করেন আওয়ামী লীগ, পিটান ছাত্রলীগকে
প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ১৭:০৪
করেন আওয়ামী লীগ, পিটান ছাত্রলীগকে
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

অসম্ভবকে সম্ভব করার কথা বইয়ে সহজে লেখা যায়, কিন্তু বাস্তবে করা খুব কঠিন। আর সেই কঠিন কাজটিই করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডাক্তার কুতুব উদ্দীন আহমেদ।


জানা যায়, এই বিরল কৃতিত্বের অধিকারী ডাক্তারটি রংপুর মেডিকেল কলেজের ছাত্র থাকাকালে জাতীয়তাবাদী ছাত্রদলের কলেজ শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক ছিলেন। পরে একই কলেজ ছাত্রলীগের যুগ্ম সম্পাদকের দায়িত্বও পালন করেছেন। সময়ের পালাবদলে সর্বশেষ তিনি আওয়ামী লীগের উপ-কমিটিতেও ঢুকে পড়তে পেরেছেন।


এখানেই শেষ নয়। অভিযোগ পাওয়া গেছে, তার হাতে লাঞ্ছিত হয়েছেন অনেক ত্যাগী ছাত্রলীগ নেতাকর্মী।


জানা গেছে, রংপুর মেডিকেল কলেজে অধ্যয়নরত অবস্থায় ২০০৫ সালে জিয়াউর রহমান হোস্টেল ছাত্রদলের সহ-সম্পাদকের দায়িত্ব পালন করেন কুতুব উদ্দিন। ২০০৬ সালে কলেজ শাখার প্রচার ও প্রকাশনা শাখার দায়িত্ব পান তিনি। কিন্তু ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরপরই ভোল পাল্টে ছাত্রলীগে ঢুকে পড়েন এবং বছর না-ঘুরতেই ২০১০ সালে রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক পদ বাগিয়ে নেন। এর বিরূপ প্রতিক্রিয়ায় সেই সময় কলেজে ছাত্রলীগে বিভক্তি দেখা দেয়। আর এদিকে পদ-পদবীর জোরে বেপরোয়া হয়ে ওঠেন কুতুব উদ্দিন। ক্যাম্পাস ও আশপাশের এলাকায় শুরু করেন চাঁদাবাজি। এমনকি চাঁদাবাজি ও মাদকসক্তির দায়ে তাকে হোস্টেল থেকে বহিষ্কার করা হয়েছিল বলেও অভিযোগ রয়েছে।


এভাবে ছাত্রজীবন শেষ করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা.কামরুল হাসান খানের হাত ধরে ডা. কুতুব উদ্দিন আহমেদ সেখানে মেডিকেল অফিসার পদে নিয়োগ বাগিয়ে নেন। সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র জানায়, বিএসএমএমইউ-তে নিয়োগ পাওয়ার পরও পুরনো খাসলত বাদ দেননি ডা. কুতুব, বরং আরো বেপরোয়া হয়ে ওঠেন তিনি। জড়িয়ে পড়েন নিয়োগ বাণিজ্যসহ অনেক অপকর্মে। শোনা যায়, বিএসএমএমইউ'র এ ব্লকের হোস্টেলেও তার নেতৃত্বে নিয়মিত চলছে নেশার আসর।



এত অভিযোগ যার বিরুদ্ধে, সেই ''কৃতি'' ব্যক্তিটি কিন্তু একের পর এক ''সাফল্য'' দেখিয়েই চলেছেন। সর্বশেষ তিনি আওয়ামী লীগের স্বাস্থ্য উপ-কমিটিতে স্থান পেয়েছেন।


দলীয় বিভিন্ন সূত্র জানায়, ছাত্রলীগ হয়ে আওয়ামী লীগে অনুপ্রবেশ এবং তারপর দলে অনেক দূর এগিয়ে গেলেও সুযোগমতো ছাত্রলীগের কাউকে পেলে ঠ্যাঙ্গানি দিতে ছাড়েন না এই ডাক্তারবাবুটি। জানা যায়, রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগের সাবেক নেতাদের কাউকে বিএসএমএমইউ ক্যাম্পাসে পেলেই লাঞ্ছিত করে ডা. কুতুবের লোকজন। ২০১৪ সালে রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি আশফাকুল হক পুলক এমডি পরীক্ষা দিতে এসেও লাঞ্ছিত হয়েছিলেন। এ ঘটনায় কুতুব উদ্দিনের বিরুদ্ধে শাহবাগ থানায় একটি মামলাও হয়েছিল। সর্বশেষ বিএসএমএমইউ'র নবনিযুক্ত ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়াকে শুভেচ্ছা জানাতে গিয়ে লাঞ্ছিত হন রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ডা. সুমন প্রধান।


এ প্রসঙ্গে ডা. সুমন প্রধান বলেন, ডা. কুতুব ছাত্রাবস্থায় ছাত্রদলের নেতা ছিলেন। পরে সময়-সুযোগ বুঝে আওয়ামী লীগে ঢোকেন। তিনি কোন ক্ষমতাবলে আমাকে বিএসএমএমইউ ক্যাম্পাসে ঢুকতে বাধা দেন ?


ক্ষুব্ধ কণ্ঠে সুমন প্রধান বলেন, আমি শেখ হাসিনার সৈনিক। ছাত্রাবস্হায় কলেজ থেকে শিবির তাড়িয়েছি, কুতুবের মতোন নব্য আওয়ামী লীগার না।


তিনি আরো জানান, ইতোপূর্বে বিএসএমএমইউতে ডা: কুতুব বাহিনীর হামলার শিকার হয়েছিলেন রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ডা. পুলক, সাবেক ছাত্রলীগ সভাপতি ডা. রাকিব, সাবেক সাধারণ সম্পাদক ডা. সন্জয়, সাবেক যুগ্ম সম্পাদক ডা.রিক্কণ, যুগ্ন সম্পাদক ডা. তানজির, সাবেক সভাপতি ডা. সারোয়ার, সাবেক সেক্রেটারী ডা. ফারহানসহ আরো অনেকেই।


সুমন প্রধান বলেন, কুতুবকে দলীয় পদ থেকে বহিস্কারসহ শাস্তি দাবি করছি।


এদিকে, এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে ডা. কুতুব উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি বিবার্তাকে বলেন, আমি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। আমি বিএসএমএমইউতে চাকরি করি, রাজনীতি করি না। তা হলে কেন তাদের উপর হামলা করব? আমাকে হেয় করার জন্য এসব অপপ্রচার চালানো হচ্ছে।


তিনি নিজেকে ''ছাত্রলীগের পরীক্ষিত সৈনিক'' দাবি করে বলেন, আমি ছাত্রজীবনে ছাত্রলীগ করেছি। রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগের যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করেছি। কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্যও ছিলাম। এখন আওয়ামী লীগের উপ-কমিটির সদস্য।


বিবার্তা/খলিল/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com