শিরোনাম
আবারও বৈরী আবহাওয়ার ফাঁদে জেলেরা
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১১:৪০
আবারও বৈরী আবহাওয়ার ফাঁদে জেলেরা
মুহিববুল্লাহ মুহিব, কক্সবাজার
প্রিন্ট অ-অ+

বৈরী আবহাওয়ার কারণে আবারও নানা সংকটের মুখে পড়েছে কক্সবাজার উপকূলের হাজারো জেলে পরিবার। টানা কয়েকদিনের ভারী বর্ষণের কারণে সম্প্রতি ট্রলারডুবির ঘটনায় আতংকিত জেলেরা। তাই সাগরে যেতে পারছে না তারা। ট্রলারের মাঝি ও বোট মালিক সমিতির নেতাদের সাথে কথা বলে এ তথ্য মিলেছে।


এদিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, কূলে ফিরে এসেছে প্রায় সাড়ে তিন হাজারের বেশি ট্রলার। খালি পড়ে আছে মৎস্য অবতরণ কেন্দ্রও। যেখানে প্রতিদিন থাকতো হাজারো শ্রমিক সেই কর্মস্থল এখন ফাঁকা। তাই বেকার শ্রমিকরা। বেকার হয়ে পড়েছে মৎস্য অবতরণ কেন্দ্রের সাথে জড়িত বরফকল, বরফ ভাঙ্গা ও ট্রলার থেকে মাছ উঠানামা করানোর শ্রমিকরাও।


কক্সবাজার বোট মালিক সমিতি সূত্রে জানা যায়, কক্সবাজারের মহেশখালী, কুতুবদিয়া, টেকনাফ ও সদর উপজেলার ট্রলার রয়েছে প্রায় সাড়ে তিন হাজার। জেলে রয়েছে প্রায় অর্ধ লক্ষাধিক। বৈরী আবহাওয়ার কারণে তারা সবাই এখন বেকার হয়ে পড়েছে।



ট্রলার মালিক কামাল হোসেন জানান, এর আগেও বৈরী আবহাওয়ার কবলে পড়ে আমার একটি ট্রলার ডুবে প্রায় ২৬ মাঝিমাল্লা এখনও নিখোঁজ রয়েছে। এখন ঘূর্ণিঝড় ‘মোরা’ ও ভারী বর্ষণের ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতে আবারও বৈরী আবহাওয়ার কবলে পড়লো জেলেরা ও ট্রলার মালিকরা। আসলে এ ক্ষতি কখন পূরণ করবো জানি না। গতবারেও ৩০ লাখ টাকার ট্রলার সাগরে বিলীন হয়েছে। এখন আর ঝুঁকি নিয়ে কেউ সাগরে যেতে চাইছে না। তাই বেকারত্ব আর অর্থভাবে দিন পার করছে জেলেরা।


শহরের নাজিরারটেকের জেলে রফিকুল ইসলাম জানান, আজ এক সপ্তাহের বেশি দিন পার হলো, কোনো কাজকর্ম নেই। বৈরী আবহাওয়ার কারণে এখন সাগরে যেতে ভয় করে। অর্থসংকট ও ঋণের বোঝা মাথায় নিয়ে এক একটি দিন পার করছি।


কক্সবাজার বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ জানান, বৈরী আবহাওয়ার কারণে সব ট্রলার কূলে ফিরে এসেছে। এক সপ্তাহ ধরে বেকার কক্সবাজার উপকূলের লাখো জেলে পরিবার। এখন তারা অর্থসহ নানা সংকটে রয়েছে।


এদিকে আবহাওয়া অফিস সুত্রে জানাযায়, আরও কয়েকদিন থাকতে পারে ভারী বর্ষণ। বঙ্গোপসাগরের লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে।


বিবার্তা/মুহিব/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com