গ্রন্থমেলায় অরিন্দম নাথের ‘গদ্যময় পৃথিবীর আখ্যান’
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩৭
গ্রন্থমেলায় অরিন্দম নাথের ‘গদ্যময় পৃথিবীর আখ্যান’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে অরিন্দম নাথের গল্পগ্রন্থ ‘গদ্যময় পৃথিবীর আখ্যান’। বাংলা জার্নাল থেকে বইটি প্রকাশিত হয়েছে।


বইটির লেখক অরিন্দম নাথ একজন অদম্য স্বপ্নবান পুরুষ। ‍যিনি পুলিশ প্রশাসনের মতো নিরস একটা জায়গায় কাজ করেও বাস করেন লেখালেখির মতো মায়াবী এক আলোর ভুবনে। একজন উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা হয়েও তিনি লেখকসত্তাকে লালন করেন হৃদয়ের গহীনে।


দুই মলাটের বন্দী অরিন্দম নাথের আখ্যানগুলোর সবচেয়ে বড় চমৎকারিত্ব প্রকাশিত হয়েছে তার বিষয় নির্বাচনে। তিনি পাখির চোখে দেখেছেন জীবনের কোলাহল। তাই যাপিত জীবনের আনন্দ-বেদনার আখ্যান তার লেখায় প্রকৃতির মতো নির্মোহে ফুটিয়ে তুলতে পেরেছেন। তিনি হাস্যরসের মাধ্যমে জীবনের গভীরবোধকে সাবলীলভাবে উপস্থাপন করেছেন।



তিনি যে সত্যিকার অর্থেই জীবনের পরিব্রাজক-সেটা তার বইয়ের ঘাসফড়িংয়ের ডানায় আর ডিটেকটিভের মনস্তত্ত্বে টের পাওয়া যায়। তার বইয়ের ‘চান্সে ডান্স’, ‘অপরাধীর নখ’, ‘অনুঘটক’, ‘সমনামীর’, ‘কিস্সা’, ‘খড়মের উত্তরাধিকার’ এ সকল নামের মধ্যে যেমন অভিনবত্ব রয়েছে তেমনই বিষয় বৈচিত্র্যে লেখাগুলোও সমান উপাদেয়।


অবিভক্ত ভারতবর্ষের বৃহত্তর সিলেটের ভূমিপুত্র অরিন্দম নাথ। তাই তার লেখায় একাত্ম হয়ে আছে বাংলাদেশের জল, হাওয়া, মাটি আর মানুষের ঘ্রাণ।



গদ্যময় পৃথিবীর আখ্যান গল্পগ্রন্থে মোট ৪৬টি গল্প সংকলিত হয়েছে। যার মধ্যে আছে ভ্রমণ, খুন, চোরবিষয়ক কাহিনী, ডিটেকটিভ অন্বেষণ। আছে প্রেম, আছে চিরন্তন বিরহ আর সকল কিছুর প্রতি অপত্য স্নেহ এবং গভীর নিরীক্ষণ।


উল্লেখ্য, ‘গদ্যময় পৃথিবীর আখ্যান’ বইটি গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের বাংলা জার্নাল প্রকাশনীতে পাওয়া যাচ্ছে। এ প্রকাশনীর স্টল নম্বর ৫৩৩।


বিবার্তা/রাসেল/উজ্জ্বল/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com