রাজধানীতে বাড়ছে ছিনতাই
প্রকাশ : ২০ অক্টোবর ২০২১, ০৮:৩০
রাজধানীতে বাড়ছে ছিনতাই
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

রাজধানীতে বাড়ছে ছিনতাইয়ের ঘটনা। মধ্যরাত থেকে ভোর পর্যন্ত এমনকি দিনে-দুপুরেও ছিনতাইয়ের ঘটনা ঘটছে। এতে নিরাপত্তা নিয়ে শঙ্কায় রয়েছে রাজধানীবাসী। ছিনতাই প্রতিরোধে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কার্যত কোনো ভূমিকা রাখতে পারছে না বলে মনে করেন ভুক্তভোগীরা।


তাদের দাবি, গোয়েন্দারা ছিনতাই প্রতিরোধে তৎপর থাকলেও থানা পুলিশের দায়িত্বে অবহেলা রয়েছে।সর্বশেষ গত ৫ অক্টোবর রাতে রাজধানীর কারওয়ানবাজারে ব্যাংক এশিয়ার সামনে ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত হন কেশব চন্দ্র রায় পাপন নামের এক যুবক। নিহতের বাড়ি রংপুর জেলার তারাগঞ্জ থানার উত্তর হাজীপুর গ্রামে। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বিষয়ে লেখাপড়া করতেন। পড়ালেখার পাশাপাশি তিনি একটি কুরিয়ার সার্ভিসে চাকরি করতেন। সেই সুবাদে তেজগাঁও থানার মনিপুরীপাড়ার ৩ নম্বর গেটের ৯৩ নম্বর বাসার মেসে থাকতেন পাপন। হত্যার পর তার মোবাইল ও সাইকেল নিয়ে যায় ছিনতাইকারীরা।


এ ছাড়া গত ১০ অক্টোবর দুপুরে রাজধানীর মগবাজার লেভেল ক্রসিংয়ে মডেল নায়লা নাঈমের ওপর আক্রমণ চালায় একদল ছিনতাইকারী। এ সময় স্কুটিতে ছিলেন নায়লা নাঈম। ছিনতাইকারীর হাত থেকে বাঁচতে গিয়ে স্কুটি থেকে পড়ে আহত হন তিনি। পরে পুরো ঘটনা তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তুলে ধরেন।


তিনি জানান, ওইদিন দুপুর পৌনে ১২টার দিকে মগবাজার রেল ক্রসিংয়ে সিগন্যালে ছিলেন তিনি। ট্রেন চলে যাবার পর রেল ক্রসিং পার হওয়ার সময় দুজন কালো মতন ছেলে দৌঁড়ে এসে তার গায়ে জড়ানো সামনের দিকের মোবাইল এবং ব্যাগ টানা-হ্যাঁচড়া শুরু করে। এ সময় রেল ক্রসিং পার হওয়ায় তার স্কুটির পিকআপ কমানো ছিলো। এমতাঅবস্থায় ওদের টানাটানিতে তিনি স্কুটি নিয়ে পড়ে যান। এসময় একজনের হাতে প্রকাশ্যে ধারালো অস্ত্র থাকায় আশপাশের কেউ এগিয়ে আসেনি।


সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি আরো লেখেন, দিনের আলোয় সবার সামনে, এতো মানুষের সামনে এই ধরনের একটা ঘটনা ঘটে গেল। বামে দ্রুতগামী পিকআপের নিচে আমি পড়ে যেতে পারতাম যদি পিকআপটা টান দিতো। কনুইতে আঁচড় লেগেছে। হয়তো অল্পের ওপর দিয়ে বেঁচে গিয়েছি। কিন্তু, এগুলোর সমাধান আসলে কোথায়? এই বিষাক্ত শহরে আমি আর থাকতে চাই না!


এর আগে গত ৯ অক্টোবর রাতে রাজধানীর রায়েরবাজারে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে শাহিন নামের এক রিকশাচালক আহত হন। আহতের স্বজনরা জানান, রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধের সামনে দিয়ে যাওয়ার সময় শাহিনের শরীরে ছুরিকাঘাত করে কয়েকজন ছিনতাইকারী। এতে তিনি গুরুতর আহত হন। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।


গত ৮ অক্টোবর ভোর রাতে মোহাম্মদপুরে বুদ্ধিজীবী কবরস্থানের ঢালে ছিনতাইকারীর ছুরিকাঘাতে মো. রনি মিয়া নামে এক যুবক আহত হন। আহত রনির বাসা হাজারীবাগ থানার রায়েরবাজার পানির পাম্পের পাশে। তিনি রায়েরবাজারে একটি মুরগির দোকানে কাজ করেন। ওই দিন ভোর রাতে বাসায় ফেরার সময় বুদ্ধিজীবী কবরস্থানের ঢালে ৪-৫ জন ছিনতাইকারী তার গতিরোধ করে। পরে তার কাছে থাকা ৫ হাজার টাকা নিয়ে যায়। মোবাইল নেয়ার জন্য ধস্তাধস্তির এক পর্যায়ে তাকে পেটে ও হাতে ছুরিকাঘাত করে।


অন্যদিকে গত ৭ অক্টোবর রাতে ডেমরার চিটাগাং রোডে ছিনতাইকারীর ছুরিকাঘাতে জয়নাল নামে একজন ট্রাকচালক আহত হন। আহতের সহকর্মী আরেক ট্রাকচালক শাফি ইসলাম জানান, ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার জন্য জয়নাল রওনা হন। চিটাগাং রোডে যানজটে আটকা পড়লে এক ছিনতাইকারী তার কাছে যা আছে সব দিয়ে দিতে বলে। না দেয়ায় তার পেটে ছুরি ঢুকিয়ে দেয়। পরে তার পকেটে থাকা ৩ হাজার টাকা নিয়ে ছিনতাইকারী নিয়ে পালিয়ে যায়। তার শরীর থেকে অনেক রক্তপাত হয়। পরে তাকে রক্তাক্ত অবস্থায় ঢাকা মেডিকেলে নিয়ে আসা হয়।


ডিএমপির পাবলিক রিলেশন্স ও মিডিয়া বিভাগের ডিসি মোহাম্মদ ফারুক হোসেন বিবার্তাকে বলেন, ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে ছিনতাইকারীদের গ্রেফতার করা হচ্ছে। এছাড়া পেশাদার ছিনতাই চক্রের সদস্যদের গ্রেফতারে ডিএমপির আটটি বিভাগ নিয়মিত অভিযান চালাচ্ছে। পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশ, র‌্যাবও তৎপর রয়েছে বলে জানান তিনি।


বিবার্তা/খলিল/গমেজ/শাহিন/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com