শিরোনাম
আশ্রয়ণ প্রকল্প: এবার জালিয়াকান্দিতে ধসে পড়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর (পর্ব-১১)
প্রকাশ : ১৫ জুলাই ২০২১, ১৫:৩৯
আশ্রয়ণ প্রকল্প: এবার জালিয়াকান্দিতে ধসে পড়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর (পর্ব-১১)
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

লক্ষ্মীপুরে মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর নির্মাণের শুরুতেই ধসে পড়ার খবর পাওয়া গেছে। জেলার সদর উপজেলার চরশাহী ইউনিয়নের জালিয়াকান্দি গ্রামের আশ্রয়ণ প্রকল্পে নির্মাণ কাজের ৮০ ভাগ শেষ হতে না হতেই ১৫টি ঘর ধসে পড়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।


এ ঘটনার পর তড়িঘড়ি করে বিধ্বস্ত হওয়া ঘরের নির্মাণ সামগ্রী সরিয়ে নতুন করে আবার ঘর নির্মাণের কাজ শুরু করেছে উপজেলা প্রশাসন। তবে প্রকল্পটির বাস্তবায়ন কর্তৃপক্ষ জানায়, বৃষ্টির কারণে কিছুটা ক্ষতি হয়ে যাওয়ায় সাময়িক কাজ বন্ধ করে রেখে ফের শুরু করা হয়েছে। জেলা প্রশাসনের দাবি প্রকল্প এলাকায় নির্মাণাধীন কোনো ঘর ধসে পড়েনি।



খোঁজ নিয়ে জানা গেছে, ওই আশ্রয়ণ প্রকল্পে ২২টি সেমিপাকা ঘর নির্মাণ ব্যয় হিসেবে প্রতিটির ঘরের জন্য ১ লাখ ৭১ হজার টাকা করে অর্থ বরাদ্দ রয়েছে। প্রকল্পটিতে প্রথমে নির্মাণ কাজের দায়িত্ব দেয়া হয় উপজেলা নির্বাহী কর্মকর্তার এক আত্মীয়কে। নির্মাণাধীন ঘর ধসে পড়ার পর তাকে সরিয়ে রবিন নামের অপর আরেকজন ঠিকাদারকে দিয়ে ফের নির্মাণ কাজটি শুরু করা হয়েছে।


বিবার্তায় আরো পড়ুন>>>আশ্রয়ণ প্রকল্প: স্বপ্নের ঠিকানা পেয়েও আশ্রয়হীন সুবিধাভোগীরা, শাল্লায় নজিরবিহীন দুর্নীতি (পর্ব-৭)
বিবার্তায় আরো পড়ুন>>>আশ্রয়ণ প্রকল্প: সরিষাবাড়িতে পানিতে ভাসছে প্রধানমন্ত্রীর স্বপ্নের ঘর (পর্ব-৮)


এলাকাবাসী ও কয়েকজন শ্রমিক জানান, প্রায় দেড় মাস আগে বর্ষার প্রথম মৌসুমে যখন বৃষ্টি শুরু হয়েছে তখন নির্মাণাধীন সবগুলো ঘর একসাথে ধসে পড়ে। ১৫টি ঘরের মধ্যে ১০টি ঘরের নির্মাণকাজ প্রায় ৮০ শতাংশ সম্পন্ন হয়েছিলো। বাকিগুলোর কাজ প্রায় অর্ধেক সম্পন্ন হয়। আশ্রয়ণ কেন্দ্রে নতুন করে মাটি ভরাট করার কারণে বৃষ্টির পানিতে মাটি সরে যাওয়ায় নির্মাণাধীন ঘরগুলো ধসে পড়ে। পরে ওই স্থানে পুনরায় বালু ভরাট করে নির্মাণ কাজ শুরু করা হয়েছে।


স্থানীয়রা জানান, নতুন ভরাট করা বালুর দেড় ফুট নীচ থেকে ঘরের ফাউন্ডেশন নেয়া হয়েছে। নির্মাণশ্রমিকরা পূর্বে ধসে পড়া ঘরের ইটগুলো পরিষ্কার করে সেগুলো পুনরায় ব্যবহার করছেন। আর ওই প্রকল্পের কিছুটা পূর্ব পাশে আরেকটি স্থান নির্ধারণ করা হয়েছে আশ্রয়ণের ঘর নির্মাণের জন্য। তুলনামূলক অনেক নীচু জমি হওয়ায় পাশের একটি পুকুর থেকে ড্রেজিং মেশিনের মাধ্যমে বালু উত্তোলন করে ভরাট করা হয়েছে।



স্থানীয়রা আরো জানান, উপজেলা প্রশাসনের নির্দেশে স্থানীয় ইউপি চেয়ারম্যান ড্রেজিং কাজের তদারকি করেন। ড্রেজিংয়ের কারণে পুকুরের পার্শ্ববর্তী বাসিন্দারের মধ্যে ক্ষোভ বিরাজ করলেও তারা কেউ প্রতিবাদ করারও সাহস পাচ্ছেন না। ড্রেজিং করার কারণে একদিকে যেমন হুমকির মুখে পড়েছে বসতবাড়ি ও ফসলি জমি, অন্যদিকে আশ্রয়ণ কেন্দ্রে নির্মিতব্য ঘরগুলোও হুমকির মধ্যে পড়বে বলে জানান এলাকাবাসী।


বিবার্তায় আরো পড়ুন>>>প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প: বদরগঞ্জের ‘ইউএনও’ হিরো না ভিলেন? (পর্ব-৯)


বিবার্তায় আরো পড়ুন>>>আশ্রয়ণ প্রকল্প: রৌমারীতে অল্প বৃষ্টিতেই ধসে পড়েছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর (পর্ব-১০)


উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোশারেফ হোসেন বলেন, বর্ষার মৌসুম হওয়ায় ভরাটকৃত মাটি সরে পড়েছে। তাই সেখানে পুনরায় মাটি ভরাট করে কাজ করা হচ্ছে।


নিকটাত্মীয় ঠিকাদারকে কাজ দেয়ার বিষয়টির স্বীকার করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুম বিবার্তাকে জানান, তিনি একজন পেশাদার ঠিকাদার। তাই তাকে কাজ দেয়া হয়েছিলো। বৃষ্টিতে নির্মাণ কাজ কিছুটা ক্ষতির মুখে পড়েছে। তাই কয়েকদিন বন্ধ রেখে এখন আবার ওই আশ্রয়ণ প্রকল্পের কাজ করা হচ্ছে।



বৃষ্টিতে নির্মাণাধীন ঘর ধসে পড়ার বিষয়টি অস্বীকার করে লক্ষ্মীপুর জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ বিবার্তাকে বলেন, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণের বিষয়টি বারবার তদারকি করা হচ্ছে। আমরা প্রতিনিয়ত খোঁজখবর রাখছি। জালিয়াকান্দিতে একটি ঘরও ধসে পড়েনি।


আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক মো. মাহবুব হোসেন বিবার্তাকে বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর সেরা উপহার ভূমিহীন, গৃহহীনদের বিনা টাকায় ঘর দেয়া। যেটাকে আমরা বলে থাকি ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে শেখ হাসিনা মডেল’, সারা বাংলাদেশে চলছে। নির্মাণে অনিয়ম হচ্ছে এমন বিষয়গুলো বিভিন্ন মিডিয়াতে এসেছে। সেগুলো কি ভুল নাকি ইনটেনশনাল, সেটা আমরা যাচাই করছি। প্রত্যেকটা কেস, প্রত্যেকটা বিষয় আমরা দেখছি।


বিবার্তা/সোহেল/গমেজ/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com