শিরোনাম
রাজধানীতে ছিনতাইকারীরা বেপরোয়া
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৭, ১৯:১২
রাজধানীতে ছিনতাইকারীরা বেপরোয়া
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

রাজধানীতে বেপরোয়া হয়ে উঠেছে ছিনতাইকারীরা। ভোর থেকে গভীর রাত পর্যন্ত ওরা অপরাধ চালিয়েই যাচ্ছে। ফলে প্রতিদিন কোনো-না-কোনোভাবে তাদের কবলে পড়ছেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।


গত ১৯ অক্টোবর সকাল সোয়া ৭টার দিকে রাজধানীর মতিঝিলে ছিনতাইয়ের শিকার হন বিদেশগামী মো. শাহ জালাল। তিনি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার মাশুলদি গ্রামের বাসিন্দা। তিনি জানান, টিকাটুলি থেকে মতিঝিল যাওয়ার পথে তার অটোরিকশার গতিরোধ করে চার ছিনতাইকারী। ওরা তার কাছ থেকে একটি পাসপোর্ট, নগদ ৩৫ হাজার টাকা ও মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে যায়। পরে তিনি রাজধানীর ওয়ারী থানায় একটি মামলা করলে অভিযানে নামে র‍্যাব।


তিনি আরো জানান, গত শনিবার সন্ধ্যায় তার পরিবারের একটি মোবাইল ফোনে ছিনতাইকারীরা ফোন দিয়ে পাসপোর্ট নিতে বলে। তবে পাসপোর্টটি নিতে হলে বিনিময়ে এক লাখ টাকা দিতে হবে। তিনি বিষয়টি র‌্যাবকে জানান। এক পর্যায়ে র‌্যাব সদস্যদের পাতা ফাঁদে শনিবার রাতে রাজধানীর ইত্তেফাক মোড়ে ছিনতাইকারীরা ধরা পড়ে।


বিষয়টি জানানোর জন্য রবিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ র‌্যাবের মিডিয়া সেন্টারে র‌্যাবের পক্ষ থেকে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে র‌্যাব-১০এর অধিনায়ক শাহাবুদ্দিন জানান, গত রাতে রাজধানীতে অভিযান চালিয়ে সালাউদ্দিন (৩৯), শামসুল আলম (৩৮), ফরিদ আহাম্মেদ স্বপন (৩৫), জামাল হোসেন (৫৫) ও নুর ইসলাম (৪৬) নামের পাঁচ ছিনতাইকারীকে আটক করা হয়েছে। ওই চক্রের বাকিদের আটকের জন্য অভিযান অব্যাহত আছে।


তিনি জানান, আটক দুর্বৃত্তদের কাছ থেকে ছয়টি পাসপোর্ট, আটটি মোবাইল সেট ও নগদ ৫ লাখ ১৩ হাজার টাকা উদ্ধার করা হয়েছে।



র‌্যাব-১০ এর অধিনায়ক জানান, ওরা বিদেশগামী পাসপোর্ট জিম্মি করে বড় অংকের টাকা আত্মসাৎ করতো। ক্ষেত্রবিশেষে নিরীহ যাত্রীদের নিকট থেকে অগ্রীম চেক গ্রহণ করে। পরে তাদের কাছ থেকেও মুক্তিপণ আদায়ের মাধ্যমে বড় অংকের টাকা গ্রহণ করে থাকে।


রাজধানীতে ছিনতাইকারীরা দুই কৌশলে ছিনতাই চালিয়ে যাচ্ছে জানিয়ে মো. শাহাবুদ্দিন জানান, প্রথমত ভিকটিম ছিনতাইয়ের শিকার হয়ে নগদ টাকা, পাসপোর্ট, টিকেট, মোবাইল ফোন, স্বর্ণালংকারসহ অনেক মূল্যবান সম্পদ খুইয়ে থাকে।


দ্বিতীয়ত ছিনতাইকারীরা বিদেশগামী লোকজনের পাসপোর্ট, মোবাইলসহ বিভিন্ন মূল্যবান ডকুমেন্ট ছিনিয়ে নেয়। পরে পাসপোর্ট জিম্মি করে নগদ টাকা গ্রহণ করে। কখনো কখনো ছিনতাইকৃত মালামাল ফেরত প্রদানের প্রলোভন দেখিয়ে নিভৃত স্থানে নিয়ে বড় ধরণের মুক্তিপণ আদায়ও করে থাকে।


ওই চক্রের সদস্যদের ধরতে র‌্যাব তৎপর রয়েছে বলে জানান র‌্যাব-১০ এর অধিনায়ক।


এদিকে, গত ৮ অক্টোবর ভোরে টিকাটুলি এলাকায় খন্দকার আবু তালহা নামের এক ছাত্র ছিনতাইকারীদের হামলার শিকার হয়ে নিহত হয়। নিহত আবু তালহা (২১) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন। এ ঘটনায় পুলিশ আবদুর রহমান ওরফে মিলন (২০) ও বেলাল হোসেন ওরফে সবুজ(১৯) নামের দুই ছিনতাইকারীকে আটক করেছে। পরে আটক ছিনতাইকারী আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে। বিষয়টি জানিয়েছেন ওয়ারী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. সেলিম মিয়া।


এছাড়াও গত ১৭ অক্টোবর রাতে রাজধানীর হাজারীবাগ এলাকায় ছিনতাই করে পালিয়ে যাওয়ার সময় ছিনতাইকারীদের ধাওয়া করে পুলিশ। এ সময় ছিনতাইকারীর ছুরিকাঘাতে এএসআই ইমতিয়াজ ও কনস্টেবল গোলাম আযম নামের দুই পুলিশ সদস্য আহত হন। এ ঘটনায় বাবু (২০), রনি (২৬), সবুজ (২১) ও সাগর (২০) নামের চার ছিনতাইকারীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।


ছিনতাইকারী ধরতে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে জানিয়ে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার মো. ইউসূফ আলী বলেন, রাজধানীর রেল স্টেশন, বাস টারমিনাল, লঞ্চঘাটসহ বিভিন্ন এলাকায় সাদা পোশাকে পুলিশ কাজ করছে।


বিবার্তা/খলিল/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com