শিরোনাম
আশ্রয়ণ প্রকল্প: খালিয়াজুরীতেও ভেঙে পড়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর (শেষ পর্ব)
প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ১৫:১০
আশ্রয়ণ প্রকল্প: খালিয়াজুরীতেও ভেঙে পড়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর (শেষ পর্ব)
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে পর্যায়ক্রমে দেশে দুই ধরনের মানুষকে ঘর উপহার দিয়েছেন। প্রথমত, যারা ভূমিহীন ও গৃহহীন। দ্বিতীয়ত, যাদের ১ থেকে ১০ শতাংশ পর্যন্ত জমি আছে, কিন্তু ঘর নেই কিংবা থাকলেও একেবারে জরাজীর্ণ।


আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে নেত্রকোনার খালিয়াজুরী উপজেলায় স্থানীয় প্রশাসনের দুর্নীতি ও অনিয়মের কারণে প্রধানমন্ত্রীর উপহারের ঘরগুলো ভেঙে পড়েছে। আর ঘরগুলো ভেঙে পড়ায় ভূমিহীন ও গৃহহীনদের স্বপ্নগুলো এখন দুঃস্বপ্নে রূপ নিয়েছে। উপকারভোগী ও স্থানীয়দের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।


জানা যায়, মুজিববর্ষে সারাদেশে ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর নির্মাণের উদ্যোগ নেয় সরকার। এ প্রকল্পে (আশ্রয়ণ প্রকল্প-২) খালিয়াজুরি উপজেলায় ৪৪৩ টি ঘর নির্মাণ করা হচ্ছে। তবে ঘর নির্মাণের শুরুতে অনিয়মের অভিযোগ তুলেছিলেন উপকারভোগী ও স্থানীয়রা।এসব অনিয়ম-দুর্নীতির বিষয়ে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী বরাবর অভিযোগ দিয়েছেন উপজেলার রোয়াইল গ্রামের রবীন্দ্র সরকারসহ বেশ কয়েকজন। প্রকল্পের কাজ শেষ হওয়ার আগেই একে একে ভেঙে পড়ছে অসহায়দের স্বপ্নের ঠিকানা।


বিবার্তায় আরো পড়ুন>>>আশ্রয়ণ প্রকল্প: সরিষাবাড়িতে পানিতে ভাসছে প্রধানমন্ত্রীর স্বপ্নের ঘর (পর্ব-৮)
বিবার্তায় আরো পড়ুন>>>প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প: বদরগঞ্জের ‘ইউএনও’ হিরো না ভিলেন? (পর্ব-৯)


উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের যাদবপুর গ্রামের কানু সরকার। তিনি এ প্রকল্পে ঘর উপহার পেয়েছেন। কিন্তু ঘরে উঠার আগেই তার ঘর ভেঙে গেছে বলে অভিযোগ করেছেন তিনি।কানু সরকার বলেন, ঘরে তো এখনো উঠতেই পারিনি, তার আগেই ভেঙে পড়ে গেছে পুরো ঘর।


শুধু কানু সরকার নয়, যাদবপুর গ্রামে ২২টির মতো ঘর উঠেছে সেখান থেকে ৭-৮টি ঘর একইভাবে ভেঙে পড়েছে। ভুক্তভোগীদের অভিযোগ, শুধু নামে মাত্র সিমেন্ট দিয়ে ঘরের ইটের গাঁথুনি ও পলেস্তারা করা হয়েছে।এ কারণেই ধ্বসে পড়ছে ওয়াল।


কিন্তু উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম আরিফুল ইসলাম ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) রাজিব আহমেদ এসব অভিযোগকে একটি মহলের ইন্ধন বলে দায় এড়িয়ে যান। তবে প্রকল্পে অভিযোগ উঠার পর ইতোমধ্যে খালিয়াজুরীর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজিব আহমেদকে বদলি করা হয়েছে। তার জায়গায় বর্তমানে দায়িত্বে আছেন শওকত জামিল।


অভিযোগের ব্যাপারে জানতে খালিয়াজুরীর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজিব আহমেদের সাথে বিবার্তার পক্ষ থেকে যোগাযোগ করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।


বিবার্তায় আরো পড়ুন>>>আশ্রয়ণ প্রকল্প: রৌমারীতে অল্প বৃষ্টিতেই ধসে পড়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর (পর্ব-১০)
বিবার্তায় আরো পড়ুন>>>আশ্রয়ণ প্রকল্প: এবার জালিয়াকান্দিতে ধসে পড়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর (পর্ব-১১)


তবে খালিয়াজুরীর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম আরিফুল ইসলাম বিবার্তাকে বলেন, গাছ পড়ে গিয়ে একটি ঘর ভেঙেছে। সেটি ঠিক করে দেয়া হচ্ছে। এছাড়া আর কোনো ঘর ভাঙ্গার খবর আমার কাছে নেই।


নেত্রকোনার জেলা প্রশাসক কাজী মো. আবদুর রহমান বিবার্তাকে বলেন, গাছ পড়ে একটি ঘর ভেঙেছে বলে জানিয়েছে ওখানকার ইউএনও। তবে বিষয়টি গুরুত্বের সাথে তদন্ত করা হচ্ছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর যথাযথ ব্যবস্থা নেয়া হবে।


আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক মো. মাহবুব হোসেন বিবার্তাকে বলেন, আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে নির্মাণাধীন ঘরগুলো ভেঙে পড়ার খবর পাওয়া যাচ্ছে। খবর পাওয়ার সাথে সাথে তদন্ত করা হচ্ছে। এছাড়াও ইতোমধ্যে বেশ কয়েকটি উপজেলায় দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। বাকি উপজেলাগুলোতেও তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/খলিল/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com