হল সম্মেলন, নানা উদ্যোগ বাস্তবায়ন করবে ঢাবি ছাত্রলীগ
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২২, ১১:১৫
হল সম্মেলন, নানা উদ্যোগ বাস্তবায়ন করবে ঢাবি ছাত্রলীগ
মহিউদ্দিন রাসেল
প্রিন্ট অ-অ+

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আগামী ৩০ জানুয়ারি (রবিবার) ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে এ সম্মেলনকে ঘিরে বর্ধিত সভা করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এছাড়াও এই সম্মেলনকে কেন্দ্র করে হলে হলে কর্মীসভা, বৃক্ষ রোপণ কর্মসূচিসহ আরো নানামুখী উদ্যোগ বাস্তবায়ন করার কথা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।


এরআগে শনিবার (১৫ জানুয়ারি) রাতে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল হল শাখা ছাত্রলীগের সমন্বিত হল সম্মেলন আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।


এই ঘোষণার পর সেইদিন রাতে আনন্দ মিছিল বের করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের পদপ্রত্যাশীরা। দীর্ঘ প্রতীক্ষার পর হল সম্মেলনের তারিখ ঘোষণায় পদপ্রত্যাশীদের মাঝে যেন উচ্ছ্বাস ফিরে এসেছে। তার আগে এতোদিন হল সম্মেলনের নির্দিষ্ট তারিখ না থাকায় তাদের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করেছিল।


সরেজমিনে দেখা যায়, হল সম্মেলনের তারিখ ঘোষণার পর ছাত্ররাজনীতির আতুড় ঘর হিসেবে পরিচিত মধুর ক্যান্টিনও পদপ্রত্যাশীসহ নেতাকর্মীদের পদচারণায় এখন সরগরম। জয় বাংলার স্লোগানে স্লোগানে প্রতিদিনই মুখরিত হচ্ছে এই ক্যান্টিন।


এদিকে হল সম্মেলন উপলক্ষে বিশেষ বর্ধিত সভাও করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। মঙ্গলবার (১৮ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে এই সভা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে এবং সংগঠনটির সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয়। অসুস্থতার জন্য এদিন সভায় সরেজমিনে না থাকলেও অনলাইনে যুক্ত ছিলেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।



সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সভা থেকে হল সম্মেলন নিয়ে বিভিন্ন মতামত গ্রহণসহ নানা উদ্যোগের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।


এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সমন্বিত ‘হল সম্মেলন ২০২২’ উপলক্ষ্যে প্রত্যেক হলে ‘কর্মী সমাবেশ’ অনুষ্ঠিত হওয়ার তারিখও ঘোষণা করা হয়। বুধবার (১৯ জানুয়ারি) রাতে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তারিখ জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার (২১ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের কর্মী সমাবেশ অনুষ্ঠিত হবে। এরপর ধারাবাহিক ভাবে ২৫ জানুয়ারি পর্যন্ত বাকি হলগুলোর কর্মী সমাবেশ অনুষ্ঠিত হবে।


হল সম্মেলনের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বিবার্তাকে বলেন, দীর্ঘদিনের প্রতীক্ষার পর বাংলাদেশ ছাত্রলীগের প্রাণকেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল সম্মেলন নিয়ে গত মঙ্গলবার আমরা বর্ধিত সভা করেছি। সর্বোচ্চ জাঁকজমকপূর্ণ ভাবে স্বাস্থ্যবিধি মেনে হল সম্মেলন করা হবে।


তিনি বলেন, ওমিক্রনের মাত্রা যদি বেশি থাকে তাহলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অথবা কোনো অডিটোরিয়ামে ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা, বিশ্ববিদ্যালয় নেতা এবং হলের পদপ্রত্যাশীদের নিয়ে স্বাস্থ্যবিধি মেনে হল সম্মেলন করা হবে।


ঢাবি ছাত্রলীগের সভাপতি বলেন, প্রত্যেকটি হল সাজিয়ে, হলে হলে কর্মী সভা করে, বৃক্ষ রোপণসহ আরো নানা কর্মসূচির মাধ্যমে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় আমরা হল সম্মেলন করতে চাই। আর এ বিষয়ে আমাদের কাজ চলমান রয়েছে।



ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বিবার্তাকে বলেন, হল সম্মেলন ঘিরে আমরা বর্ধিত সভা করেছি। এই সভা থেকে সম্মেলনকে কিভাবে উৎসবমুখর করা যায়, জাঁকজমকপূর্ণ করা যায় এবং কিভাবে সঠিক নেতৃত্ব বাছাই করা যায় সে বিষয়ে সুচিন্তিত মতামত উঠে এসেছে।


তিনি বলেন, আমরা হলগুলোতে কর্মী সভা করার সিদ্ধান্ত নিয়েছি। এছাড়া হলগুলোকে ‍দৃষ্টিনন্দন ভাবে সাজানো হবে।


সাদ্দাম বলেন, ওমিক্রন সংক্রামণ বাড়লে আমাদের অনুষ্ঠান সীমিত পরিসরে হলেও উৎসব সীমিত করতে চাই না।


ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক বলেন, মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল সম্মেলনের মধ্য দিয়ে ছাত্র সমাজকে একটা বার্তা দিতে চাই। সেটা হচ্ছে, ছাত্রসমাজ যেন আগামীর দিনের লড়াই-সংগ্রামে ঐক্যবদ্ধ থাকে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখে এবং দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা নির্মাণে এক থাকে।


হল সম্মেলনের নেতৃত্ব বাছাই নিয়ে তিনি বলেন, আমাদের নেতৃত্ব বাছাই গুণগত মানের হবে। আধুনিক মানসম্মত প্রগতিশীল, জ্ঞানে-বিজ্ঞানে পারদর্শী, আদর্শিক ও ত্যাগীদের মূল্যায়ন হবে।


উল্লেখ্য, এরআগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮ হল শাখার কমিটি হয় ২০১৬ সালের ১৩ ডিসেম্বর। দীর্ঘ প্রতীক্ষার পর আগামী ৩০ জানুয়ারি (রবিবার) ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল সম্মেলন অনুষ্ঠিত হলে এরপর ঘোষণা করা হবে হল শাখা ছাত্রলীগের নতুন কমিটি।


বিবার্তা/রাসেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com