শিরোনাম
করোনায় মানবসেবা, তারাই রিয়েল হিরো (পর্ব-৩)
প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ১৬:২৬
করোনায় মানবসেবা, তারাই রিয়েল হিরো (পর্ব-৩)
মহিউদ্দিন রাসেল
প্রিন্ট অ-অ+

চলমান বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের শুরু থেকে এ পর্যন্ত সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে নানামুখী উদ্যোগ বাস্তবায়ন করে মানবসেবায় অনন্য ভূমিকা পালন করে যাচ্ছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সমাজসেবা সম্পাদক শেখ স্বাধীন মো. শাহেদ। তার উদ্যোগে করোনাভাইরাসের শুরু থেকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, কর্মহীন মানুষের মাঝে খাদ্য বিতরণ, শিক্ষার্থীদের মেস ভাড়া ও টিউশন ফি কমানো, অসহায় শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণ, রমজান মাসে হতদরিদ্রদের মাঝে মাসব্যাপী সেহরী ও ইফতার বিতরণ, ঈদ উপহার, বন্যায় দুর্গতদের পাশে দাঁড়ানো, অসহায়দের জন্য আইসিইউ ব্যবস্থা করা, করোনায় মৃতদের লাশ দাফনসহ নানামুখী উদ্যোগ বাস্তবায়িত হয়েছে।বর্তমানে অসহায় শিক্ষার্থীদের খাদ্য সহায়তাসহ বিভিন্ন কার্যক্রম চালু রেখেছেন তিনি। জীবনের ঝুঁকি নিয়ে মাঠ পর্যায়ে নেমে অসহায় জনগণের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করা এ ছাত্রনেতা নিজে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবুও দমে যাননি তিনি। নিজে সুস্থ হয়ে ফের মাঠে নেমে অসহায় জনগণের জন্য নিভৃতে কাজ করে যাচ্ছেন।


জানা গেছে, বাংলাদেশে যখন প্রথম করোনা হানা দেয় তখন থেকেই মাঠ পর্যায়ে সচেতনতা মূলক কাজ শুরু করেন ছাত্রলীগের এ নেতা। বিতরণ করেন লিফলেট ও হ্যান্ড স্যানিটাইজার। এরপর বিভিন্ন সময় বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন স্বাধীন।



করোনাভাইরাসের কারণে দেশের সব শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ করা হলেও কিছু কিছু শিক্ষা-প্রতিষ্ঠান জবরদস্তি করে শিক্ষার্থীদের কাছ থেকে বেতনসহ অন্যান্য ফি আরো বেশি আদায় করতে থাকে। এটা মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের জন্য ভীষণ চাপ হওয়ায় তারা ক্ষোভ প্রকাশ করতে থাকেন। এ বিষয়টি ভাবিয়ে তোলে স্বাধীনকে। ২০২০ সালের অক্টোবরে ফরিদপুর থেকে এটা নিয়ে কাজ শুরু করেন তিনি। ফরিদপুর জেলার ডিসির সাথে কথা বলে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন ভাতা কমানোর ব্যবস্থা করেন। এরপর একই বছরের নভেম্বর মাসের ১৮ তারিখে এ সংক্রান্ত একটি সরকারি প্রজ্ঞাপন জারি করা হয়।এ প্রজ্ঞাপনের ভিত্তিতে পুরোদমে কাজ শুরু করেন তিনি। এরই ধারাবাহিকতায় এ বিষয়ে ছাত্রলীগের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি দেয়া হয়। ছাত্রলীগের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি দেয়ার পর দেশের বিভিন্ন জেলার অসংখ্য স্কুল-কলেজের বেতন ভাতা কমাতে সক্ষম হয়েছেন তিনি। বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের মেস ভাড়াও বাড়িওয়ালাদের সাথে কথা বলে কমিয়েছেন এ ছাত্রনেতা। এখনো অনেকগুলো শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে কাজ করছেন বলে এই প্রতিবেদককে জানান স্বাধীন।


করেনানাকালীন গত শীতের মৌসুমে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) ঢাকা শহরে অবস্থানরত শীতার্ত শিক্ষার্থীদের মাঝে তার নেতৃত্বে শীতবস্ত্র বিতরণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। ছাত্রলীগের সমাজসেবা সেল চলতি বছরের ১৪ জানুয়ারি থেকে এ কার্যক্রম শুরু করে, যা চলে কয়েক মাসব্যাপী।



