শিরোনাম
মুজিববর্ষ নিয়েও ব্যবসা করছে ইভ্যালি
প্রকাশ : ০৮ মার্চ ২০২০, ১২:৫৮
মুজিববর্ষ নিয়েও ব্যবসা করছে ইভ্যালি
উজ্জ্বল এ গমেজ
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী নিয়ে ব্যবসা করার অভিযোগ উঠেছে অনলাইন কেনাকাটার প্লাটফর্ম ইভ্যালির বিরুদ্ধে।


জাতির পিতার শততম জন্মবার্ষিকী উদযাপনের লক্ষ্যেজাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে মুজিববর্ষের যে লোগো ব্যবহারের নীতিমালা প্রকাশ করা হয়েছে সেটি অমান্য করে প্রতিষ্ঠানটি অনলাইনে ব্যবসা করছে। জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ঘোষণাকৃত নীতিমালার তোয়াক্কা না করে অফারের পর অফার দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।


খোঁজ নিয়ে দেখা গেছে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ইভ্যালির অফিসিয়াল পেজ ইভ্যালি.কম.বিডিতে মুজিবশতবর্ষ উপলক্ষে এক অফার ঘোষণা করেছে। ওই অফারে বলা হয়েছে ইভ্যালিতে নতুন রেজিস্ট্রেশন করলেই মাত্র ১০০ টাকায় মিলবে একটা পোলো টি-শার্ট এবং ইয়ারফোন।



ওই অফারের শর্ত হিসেবে বলা হয়েছে আগ্রহী গ্রাহককে ইভ্যালির অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রেশন করতে হবে। শুধু মাত্র নতুন রেজিস্ট্রেশনকারীদের মধ্য থেকে ইভ্যালি অ্যাপ থেকে অর্ডার করা প্রথম ৩০ হাজার গ্রাহককে দেয়া হবে ১০০ টাকায় একটি পোলো শার্ট এবং ১টি ইয়ারফোন। অফারটি চলবে ১৭ মার্চ পর্যন্ত। এ সময়ের মধ্যে রেজিস্ট্রেশন করলে শুধু ওই ব্যবহারকারীরাই পাবেন এই অফারটি।


মুজিব শতবর্ষ উপলক্ষে গত ২৩ ফেব্রুয়ারি থেকে দেয়া ওই অফারে উল্লেখ করা হয়েছে ইভ্যালিতে রেজিস্ট্রেশনকারীকে দেয়া হবে ১০০ টাকায় একটি পোলো টি-শার্ট এবং ১টি ইয়ারফোন। অফারটি এখনো ইভ্যালির অফিসিয়াল পেজে চলমান রয়েছে। অফারটি নিয়ে একটা ভিডিও রয়েছে। ভিডিওটি দেখতে ক্লিক করতে হবে এই লিংকে


আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এই স্বর্ণ সন্তানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে দেশে ও বিদেশে, সরকারি ও বেসরকারি পর্যায়ে টানা বিভিন্ন কর্মসূচি উদযাপিত হবে। জাতির পিতার এই জন্মশতবর্ষকে তাই রাষ্ট্রীয়ভাবে ঘোষণা করা হয়েছে ‘মুজিববর্ষ’।


>>ইভ্যালির গ্রাহক ভোগান্তি ও হয়রানি নিয়ে জানতে ক্লিক করুন : ইভ্যালির গ্রাহক ভোগান্তির শেষ কোথায়? (পর্ব-১)


জাতির পিতার শততম জন্মবার্ষিকী দেশ ও বিদেশে যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যেজাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে মুজিববর্ষ লোগো নির্বাচন করা হয়েছে। এই লোগো যথাপোযুক্তভাবে ব্যবহারের জন্য সরকারি ওয়েবসাইট মুজিব১০০.গর্ভ.বিডিতে (https://mujib100.gov.bd/) ১০টি নীতিমালা প্রকাশ করা হয়।



মুজিববর্ষ লোগো ব্যবহারের ওই নীতিমালার ৭ নম্বরে বলা আছে, কোনো ব্যক্তিগত বা বেসরকারি ব্যবসায়িক বা বাণিজ্যিক প্রোডাক্ট, সেবার উদ্দেশ্যে এই লোগো ব্যবহার করা যাবে না।


প্রতিষ্ঠানটির অফিসিয়াল পেজে খোঁজ নিয়ে দেখা গেছে, জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ঘোষণাকৃত নীতিমালার তোয়াক্কা না করে গত ২৩ ফেব্রুয়ারি থেকে অফারের পর অফার দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।


>>ইভ্যালির গ্রাহক ভোগান্তি ও হয়রানি নিয়ে জানতে ক্লিক করুন : ইভ্যালির গ্রাহক ভোগান্তির শেষ কোথায়? (পর্ব-২)


এদিকে সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) টিস্যু বাক্সে মুজিববর্ষের লোগো ব্যবহার করায় একটি অনলাইন পত্রিকায় সংবাদ প্রকাশ করা হয়। এর পর তীব্র সমালোচনার মুখে পড়ে মাউশি। পরে গত বৃহস্পতিবার (৫ মার্চ) বিকেলে গণমাধ্যমকে ‘সম্প্রতি কিছু পত্রিকায় টিস্যুবক্সে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর মুজিববর্ষের লোগো ব্যবহার করা সম্পর্কিত প্রকাশিত সংবাদ প্রসঙ্গে’ শীর্ষক এক বিবৃতি পাঠায় মাউশি। ওই বিবৃতিতে ঘটনা তদন্তের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।



জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ঘোষণাকৃত মুজিববর্ষ লোগো ব্যবহারের নীতিমালা অমান্য করে কোনো ই-কমার্স প্রতিষ্ঠান ব্যবসা করলে আইনি দিক থেকে কোনো শাস্তির বিধান রয়েছে কিনা,জানতে চাইলে এই বিষয়ে ইকমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) কমপ্লেইন ম্যানেজমেন্ট অ্যান্ড লিগ্যাল ইস্যু স্ট্যান্ডিং কমিটির ভাইস চেয়ারম্যান এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ার বিবার্তাকে বলেন, মু‌জিবর্ষ লোগো ব্যবহারের নী‌তিমালাতে মুজিববর্ষের লোগো কারা কোথায় কিভাবে ব্যবহার করতে পারবে সে‌টি সুস্পষ্টভাবে বলা আছে। ওই নীতিমালার কোনো ধারা অমান্য করে যদি কোনো ই-কমার্স প্রতিষ্ঠান ব্যবসা করে আইনি দিক থেকে শাস্তির বিধানের ব্যাপারে কিছু বলা নেই। তবে সরকা‌রি আদেশ অমান্য করার অপরা‌ধে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফৌজদা‌রি কার্য‌বি‌ধি এবং দণ্ডবিধি অনুসারে মামলা হতে পারে।


মুজিবপ্রেমীরা বলছেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর মাধ্যমে আমরা জাতি হিসেবে আমাদের হৃদয়ের শ্রদ্ধা, কৃতজ্ঞতা আর ভালোবাসা জানাব। সেই সঙ্গে বঙ্গবন্ধুর যে ত্যাগ ও অর্জন, তা আমরা নতুন প্রজন্মের কাছে তুলে ধরব। বিশ্ববাসীর কাছে আমরা বঙ্গবন্ধুর অসাধারণ ত্যাগ ও আত্মত্যাগের কথা ও সেই মহান ব্যক্তিত্বের বিভিন্ন দিক তুলে ধরব। কিন্তু কিছু স্বার্থান্বেষীমহল মুজিববর্ষ নিয়েও ব্যবসা করছে। নিজের স্বার্থে ও প্রতিষ্ঠানের স্বার্থে জাতির পিতার লোগো ব্যবহার করে ব্যবসা করছে। এটা সত্যিই দুঃখজনক। এমনটা হলে জাতির পিতাকে অসম্মান করা হবে। এমনটা হতে দেয়া যাবে না।


মুজিববর্ষের লোগো ব্যবহার সম্পর্কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, মুজিববর্ষের লোগো ব্যবহার সম্পর্কে মুজিব১০০.গর্ভ.বিডিতে (https://mujib100.gov.bd/) একটা গাইড লাইন দেয়া আছে। জাতির পিতার প্রতি সম্মান প্রদর্শন করে আমরা এটাকে মেনে চলার জন্য সাবাইকে অনুরোধ করবো। মাননীয় প্রধানমন্ত্রী যেমন বলেছেন, এটাকে নিয়ে আমরা যেন অতি উৎসাহ না দেখাই বা অতি উৎসাহ দেখাতে গিয়ে কেউ যাতে কোনোভাবে বঙ্গবন্ধুকে অসম্মান না করে। তাই বিষয়টি আবার পুনর্ব্যক্ত করছি। লোগো গাইড লাইনটিতে মুজিববর্ষের লোগো ব্যবহারের নিয়ম সম্পর্কে একদম বিস্তারিতভাবে বলা আছে। সরকারের ওয়েবসাইটটি সবার জন্য খোলা আছে। তাই লোগো গাইড লাইনটিতে লোগো ব্যবহারের যে নীতিমালা দেয়া আছে তা সাবাইকে আমি পড়ার জন্য অনুরোধ করবো।



বাণিজ্যিক উদ্দেশ্যে মুজিববর্ষের লোগো ব্যবহার করা হচ্ছে জানিয়ে এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে মুজিববর্ষ উদযাপন কমিটির দায়িত্বে থাকা জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম বিবার্তাকে বলেন, মুজিববর্ষের লোগো ব্যবহারের নীতিমালা সম্পর্কে আমার জানা নেই। আপনি এ বিষয়ে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সাথে কথা বললে বিস্তারিত জানতে পারবেন।


এ বিষয়ে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী বিবার্তাকে বলেন, আপনি যেহেতু বিষয়টা জানিয়েছেন আমরা বিষয়টি খতিয়ে দেখবো। তারপর প্রয়োজন অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা নেবো।



বাণিজ্যিক উদ্দেশ্যে মুজিবর্ষের লোগো ব্যবহারের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও বাংলাদেশ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী। তিনি বিবার্তাকে বলেন, বঙ্গবন্ধুর মতো মহান নেতাকে সম্মান না দেখিয়ে উল্টো পণ্য বানিয়ে ফেলেছে ইভ্যালির মতো প্রতিষ্ঠানগুলো। এ বিষয়টি অত্যন্ত দুঃখজনক।


তিনি আরো বলেন, বাণিজ্য করতে করতে সবকিছুতে এদের বাণিজ্যিক চিন্তা-ভাবনা কাজ করে। এখনই এদের লাগাম টেনে ধরা উচিত।



জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গত ১৮ ফেব্রুয়ারি সংসদ অধিবেশন শেষে সংসদ ভবনের ৯ম তলায় সরকারি দলের সভা কক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে অতি উৎসাহী না হতে দলীয় এমপিদের প্রতি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ওই সভায় আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/উজ্জ্বল/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com