শিরোনাম
কেমন আছে সেই আতিয়া মহল
প্রকাশ : ২৫ মে ২০১৭, ১৬:১৮
কেমন আছে সেই আতিয়া মহল
আতিয়া মহলের বর্তমান চিত্র
খলিলুর রহমান, সিলেট থেকে ফিরে
প্রিন্ট অ-অ+

সিলেটের আতিয়া মহল ছিল সাধারণ একটি বাড়ি। সারাদেশে পরিচিত ও আলোচিত হওয়ার মতো কোনো বৈশিষ্ট্যই ওই বাড়ির ছিল না। কিন্তু তা সত্বেও আজ বাড়িটি সবার কাছে পরিচিত।


সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ি এলাকায় আতিয়া মহলের অবস্থান। ওই বাড়িতে পাঁচ তলাবিশিষ্ট দুটি ভবন রয়েছে। সেখানে আস্তানা গেড়েছিল কয়েকজন জঙ্গি। খবর পেয়ে গত মার্চ মাসের শেষ সপ্তাহে সেনাবাহিনীর প্যারা কমান্ডো দলের সদস্যরা সেখানে অভিযান চালায়। এ সময় চার জঙ্গি নিহত হয়। এছাড়াও অভিযান চলাকালে বোমাহামলায় র‌্যাবের গোয়েন্দা বিভাগের প্রধানসহ সাতজন নিহত হন। এতেই বিশ্বজুড়ে আলোচনায় আসে আতিয়া মহল।


এসব সেই মার্চ মাসের কথা। এখন মে মাসও প্রায় শেষ হতে চললো। এখন কেমন আছে আতিয়া মহল - পাঠকের কৌতুহল মেটাতে সম্প্রতি সেখানে গিয়ে দেখা গেছে, যে ভবনে জঙ্গিরা ছিল সেই ভবনের চারদিকের দেয়ালগুলো ভাঙ্গা। ভবনের দ্বিতীয় তলা পর্যন্ত দরজা-জানালাও তা-ই। প্রায় প্রতিটি রুমে ইট-বালুর স্তুপ পড়ে আছে। গ্যাস ও বিদ্যুৎ সংযোগ রয়েছে বিচ্ছিন্ন। ভবনটি দেখে মনে হয় পরিত্যক্ত এক ভূতুড়ে বাড়ি যেন।



আতিয়া মহলের অপর ভবনটিতে অবশ্য লোকজন বসবাস করতে দেখা গেছে। সেটির প্রায় সব-ক’টি ফ্ল্যাটেই রয়েছে ভাড়াটে। কথা হয় তাদের কয়েকজনের সাথে।


তারা জানান, আইন-শৃঙ্খলা বাহিনী ভবনটি বাড়ির মালিককে বুঝিয়ে দেয়ার পর তারা সেখানে ফিরেছেন। প্রথমে একটু ভয় থাকলেও এখন আর সেটা নেই।


ভবনটির নিচ তলায় রয়েছে একটি টেইলার্স। সেখানে শ্রমিকদের কাজ করতে দেখা গেছে। আবুল হোসেন নামের এক শ্রমিক জানান, তারা দীর্ঘ দিন থেকে ওই ভবনের নিচ তলায় পোশাক বানানোর কাজ করছেন। তবে মার্চ মাসে যখন পাশের ভবনে জঙ্গি আস্তানায় অভিযান চালানো হয় তখন তারা সেখানে আটকা পড়েন। পর দিন তাদের উদ্ধার করে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।


তিনি আরো জানান, বর্তমানে তারা আগের মতই কাজ চালিয়ে যাচ্ছেন। কোনো সমস্যা হচ্ছে না।



কথা হয় আতিয়া মহলের স্বত্বাধিকারী উস্তার আলীর সাথে। তিনি জানান, যখন অভিযান চলে তখন আইন-শৃঙ্খলা বাহিনীর অধীনে ছিল ভবনটি। পরবর্তীতে আবার আমাকে বুঝিয়ে দেয়া হয়েছে। এখন একটি ভবনে ভাড়াটিয়ারা অবস্থান করেছে। অপর ভবনটির দেয়াল ভাঙ্গা থাকায় ভাড়াটিয়ারা চলে গেছে।


ভবনটি ভেঙ্গে নতুন করে নির্মাণ করা হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভবনটি পরিত্যাক্ত ঘোষণা করা হয়নি। শুধু দেয়াল ভাঙ্গা হয়েছে। বাকি সব ঠিক আছে। রমজানের পরে ভবনটিতে মেরামতকাজ শুরু হবে।


এদিকে, আতিয়া মহল ও তার পাশে বোমা বিস্ফোরণের ঘটনায় মোগলাবাজার থানার দুটি মামলা দায়ের করা হয়েছিল। এ ব্যাপারে জানতে চাইলে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা জানান, আতিয়া মহলের দু’টি মামলা মগবাজার থানা পুলিশ তদন্ত করছিল। তবে চলতি মাসের শুরুর দিকে মামলা দুটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কাছে হস্তান্তর করা হয়েছে।


বিবার্তা/খলিল/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com