এরপর গত রমজানে স্বাধীনের উদ্যোগে ছাত্রলীগের পক্ষ থেকে পুরো মাসব্যাপী ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে অসহায় হত-দরিদ্রদের মাঝে সেহেরী ও ইফতার বিতরণ করা হয়। ঈদের দিন নিজ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে দরিদ্রদের মাঝে মিষ্টি বিতরণ করেন তিনি।



খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশে করোনাভাইরাসের ২য় ঢেউয়ের আঘাতে ব্যাপকহারে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরেও পাওয়া যাচ্ছিল না আইসিইউ কিংবা সাধারণ শয্যা। ফলে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। এ পরিস্থিতিতে বাংলাদেশ ছাত্রলীগের সমাজসেবা সেল হাসপাতালের শয্যা প্রাপ্তির তথ্য নিশ্চিতে শেখ স্বাধীন মো. শাহেদের নেতৃত্বে কাজ করেছে।


শুধু রাজধানী ঢাকাতে নয়, করোনাভাইরাসের এ সঙ্কটে স্বাধীন কাজ করেছেন নিজ এলাকা ফরিদপুরেও।এলাকায় বন্যা শুরু হওয়ার পর তিনি সেখানে ও রাজবাড়ীতে টানা ৩১ দিন ত্রাণ দিয়ে মানুষকে সহযোগিতা করেছেন। সেখানে যারা চাল চেয়েছেন তাদের চাল, যারা নগদ অর্থ চেয়েছেন তাদের অর্থ দিয়ে সহায়তা করেছেন এই ছাত্রনেতা। ফরিদপুরের এক মাদরাসার ভবনও তার উদ্যোগে ও সহযোগিতায় নির্মিত হচ্ছে। এখনো ফরিদপুরের মানুষকে টিকা নিতে নানাভাবে সহায়তা ও উদ্ধুদ্ধ করছেন ছাত্রলীগের এই নেতা।



দেশে করোনা সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় রাজধানী ঢাকায় মুমূর্ষু রোগী ও করোনায় মৃত ব্যক্তিদের লাশ পরিবহনের জন্য বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা সম্প্রসারণ করেছে ছাত্রলীগ। গত এপ্রিল মাসের ১৩ তারিখে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক যৌথ প্রেস বিজ্ঞপ্তির মধ্য দিয়ে ঢাকায় করোনা রোগীদের পরিবহনে ছাত্রলীগের বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা চালু করা হয়। এ সেবার পেছনে অগ্রণী ভূমিকা পালন করেছেন শেখ স্বাধীন।


ছাত্রলীগের এই নেতা এখন কাজ করছেন চলমান লকডাউনে টিউশনি বা পার্ট টাইম জব চলে যাওয়া ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের খাদ্য সামগ্রী উপহার প্রদান নিয়ে।ছাত্রলীগের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।



মানবসেবার বিষয়ে জানতে চাইলে শেখ স্বাধীন মো. শাহেদ বিবার্তাকে বলেন, সাধারণ মানুষ যাতে ছাত্রলীগকে নিরাপদ আশ্রয়, অধিকার আদায়ের মাধ্যম ভাবে সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি।


তিনি বলেন, মানুষের পাশে দাঁড়ানো বাংলাদেশ ছাত্রলীগের দীর্ঘদিনের ইতিহাস। করোনার শুরু থেকে বাংলাদেশ ছাত্রলীগ সাধারণ মানুষ এবং শিক্ষার্থীদের পাশে ছিল। এসময়ে ছাত্রলীগ কৃষকের ধান কাটা, শিক্ষার্থীদের বেতন ভাতা কমানো, মেস ভাড়া কমানো, প্লাজমা ব্যাংক, শীতবস্ত্র বিতরণসহ নানাবিধ কার্যক্রম সম্পন্ন করেছে।করোনাকালীন সঙ্কটে ছাত্রলীগের মানবিক কার্যক্রম অব্যাহত থাকবে।


বিবার্তা/রাসেল/গমেজ/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com