রাজধানীতে জমজমাট ঈদের বাজার
প্রকাশ : ০৮ জুন ২০১৮, ১৭:১০
রাজধানীতে জমজমাট ঈদের বাজার
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

রমজানের শুরুর দিকে ঈদবাজারে ক্রেতা তেমন না থাকলেও মধ্যরমজান থেকে ক্রেতাদের সরব উপস্থিতি ও কেনাকাটায় সরগরম হয়ে উঠছে রাজধানীতে ঈদের বাজার। অভিজাত বিপণীবিতান থেকে ফুটপাত - সর্বত্রই কেনাকাটার ধুম চলছে। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার রাজধানীর বিভিন্ন বিপনী বিতান ও শপিং মল ঘুরে এ দৃশ্য দেখা গেছে।


রাজধানীর বিভিন্ন বিপণী বিতানে এখন নারীদের ভিড়ই বেশি লক্ষ্য করা যাচ্ছে। দোকানগুলোতেও তরুণ-তরুণী ও শিশুদের তৈরী পোশাকের বিপুল সমাহার। কেনাকাটাও চলছে ধুমসে। শুধু বড় বড় বিপনী বিতানই নয়, ফুটপাতের দোকানগুলোতেও একই অবস্থা।



নিউ মার্কেটে ঈদের কেনাকাটা করতে আসা তুহিন ইসলাম নামের এক যুবকের সঙ্গে কথা হয়। তুহিন জানান, তার গ্রামের বাড়ি বরিশালে। তিনি রাজধানীর ফার্মগেট এলাকায় একটি কম্পানিতে চাকরি করেন। ঢাকার নিউ মার্কেট থেকে প্রতি ঈদেই কেনাকাটা করেন। এবারও এর ব্যতিক্রম হয়নি।


তিনি বলেন, অন্যান্য বছরের তুলনায় এবার বেশি কেনাকাটা করেছি। এবার রমজানের আগে আমি বিয়ে করেছি। তাই নতুন বউ ও তাদের পরিবারের সদস্যদের জন্য কেনাকাটা করেছি।



রাজধানীর নিউ মার্কেট, কারওয়ান বাজার, বসুন্ধরা সিটি, পুরান ঢাকা, মগবাজার, মালিবাগ, ধানমন্ডি, গুলশান, বনানী, ফার্মগেট এলাকা ঘুরে দেখা গেছে, মাঝারি মানের মার্কেটগুলোতে বিভিন্ন শ্রেণীর ক্রেতারা কেনাকাটায় ব্যস্ত। বিশেষ করে দুপুরে ও ইফতারের পর মার্কেটগুলো খুবই জমজমাট হয়ে উঠে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।



নিউ মার্কেট এলাকার ব্যবসায়ী আবুল হোসেন বলেন, এবার রমজানে দেশে কোনো রাজনৈতিক অস্থিরতা নেই। এছাড়াও ব্যবসায়িক পরিবেশও অনেক ভালো হওয়াতে বিক্রিবাটা ভালোই হচ্ছে। রমজানের বাকি দিনগুলোতেও বেচাকেনা ভালো হবে বলে আশাবাদী তিনি।



একই কথা বলেছেন ফার্মগেট এলাকার ব্যবসায়ী ইয়কুব আলী। তিনি বলেন, এবার ১০ রমজানের পর থেকেই কেনাকাটা শুরু হয়েছে। তবে ১৫ রমজানের পর মার্কেটগুলোতে ভিড় অনেক বেড়ে গেছে। বিশেষ করে দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত আবার সন্ধ্যার পর থেকে রাত ১২টা পর্যন্ত বেচাকেনা বেশ ভালোই হচ্ছে।



এদিকে, ঈদের কেনাকাটা নির্বিঘ্ন করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। মার্কেটের সামনে টহল পুলিশ ছাড়াও মাঠে কাজ করছে সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ। পুলিশ-র‌্যাব ছাড়া বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তায় কাজ করছেন। আইনশৃঙ্খলা বাহিনীর এমন পদক্ষেপে ব্যবসায়ীরা নির্বিঘ্নে তাদের ব্যবসা পরিচালনা করে যাচ্ছেন।



এ ব্যাপারে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জাম মিয়া বলেন, ‘আসন্ন ঈদকে সামনে রেখে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল পরিবেশে ক্রেতারা যাতে কেনাকাটা করতে পারেন তার জন্য আমরা সমন্বিত উদ্যোগে ব্যবসাবান্ধব নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি।’


তিনি বলেন, ‘জনসাধারণ যাতে নির্বিঘ্নে কেনাকাটা করতে পারে সেজন্য আমরা পুলিশি টহল বৃদ্ধি করেছি। এখন পর্যন্ত আমাদের কাছে কোন চুরি, ছিনতাইয়ের সংবাদ আসেনি।’


বিবার্তা/খলিল/হুমায়ুন/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com