শিরোনাম
করের জালে খাওয়াদাওয়া, সাজগোজ, বিনোদন
প্রকাশ : ২৮ মে ২০১৭, ১৭:২৪
করের জালে খাওয়াদাওয়া, সাজগোজ, বিনোদন
প্রতীকী ছবি
মৌসুমী ইসলাম
প্রিন্ট অ-অ+

বিশ্বের অন্যসব দেশের মতো আমাদের দেশেও যে কোনো উৎসব-উপলক্ষ এলেই বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসব আয়োজনে তৃপ্ত হন আয়োজক থেকে আমন্ত্রিত - সবাই। তবে আসন্ন বাজেটে এমন অনুষ্ঠান আয়োজকদের জন্য আসছে দুঃসংবাদ। কেননা এখন থেকে বিনোদন অনুষ্ঠান বা 'ফ্লোর শো'র আয়োজন করলেই গুণতে হবে ১০ শতাংশ সরবরাহ শুল্ক। আসছে বাজেটে এমন শুল্ক ধার্য করতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।


নির্দিষ্ট পরিমাণ ভ্যাটের সঙ্গে বাড়তি যে কর যুক্ত করা হয়, তার নামই সরবরাহ পর্যায় শুল্ক। মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রস্তাবনায় বলা হয়েছে, আবাসন, খাদ্য বা পানীয় সরবরাহের সময় যদি হোটেল বা রেঁস্তোরায় মদজাতীয় পানীয় সরবরাহ করা হয় বা যে কোনো ধরনের ‘ফ্লোর শো’র আয়োজন করা হয় কেবল ওই সকল বিলের উপর ১০ শতাংশ শুল্ক দিতে হবে। আর বিদেশি শিল্পীর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হলে আয়োজককে দিতে হবে সমপরিমাণ শুল্ক।


এছাড়া শুধু মোবাইল ফোনের সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে সেবা নিলে দিতে হবে ৫ শতাংশ সরবরাহ পর্যায় শুল্ক। আর মোবাইল ফোনের সিমকার্ড পরিবর্তনের জন্য গুনতে হবে ১০০ টাকা, যা চলমান রয়েছে।


যারা বেশি বেশি জাঙ্ক ফুড খেতে ভালোবাসেন তাদের ব্যয়ও বাড়বে। পাস্তা, লাজারানো, ফলের রস, ফ্রুট ড্রিংক, সকল ধরনের বার্গার, স্যান্ডউইচ, চিকেন ফ্রাই, ফ্রেঞ্চ ফ্রাই, হট ডগ, পিৎসা খেলেই গুণতে হবে ১০ শতাংশ সরবরাহ শুল্ক। তিন লিটার পর্যন্ত মিনারেল ওয়াটারের জন্য দিতে ৫ শতাংশ শুল্ক। আর কোমল পানীয় ও এনার্জি ড্রিংক খেলে দিতে হবে ২৫ শতাংশ কর।


২৭ টাকা সমমূল্যের ১০ শলাকার দেশিয় সিগারেটের প্যাকটে সরবরাহ শুল্ক দিতে হবে ৫২ টাকা। আর ৩৫ টাকা মূল্যের ১০ শলাকার বিদেশি সিগারেটের প্যাকেটে জন্য দিতে হবে ৫৫ টাকা শুল্ক। ৪৫ টাকার প্যাকেটে সিগারেটের জন্য দিতে হবে ৬৩ টাকা এবং ৭০ টাকার সিগারেটের প্যাকেটের জন্য দিতে হবে ৬৫ টাকা শুল্ক।


প্রাকৃতিক গ্যাসেও ধার্য করা হয়েছে শুল্ক। গ্যাসীয় অবস্থায় প্রাকৃতিক গ্যাসের জন্য ধার্য করা হচ্ছে ৯৩.২৪ শতাংশ শুল্ক। আর পেইন্ট-এ বসছে ৫ শতাংশ।


সৌন্দর্য্যপিপাসুদের জন্যও আসছে দুঃসংবাদ। ঠোটের প্রসাধন সামগ্রী, চক্ষু প্রসাধন, হাত নখ পায়ের প্রসাধন, পাউডার সামগ্রীর জন্য দিতে হবে ১০ শতাংশ শুল্ক। শ্যাম্পুর জন্য ১৫ শতাংশ, কেশ স্থায়ীভাবে তরঙ্গায়িত অথবা সোজা করার প্রসাধনী এবং কেশ বার্ণিশর জন্য দিতে হবে ১০ শতাংশ সরবরাহ শুল্ক।


সেভের আগে, সেভের সময় বা শেভের পরে ব্যবহার্য সামগ্রী, শরীরের দুর্গন্ধ এবং ঘাম দূর করতে ব্যবহৃত সামগ্রী, সুগন্ধযুক্ত বাথ সল্ট এবং অন্যান্য গোসল সামগ্রীতে দিতে হবে ১০ শতাংশ করে সরবরাহ শুল্ক। অনুজ্জ্বল সিরামিক প্রস্তরফলক এবং উনুনেন প্রস্তর অথবা দেয়ালের টাইলস, অনুজ্জ্বল সিরামিক মোজাইক কিউব এবং সমজাতীয় পণ্যের জন্য দিতে হবে ১৫ শতাংশ শুল্ক।


এছাড়া সিরামিকের সিঙ্ক, বেসিক, প্যাডেস্টাল বেসিন, কমোড, যে কোন ধরনের প্যান ও বাথরুমের ফিটিংস ও ফিক্সার্স এর জন্য কোন সরবরাহ শুল্ক দিতে হবে না। তবে, সিরামিকের বাথটাব ও জিকুজি, শাওয়ার ও শাওয়ার ট্রের জন্য গুনতে হবে ২০ শতাংশ শুল্ক।


বিবার্তা/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com