সূচকের মিশ্রাবস্থায় লেনদেন চলছে, ৩ কোম্পানি হল্টেড
প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৭, ১৩:২৬
সূচকের মিশ্রাবস্থায় লেনদেন চলছে, ৩ কোম্পানি হল্টেড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের মিশ্রাবস্থায় লেনদেন চলছে। লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ২২৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।


ডিএসই'তে বৃহস্পতিবার লেনদেনের দুই ঘণ্টার মধ্যে তিন কোম্পানির শেয়ারের বিক্রেতা উধাও হয়ে গেছে। এতে কোম্পানিগুলোর শেয়ার হল্টেড হয়ে মূল্য স্পর্শ করছে সার্কিট ব্রেকারে। কোম্পানি তিনটি হচ্ছে- জুট স্পিনার্স, ইস্টার্ণ কেবলস ও মিথুন নিটিং।


বাজার বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির।


ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৩৭ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৭১ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২৬৬ পয়েন্টে।


ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার বেলা ১২টা ৪২ মিনিট পর্যন্ত জুট স্পিনার্সের স্ক্রিনে সর্বশেষ ২৪ হাজার ৮৪১টি শেয়ার কেনার প্রস্তাব দেখাচ্ছিল। কিন্তু বিক্রেতার ঘরে কোনো শেয়ার বিক্রির প্রস্তাব ছিল না। হল্টেডের আগে সর্বশেষ লেনদেনটি হয় ৯৩ টাকা ৬০ পয়সা দরে। গতকাল এই শেয়ারের সমাপনী দর ছিল ৮৫ টাকা ১০ পয়সা।


এই সময়ে ইস্টার্ন কেবলসের স্ক্রিনে সর্বশেষ ৪৭ হাজার ১৪৮টি শেয়ার কেনার প্রস্তাব দেখাচ্ছিল। কিন্তু বিক্রেতার ঘরে কোনো শেয়ার বিক্রির প্রস্তাব ছিল না। হল্টেডের আগে সর্বশেষ লেনদেনটি হয় ১৭৬ টাকা ৩০ পয়সা দরে। গতকাল এই শেয়ারের সমাপনী দর ছিল ১৬০ টাকা ৩০ পয়সা।


একইভাবে মিথুন নিটিংয়ের স্ক্রিনে অসংখ্য ক্রেতা থাকলেও বিক্রেতা নেই।


অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের প্রথম ঘণ্টায় ১৬ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৩৪৪ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। সূত্র: অর্থসূচক


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com