শিরোনাম
মিত্রহীন হয়ে পড়ছে বিএনপি
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০১৭, ১৭:১৮
মিত্রহীন হয়ে পড়ছে বিএনপি
জাহিদ বিপ্লব
প্রিন্ট অ-অ+

দীর্ঘ ১০ বছর বছর ক্ষমতার বাইরে থেকে রাজনীতিতে কৌশলগত ভুলের কারণে ক্রমশই একা হয়ে যাচ্ছে বিএনপি। কী দেশে, কী বিদেশে - সর্বত্রই দলটিকে মিত্রহীন বলা যায়। এই মিত্রহীন হবার বহু কারণের প্রধান কারণ 'জামায়াত ঘনিষ্ঠতা'।


যে সব বিদেশি রাষ্ট্রের পরামর্শে তারা বিগত নির্বাচন বয়কট করেছিল তারাও এখন মুখ ফিরিয়ে নিয়েছে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এই অবস্থা অব্যহত থাকলে আগামী কয়েক বছরে দলটির পরিণতি হবে মুসলিম লীগের মতো।


দেশের রাজনৈতিক অঙ্গনে ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের প্রেক্ষাপটেও বিএনপির মিত্র ছিল। সেসময় বেশ কয়েকটি রাজনৈতিক দল ২০ দলীয় জোটের বাইরে থাকলেও বিএনপির প্রতি আস্থা রেখে নির্বাচন থেকে বিরত থেকে ক্ষমতাসীনদের বিরুদ্ধে প্রকাশ্য অবস্থান নিয়ে নির্বাচন বর্জন করেছিলো।


সেই নির্বাচন প্রতিহত তো দূরের কথা, পরবর্তীতে সরকারবিরোধী আন্দোলন গড়ে তুলতেও ব্যর্থতার পরিচয় দেয় দলটি। আন্দোলনে ব্যর্থ হয়ে একপর্যায়ে জাতীয় ঐক্যের ডাক দেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তার (খালেদা) ডাকে জোটের বাইরে থাকা রাজনৈতিকদল নির্বাচন বর্জন করলেও ঐক্যের ডাকে ২০দলীয় জোট ছাড়া অন্য কোনো দল সাড়া দেয়নি। কারণ হিসেবে জোটের বাইরে থাকা রাজনৈতিকদলগুলো জামায়াত ছাড়ার পরামর্শ দেন খালেদা জিয়াকে।


তারা সাফ জানিয়ে দেয় জামায়াতের সঙ্গ ত্যাগ করলেই ঐক্যের বিষয়ে বিএনপির সাথে আলাপ হতে পারে।


নির্বাচন বর্জন করা বিকল্প ধারা, গণফোরাম, কৃষক শ্রমিক জনতা লীগসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল বেগম জিয়ার জাতীয় ঐক্যের ডাকে সাড়া না দেয়ায় হতাশ হয়ে পড়েন বিএনপির তৃণমুল নেতারা।


এছাড়া বামপন্থী রাজনৈতিক দলগুলো প্রথমে বেগম জিয়ার ঐক্যে সাড়া দিলেও জামায়াত ছাড়ার বিষয়ে বিএনপির স্পষ্ট কোনো বক্তব্য না থাকায় তারাও পিছু হটে।


জামায়াত ইস্যুতে দেশীয় মিত্রদের পাশাপাশি বিদেশি মিত্রদেরও বিএনপি পাশে পাচ্ছে না বলে বিভিন্ন মহলে আলোচনা রয়েছে। ২০দলীয় জোটে জামায়াত থাকায় ভারত, রাশিয়াসহ পশ্চিমাদের আস্থায় আনতে পারছে না দলটি। অভ্যন্তরীণ সঙ্কটের কারণে মধ্যপ্রাচ্যের শুভাকাঙ্ক্ষীরাও আগের মতো বিএনপিকে সমর্থন দিতে পারছে না।


বিগত ৪দলীয় জোট সরকার ঢাকায় তাইওয়ানের দূতাবাস খোলার অনুমতি দিয়ে বিএনপি তাদের অন্যতম মিত্র চীনের বিরাগভাজন হয়।


রাজনৈতিক বিশ্লেষক মহিউদ্দিন খান মোহন বলেন, ২০১৩সাল পর্যন্ত ভারত ছাড়া সবাই বিএনপির মিত্র ছিলো। কিন্তু আন্তর্জাতিক অঙ্গনে এখন বিএনপির কোনো মিত্র নেই। দেশীয় প্রেক্ষাপটে একমাত্র জামায়াত আর খুচরা কিছু রাজনৈতিক দল ছাড়া বিএনপির মিত্র নেই। এই অবস্থা অব্যাহত থাকলে আগামী কয়েক বছরে দলটির পরিণতি হবে মুসলিম লীগের মতো। তখন দূরবীন দিয়েও দলটির অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না।


এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল হক হানিফ বলেন, বিএনপির কোনো রাজনৈতিক বন্ধু থাকতে পারে না। কারণ এদলটি দেশের জন্য রাজনীতি করে না। এরা (বিএনপি) মানুষ মারার রাজনীতি করে। এদের বন্ধুত্ব স্বাধীনতাবিরোধী ও জঙ্গিবাদ সেই জামায়াতের সাথে। আর জামায়াত যেখানে থাকবে, সেখানে কোনো দেশপ্রেমিক রাজনৈতিক দল থাকতে পারে না।


এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বিবার্তাকে বলেন, বিএনপি যদি বন্ধুহীন হয়ে থাকে, তাহলে আওয়ামী লীগ জনতাহীন। দেশের ১৬ কোটি মানুষই আজ সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।
তিনি বলেন, একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন দেন, দেখা যাবে কে মিত্রহীন।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com