শিরোনাম
নতুন কৌশলে জঙ্গিরা
প্রকাশ : ১৮ মার্চ ২০১৭, ১৫:৫৯
নতুন কৌশলে জঙ্গিরা
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

নতুন কৌশলে জঙ্গিরা দেশে নাশকতা চালানোর চেষ্টা করছে। সম্প্রতি চট্টগ্রামের সীতাকুণ্ড, ঢাকার আশকোনা ও খিলগাঁওয়ের হামলার ধরণ এবং অন্যান্য আলামত দেখে এমনটা ধারণা করা হচ্ছে। তবে আইন-শৃঙ্খলা বাহিনী বলেছে, জঙ্গি হামলাগুলো কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এসব ঘটনার আগাম তথ্য তাদের জানা ছিল।


গত বুধবার চট্টগ্রামের সীতাকুণ্ডউপজেলা সদরের প্রেমতলা এলাকায় ‘ছায়ানীড়’ নামক একটি বাড়িতে জঙ্গি আস্তানার সন্ধান পায় আইন-শৃঙ্খলা বাহিনী। ওই আস্তানায় অভিযান চালাতে গেলে তাদের লক্ষ্য করে পাল্টা গুলি ছোঁড়ে জঙ্গিরা। পরে ঢাকা থেকে সোয়াতের একটি অভিজ্ঞ টিমকে সেখানে নেয়া হয়। পরদিন সকালে ‘অ্যাসল্ট-১৬’নাম দিয়ে সোয়াতের বিশেষ টিম অভিযান শুরু করে। এ সময় উভয়ের মধ্যে গুলি বিনিময় হয়। এক পর্যায়ে জঙ্গিরা আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। এতে জঙ্গি পরিবারের ৫ সদস্য নিহত এবং আইন-শৃঙ্খলা বাহিনীর দুই সদস্য আহত হন।


সীতাকুণ্ডের ঘটনার রেশ কাটতে না কাটতেই গত শুক্রবার দুপুরে রাজধানীর আশকোনা এলাকায় র‌্যাবের প্রস্তাবিত সদর দফতরের দেয়াল টপকে এক যুবক ভেতরে ঢুকে পড়ে। এসময় র‌্যাবের কয়েকজন সদস্য তাকে চ্যালেঞ্জ করে। এক পর্যায়ে ওই যুবক পালানোর চেষ্টাকালে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। এতে ঘটনাস্থলেই সে নিহত হয়। আহত হন র‌্যাবের দুই সদস্য।


পরদিন শনিবার ভোররাতে রাজধানীর খিলগাঁওয়ে র‌্যাবের চেকপোস্টে তল্লাশিকালে এক মোটর সাইকেল আরোহী র‌্যাবকে লক্ষ্য করে হামলা চালানোর চেষ্টা করে। এসময় র‌্যাব সদস্যরা তাকে লক্ষ্য করে গুলি ছুড়লে ঘটনাস্থলেই সে মারা যায়। পরে তার ব্যাগ থেকে কয়েকটি গ্রেনেড এবং শরীরে বাঁধা অবস্থায় কয়েকটি বোমা পাওয়া যায়।


র‌্যাব-৩-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ জানান, শনিবার ভোর পৌনে ৫টার দিকে এক মোটর সাইকেল আরোহী খিলগাঁওয়ে র‌্যাব চেকপোস্টের কাছাকাছি এলে র‌্যাব সদস্যরা তাকে থামাতে চান। কিন্তু সে থামতে চায়নি। এক পর্যায়ে নিদের্শনা অমান্য করে চেকপোস্ট ক্রস করার চেষ্টা করলে র‌্যাব সদস্যরা তাকে লক্ষ্য করে গুলি করেন। এতে সে ঘটনাস্থলেই মারা যায়।


পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ক্রাইম ইউনিটের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার (এএসপি) আব্দুস সালাম জানান, নিহত যুবকের শরীরে ছয় থেকে সাতটি চিহৃ রয়েছে। লাশ থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। বোমা নিষ্ক্রিয় করার জায়গা থেকেও নমুনা নেয়া হয়েছে।


এদিকে, জঙ্গিদের এ ধরনের তৎপতায় সারা দেশের সব কারাগার ও বিমানবন্দরে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা। শুক্রবার বিকাল থেকে সংশ্লিষ্টরা এমন নিদের্শনা দিয়েছেন।


এদিকে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনাগুলোর আগাম তথ্য আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে ছিল বলে দাবি করেছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। শনিবার সকালে তিনি সাংবাদিকদের বলেন, সম্প্রতি ঘটে যাওয়া ঘটনাগুলো কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এসব ঘটনার পিছনে রাজনৈতিক কারণ থাকতে পারে। তবে এ ধরনের ঘটনায় আতঙ্কিত হওয়ার কিছু নেই।


জঙ্গিদের মোকাবেলায় করতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘জঙ্গিদের সকল নেটওয়ার্ক আইনশৃঙ্খলা বাহিনী জানে। জঙ্গি দমনে আমরা সফলভাবে কাজ করে যাচ্ছি। জাতীয় পর্যায়ে কাউন্টার টেরোরিজম ইউনিট গঠনের কাজ চলছে। জঙ্গিবাদ এখন বিশ্বের বড় সমস্যা। সে সমস্যা মোকাবেলায় আমরা প্রস্তুত আছি।’


তবে র‌্যাবের আইন ও গণ্যমাধ্যম শাখার সহকারী পরিচালক মো. মিজানুর রহমান জানান, জঙ্গিদের এ ধরনের হামলা নুতন কৌশল কি-না তা বলা যাচ্ছে না। তবে তাদের দমনে আইন-শৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে।


এদিকে, নিরাপত্তা বিশ্লেষকরা মনে করছেন, সম্প্রতি জঙ্গিরা আক্রমণাত্মক হয়ে তাদের অবস্থান জানান দেয়ার চেষ্টা করছে।


এ ব্যাপারে নিরাপত্তা বিশ্লেষক এম এ রব বিবার্তাকে বলেন, সাম্প্রতিক ঘটনাগুলোতে প্রমাণিত হয় যে, জঙ্গিরা আক্রমণাত্মক হয়ে তাদের অবস্থান জানান দেয়ার চেষ্টা চালাচ্ছে। আগে জঙ্গি আস্তানাগুলোতে অভিযান চালালে তারা আত্মসমর্পণ করতো, কিন্তু এখন তারা প্রতিরোধ গড়ে তোলে। এটা তাদের নতুন কৌশল। এটা দমন করতে আইন-শৃঙ্খলা বাহিনীকে আরো সতর্ক হতে হবে।


বিবার্তা/খলিল/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com