেকে লবণবোঝাই দুটি গাড়িতে ইয়াবা ট্যাবলেটের বড় চালান জব্দ করা হয়। এ সময় ১ লাখ ৯৬ হাজার পিস ইয়াবা এবং ট্রাকের অতিরিক্ত চাকার ভেতরে লুকিয়ে রাখা ১০ হাজার পিস ইয়াবাসহ সর্বমোট ২ লাখ ৬ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। উদ্ধারকৃত মাদকদ্রব্যের বাজার মূল্য প্রায় ৭ কোটি ২১ লাখ টাকা। দুটি পরিবহনেই লবন বোঝাই করা ছিল বলে জানায় র‌্যাব।


এরপর আবার কৌশল পাল্টায় মাদক ব্যবসায়ীরা। এবার তারা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সারা দেশে ইয়াবা ব্যবসা শুরু করে। গত ২৭ অক্টোবর রাজধানীর মতিঝিল দিলকুশা বাণিজ্যিক এলাকার সুন্দরবন কুরিয়ার সার্ভিসে অভিযান চালায় র‌্যাব। এ সময় ৪০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়।


র‌্যাব জানায়, চট্টগ্রাম থেকে মাদক কারবারীরা সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ইয়াবা ব্যবসা চালিয়ে যায়। তারা ক্রিমের কৌটার পেছন অংশের ফাঁকা জায়গায় বিশেষ কায়দায় ইয়াবা ট্যাবলেট ঢুকিয়ে কুরিয়ার সার্ভিসযোগে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠিয়ে থাকে। প্রতিটি কৌটার পেছনের অংশের ঢাকনা খুলে তাতে ১ হাজার পিস ইয়াবা ঢুকানো হয়। পরে সেই ঢাকনা সুপার গ্লু দিয়ে আটকিয়ে তা কার্টুনে ভরে কুরিয়ার সার্ভিস মাধ্যমে তাদের ডিলারদের কাছে পাঠানো হয়।


তবে এ অভিযানের পর ফের কৌশল পাল্টায় মাদক ব্যবসায়ীরা। সর্বশেষ গত ১ সেপ্টেম্বর রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে ৪০ হাজার ইয়াবাসহ ছয়জনকে গ্রেফতার করা হয়। তারা সিকিউরিটি সার্ভিসের আড়ালে ইয়াবা পাচার করছিল বলে জানায় র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে এসআইএসএস সিকিউরিটি সার্ভিসের ইউনিফর্ম, ক্যাপ, রিফ্লেক্টিং বেল্ট ও নেম ব্যাজ জব্দ করা হয়। তারা ভূয়া সিকিউরিটি সার্ভিসের আড়ালে মাদক পাচার করছিল বলে জানিয়েছেন র‌্যাব-১০ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. কাইয়ুমুজ্জামান খান।


মাদক ব্যবসায়ীদের দমন করতে টেকনাফ এলাকায় ৫টি ক্যাম্প স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান।


তিনি জানান, গত ২৫ জুলাই থেকে এ পর্যন্ত টেকনাফে অতিরিক্ত ৫ টি ক্যাম্প স্থাপন করা হয়েছে। মোতায়েন করা হয়েছে ডগ স্কোয়াড। দেশের বিভিন্ন এলাকায় চালানো হচ্ছে অভিযান। মহাসড়কগুলোতে চেক পোস্ট বসিয়ে করা হচ্ছে গাড়ি তল্লাশি। তারপরও ইয়াবা ব্যবসায়ীরা নিত্যনতুন কৌশল অবলম্বন করে ব্যবসা চালিয়ে যাওয়ার চেষ্টা করছে। মাদক ব্যবসায়ীদের গ্রেফতারে অভিযান অব্যহত রয়েছে। গত ৪ মে থেকে সারা দেশে ৩৯৭৯ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার এবং ১১৬ কোটি টাকার মাদক উদ্ধার করা হয়েছে বলে জানান র‌্যাবের ওই কর্মকর্তা।


বিবার্তা/খলিল/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com