করোনা গুজব ঠেকাতে টিভির সংবাদ মনিটরিংয়ে তীব্র প্রতিক্রিয়া
প্রকাশ : ২৬ মার্চ ২০২০, ২২:৪১
করোনা গুজব ঠেকাতে টিভির সংবাদ মনিটরিংয়ে তীব্র প্রতিক্রিয়া
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

দেশে করোনাভাইরাস নিয়ে অপপ্রচার ও গুজব বন্ধে ৩০টি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সংবাদ মনিটরিং করা হচ্ছে। এ কাজের (তদারকি) জন্য ১৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে সরকার। গত মঙ্গলবার (২৪ মার্চ) তথ্য মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। প্রত্যেক কর্মকর্তা দুটি করে টেলিভিশন চ্যানেল মনিটরিং করছেন। তবে সরকারের এমন উদ্যোগে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বইছে। দেশের সাংবাদিক নেতারা ও জ্যেষ্ঠ সাংবাদিকরা নিজেদের ফেসবুক ওয়ালে এ ধরনের কর্মকাণ্ডের তীব্র প্রতিক্রয়া ব্যক্ত করেছেন।


দেশের শীর্ষস্থানীয় পত্রিকা বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম লিখেছেন, না আপনাদের কাছে কোনো ধন্যবাদ প্রত্যাশা মিডিয়া কর্মীরা করে না। এই মুহূর্তে ডাক্তার, নার্স, আইন প্রয়োগকারী সংস্থা আর মিডিয়া কর্মীরা কাজ করছে নিরলসভাবে। পেশাগত কাজে মিডিয়া কর্মীদের হুমকি কারো থেকে কম নয়। দেশের স্বার্থ রক্ষায় মিডিয়া কর্মীরা জীবনের চিন্তা করছে না। মূলধারার মিডিয়া গুজব নয় খবর জানায়। একবারও চিন্তা করলেন না আপনাররা, এই খারাপ সময়ে কমিটি গঠন সবার মাঝে একটা ক্ষত তৈরি করবে। এই ক্ষত আগামীতেও থেকে যাবে। জানি না কার বুদ্ধিতে এই কাণ্ডগুলো ঘটান। আশা করছি, এই চিঠি প্রত্যাহার করবেন।


গাজী টেলিভিশন (জিটিভি), সারাবাংলা.নেট ও দৈনিক সারাবাংলায় (প্রকাশিতব্য) এডিটর-ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা লিখেছেন, আকামের লোকজনের কাম খুঁজে পাওয়া কত সহজ!!!।


বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব সাবান মাহমুদ লিখেছেন, যদি টেলিভিশন কিংবা ইলেকট্রনিক মিডিয়া গুজবের কারণ হয় অভিযোগ প্রমান করুন, প্রয়োজনে সেই টেলিভিশনের লাইসেন্স বাতিল করুন। কিন্তু খবরদারির নামে এভাবে টেলিভিশন গণমাধ্যমকে বিতর্কিত করবেন না । যারা মাননীয় প্রধানমন্ত্রীসহ সরকারের বিরুদ্ধে গুজব রটায়, যাদের বিরুদ্ধে রমনা থানায় মামলা রয়েছে তাদের গ্রেফতারের খবর নেই অথচ টেলিভিশন মিডিয়াকে সন্দেহের তালিকায় ...বিএফইউজে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন এই প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানাচ্ছে।


ডেইলি জাগরণডটকমের সম্পাদক ও প্রকাশক এফ এম শাহীন লিখেছেন, গণমাধ্যমের উচিত হবে করোনা নিয়ে সকল সংবাদ প্রচার বন্ধ করা! কি দরকার ঝামেলায় জড়িয়ে। কোনো দেশ করোনাভাইরাস নিয়ে লুকোচুরি না করলেও আমরা এখনো বুঝছি না কি করবো...!?


উল্লেখ্য, আদেশে বলা হয়, গত (২৪ মার্চ) কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রমণ প্রতিহতকরণের প্রচার-প্রচারণার সংক্রান্ত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে বেসরকারি টিভি চ্যানেলে সম্প্রচারিত বিশ্বব্যাপী করোনার সংক্রমণের বিষয়ে অপপ্রচার গুজব প্রচার করা হচ্ছে কি-না তা মনিটরিংয়ে সিদ্ধান্ত হয়।


এদিকে, তীব্র সমালোচনার ঝড় উঠায় তথ্য মন্ত্রণালয় থেকে জারি হওয়া আদেশ বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ মার্চ) তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) মো. মিজান উল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ সংক্রান্ত প্রচারণা ও গুজব মনিটরিং করার জন্য জারিকৃত পত্রে ভুলভ্রান্তি থাকায় তা কর্তৃপক্ষের নির্দেশক্রমে বাতিল করা হলো।


বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্রচার মাধ্যমে করোনাভাইরাস সম্পর্কে কোনো গুজব বা ভুল তথ্য প্রচার করা হচ্ছে কি না, তা পর্যবেক্ষণ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং প্রচার মাধ্যমকে সহায়তা করার জন্য তথ্যমন্ত্রণালয়ে একটি সেল গঠন করা হয়। উক্ত সেলের দায়িত্ব সঠিকভাবে পালনের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাকে নির্দেশ দেয়া হলো।


বিবার্তা/খলিল/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com