শিরোনাম
বুয়েটের কাণ্ড, মুক্তিযুদ্ধের বয়স ৩৪ বছর!
প্রকাশ : ১৪ নভেম্বর ২০২১, ২২:০২
বুয়েটের কাণ্ড, মুক্তিযুদ্ধের বয়স ৩৪ বছর!
মহিউদ্দিন রাসেল
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন স্বাক্ষরিত একটি চিঠিতে মহান মুক্তিযুদ্ধের তথ্য বিকৃতি করাসহ মুক্তিযুদ্ধকে অবমাননা করা হয়েছে। এ ঘটনায় শুরু হয়েছে ক্ষু্ব্ধ প্রতিক্রিয়া। মুক্তিযু্দ্ধের স্বপক্ষের বিভিন্ন সংগঠনের নেতারা ঘটনার জন্য দায়ী রেজিস্ট্রারের অপসারণসহ দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছেন।


জানা গেছে, ২ নভেম্বর বুয়েট প্রশাসন মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের আহ্বায়ক অহিদুল ইসলাম তুষার বরাবার একটি চিঠি দেয়। সেখানে বাধে বিপত্তি! এই চিঠিতে মহান মুক্তিযুদ্ধের তথ্য বিকৃতি করা হয়।


বিবার্তা২৪ ডটনেটের হাতে আসা সেই চিঠিতে দেখা যায়, বুয়েটের ভর্তি পরীক্ষায় মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ না করা প্রসঙ্গে লেখা হয়েছে ওই চিঠিতে । এতে লেখা হয়েছে, ‘মুক্তিযুদ্ধ আজ হতে প্রায় ৩৪ বছর পূর্বে হয় এবং এ যাবৎ কালের কোনো কোটা ছাড়াই এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলে আসছে। কোটা সিস্টেম চালু হলে বুয়েটের শিক্ষা কার্যক্রমের স্যান্ডার্ড ব্যাহত হওয়ার সম্ভাবনা থাকে। সার্বিক বিবেচনায় একাডেমিক কাউন্সিল কোটা সিস্টেম চালুর বিপক্ষে মত দিয়েছে।


বুয়েট রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন স্বাক্ষরিত এই চিঠিতে ‘মুক্তিযুদ্ধ আজ থেকে প্রায় ৩৪ বছর পূর্বে হয়েছে বলে উল্লেখ করা হয়। অথচ মহান মুক্তিযুদ্ধ হয়েছিল ১৯৭১ সালে। তার মানে, মহান মুক্তিযুদ্ধের বয়স এখন ৫০ বছর। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছরে বুয়েট প্রশাসনের দায়িত্বশীল ব্যক্তির এমন ভুল কোনোভাবেই মেনে নেয়া যায় না বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন মুক্তিযু্দ্ধের স্বপক্ষের বিভিন্ন সংগঠনের নেতারা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও এ নিয়ে শুরু হয়েছে সমালোচনার ঝড়।



এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিনের অপসারণসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। রবিবার (১৪ নভেম্বর) মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও সাধারণ সম্পাদক আল মামুন স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।


বিজ্ঞপ্তিতে হুঁশিয়ারি দিয়ে বলা হয়, দেশের সংবিধান, প্রচলিত আইন ও মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী বক্তব্য দেয়ার অপরাধে বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিনকে আগামী ৪৮ ঘন্টার মধ্যে অপসারণসহ দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। অন্যথায়, বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ বুয়েট প্রশাসনিক ভবন ঘেরাওসহ আরো কঠোর কর্মসূচি ঘোষণা করবে।


এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন বিবার্তাকে বলেন, বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন স্বাক্ষরিত একটি চিঠিতে মহান মুক্তিযুদ্ধকে চরমভাবে কটাক্ষ ও অবমাননা করা হয়েছে, যা মহান মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী ও সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। তার এ ধরনের বক্তব্যের মাধ্যমে প্রমাণিত হয় যে, প্রকৃতপক্ষে তিনি বুয়েটে স্বাধীনতা বিরোধী অপশক্তির এজেন্ডা বাস্তবায়নের চেষ্টা করছেন। কিন্তু তা হতে দেয়া হবে না। ​স্বাধীন বাংলাদেশে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খানের অধ্যাদেশ অনুযায়ী বুয়েটকে পরিচালনা করতে দিবে না বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।



তিনি বলেন, কোটা ও মুক্তিযুদ্ধ নিয়ে তার এধরনের বক্তব্য দেশের প্রচলিত আইন, সংবিধান ও মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী। বুয়েট প্রশাসনের বক্তব্য অনুযায়ী, তাহলে কি বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তান-প্রজন্মরা বুয়েটের শিক্ষা কার্যক্রম, সমাজ ও রাষ্ট্রের স্ট্যান্ডার্ডের বাহিরে? বুয়েট প্রশাসনকে অবশ্যই তাদের বক্তব্য জাতির সামনে পরিষ্কার করতে হবে। এছাড়াও তিনি সরকারি সিদ্ধান্ত অমান্য করে ‘মুক্তিযোদ্ধা’ শব্দটির সামনে বীর শব্দটি লেখেননি, যা বীর মুক্তিযোদ্ধাদের জন্য চরম অবমাননাকর।


ঘটনার বিষয়ে জানতে চাইলে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের আহ্বায়ক অহিদুল ইসলাম তুষার বিবার্তাকে বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ৫ শতাংশ কোটায় বীর মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনীরা ভর্তি হতে পারবেন। সরকারি এ নির্দেশনা মেনে মুক্তিযোদ্ধা কোটা রাখতে আমি বুয়েটকে চিঠি দিয়েছিলাম। কিন্তু তারাতো তা একসেপ্ট করলো না, উল্টো চিঠিতে যেসব লিখেছে তা পুরো জাতির জন্য হতাশার বিষয়, জাতির জন্য কলঙ্কের বিষয়। যেখানে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান সরকারের এই নির্দেশনা মানছে, সেখানে বুয়েট প্রশাসন কেন মানতে পারছে না ?


ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, চিঠিতে বলা হয়েছে অন্যান্য বিশ্ববিদ্যালয়ে পোষ্য কোটা থাকলেও বুয়েটে তা নেই। তাই মুক্তিযোদ্ধা কোটাও থাকবে না। কার সাথে কিসের তুলনা ? এখানে মুক্তিযুদ্ধকে অবমাননা করা হয়েছে।


তিনি আরো বলেন, ওই রেজিস্টার মুক্তিযোদ্ধাদের নামের আগে বীর শব্দটিও উল্লেখ করেননি। যা আদালতের অবমাননা। শুধু তাই নয়, স্বাধীনতার ৫০ বছরে এসে বলছেন, মুক্তিযুদ্ধের বয়স নাকি ৩৪ বছর! ধিক্কার জানাই এ ঘটনাকে। অবিলম্বে এ রেজিস্টারকে অপসারণসহ দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।


এদিকে এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।রবিবার (১৪ নভেম্বর) রাতে বিবার্তা২৪ ডটনেটের অফিসে ‘জাগরণ টিভি’র আনন্দ আয়োজনে এসে তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী অর্থাৎ ৫০ বছরে এসে বুয়েট রেজিস্ট্রার এটাকে ৩৪ বছর বলছেন! ধিক্কার জানাই তাকে।


অভিযোগের বিষয়ে জানতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিনকে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি। একই ঘটনার বিবার্তার২৪ ডটনেটের পক্ষ থেকে ফোন দেয়া হয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদারকে। তিনিও ফোন রিসিভ করেননি।


বিবার্তা/রাসেল/গমেজ/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com