শিরোনাম
রাজধানীর সবজির আগুনে জ্বলছেন ক্রেতারা
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২১, ০৮:২৮
রাজধানীর সবজির আগুনে জ্বলছেন ক্রেতারা
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

বাজারে সবজির সরবরাহ আগের চেয়ে বেড়েছে। এতে সবজির দাম কমার কথা থাকলেও তা কমেনি, বরং বেড়েছে। নতুন যেসব সবজি বাজারে আসছে; আগুন দামের কারণে সেগুলো ছুঁয়েও দেখতে পারছেন না ক্রেতারা। শুধু শাকসবজিতেই নয়, নিত্য প্রয়োজনীয় সকল পণ্যে লেগেছে আগুন।


বাজারে নিত্যপন্যের দাম ঊর্ধ্বমুখী হওয়াতে বিপাকে পড়েছে খেটে খাওয়া সাধারণ মানুষ। ফলে নিম্ন ও মধ্যবিত্তের সংসার চালাতে নাভিশ্বাস অবস্থা। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এবং ক্রেতা বিক্রেতার সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।


বিক্রেতারা বলছেন, যেকোনো সবজি বাজারে নতুন এসেছে, সেগুলোর দাম কিছুটা বেশি থাকে। এ ছাড়া এসব সবজি সংগ্রহ করতেও ব্যাপারীদের খরচ বেশি হয়। কারণ এগুলো একই অঞ্চলে পাওয়া যায় না। একেক অঞ্চলে থাকে একেকটা সংগ্রহ করতে হয়। তাই দাম কিছুটা চড়া। এছাড়াও পূজার কারণে মহাসড়কগুলোতে যানজটের সৃষ্টি হয়েছে। এতে সবজির গাড়ি আসতেও সমস্যা হচ্ছে। তাই সরবরাহে সংকট রয়েছে কিছুটা।



কারওয়ান বাজারের পাইকারি সবজি ব্যবসায়ী সিরাজুল ইসলাম বিবার্তাকে বলেন, আমার বাড়ি রাজশাহী এলাকায়। সেখান থেকে প্রতিদিন সবজি কারওয়ান বাজারে নিয়ে আসি। কিন্তু পূজার কারেণ মহাসড়কগুলোতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। তাই সময় মত সবজির গাড়ি আসছে পারছে না। এতে বেশি দামে সবজি বিক্রি করতে হচ্ছে।


তিনি আরো বলেন, বুধবার রাত ১০টায় রাজশাহী থেকে এক ট্রাক সবজি আসার কথা। কিন্তু সময় মতো আসে নাই। আজ সকাল ১০টার দিকে সাভার এলাকায় ওই সবজির ট্রাক আসে। কিন্তু ১০টার পর রাজধানীতে ট্রাক প্রবেশ করতে দেয়া হয় না। তাই আমিন বাজার এলাকায় সবজির ট্রাক রয়ে গেছে। বৃহস্পতিবার রাতে ওই সবজির ট্রাক কারওয়ান বাজারে এসে পৌঁছাবে। এতে বাজারে সবজির সংকট দেখা দিচ্ছে। দাম বাড়ার ক্ষেত্রে এই বিষয়টিকে দায়ি করলেন তিনি।


রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, আমদানি করা টমেটোর পাশাপাশি রয়েছে দেশি আধাপাকা টমেটোও। বিক্রেতারা বলছেন, প্রতিকেজি টমোটো ১৫০ থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি করতে হচ্ছে।


অন্যদিকে বাজারে আসা ক্রেতারা বলছেন, ৫০ টাকার নিচে বাজারে কোনো সবজি নেই। এত দাম হলে আমরা সবজি কিনতে পারব না। গত কয়েকদিনের মতো বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাজধানীর বিভিন্ন কাঁচা বাজার ঘুরে অতিরিক্ত দামে সব ধরনের সবজি বিক্রি হতে দেখা গেছে।



বাজার ঘুরে দেখা গেছে, বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজিতে। বরবটি ৭০ থেকে ৮০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, টমেটো ১৬০ থেকে ১৬০ টাকা, মূলা ৬০ থেকে ৭০ টাকা, ঝিঙা ৬০ টাকা, শসা ৬০ থেকে ৭০ টাকা, গাজর ১৩০ থেকে ১৫০ টাকা প্রতি কেজিতে বিক্রি হচ্ছে।


অন্যদিকে সিম প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, পটল ৫০ থেকে ৬০ টাকা, কাঁচা মরিচ ১৬০ থেকে ১৮০ টাকা, ফুলকপি ছোট সাইজের প্রতি পিস ৫০ টাকা এবং বাঁধা কপি প্রতি পিস ৬০ টাকা এবং কাঁচা কলা প্রতি হালি ৪০ টাকায় বিক্রি হচ্ছে।


রাজধানীর কারওয়ান বাজারে নিয়মিত বাজার করতে আসেন সাবানা বেগম। তিনি শিক্ষার্থীদের একটি হোস্টেলের মালিক। সেই সুবাধে প্রতিদিন সবজি বাজারে এসে কিনে থাকেন। বৃহস্পতিবার দুপুরে তিনি বিবার্তাকে বলেন, আমি একটি ছাত্র হোস্টেলের মালিক। আমার হোস্টেলে প্রায় ১০০ জন ছাত্র ও চাকুরি জীবী মানুষ থাকেন। প্রতিদিন তারা আমার বাসায় খাওয়া-দাওয়া করেন। তাই কারওয়ান বাজার থেকে আমি সবজি ক্রয় করি।



তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আজ কয়েকদিন ধরে বাজারে সবজির দাম অতিরিক্ত। বাজার মনিটরিংয়ের কোনো উদ্যোগ দেখতে পাচ্ছিনা সংশ্লিষ্টদের। প্রতিটি সবজি অতিরিক্ত দামে বিক্রি হচ্ছে। এমন দামে আমাদের মতো সাধারণ ক্রেতারা খুবই হতাশ। বেশি দামের কারণে কোনো সবজি আধা কেজি, কোনোটা আড়াইশ গ্রাম করে কিনতে বাধ্য হচ্ছি। বাজারে ৫০ টাকার নিচে কোনো সবজিই পাওয়া যাচ্ছে না।


একইভাই হতাশার কথা ব্যক্ত করে আমিনুল ইসলাম নামের আরেক ক্রেতা বিবার্তাকে বলেন, আমি ছোট একটি চাকরি করি। ওই চাকরিতে বেতন অনেক কম। ওই বেতন দিনেই সংসার চালাতে হয়। বলা যায় বর্তমানে বাজারে আগুন লেগেছে। কোনো কিছুর দামই আমাদের নাগালের মধ্যে নেই। মাছ মাংস না খেয়ে শুধু সবজি কিনে খাব, তারও কোনো উপায় নেই। কিছুদিন ধরে সবজির বাজারে দামের ঊর্ধ্বগতি চলছে। এমন অতিরিক্ত দাম হলে আমরা খাব কি?


বিবার্তা/খলিল/গমেজ/শাহিন/এমবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com