ঈদের আগে শেষ কার্যদিবসে পুঁজিবাজারে উত্থান
প্রকাশ : ১৩ জুন ২০২৪, ১৯:৫১
ঈদের আগে শেষ কার্যদিবসে পুঁজিবাজারে উত্থান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঈদুল আজহার ছুটি পূর্ববর্তী এবং সপ্তাহের শেষ কার্যদিবসে সব মূল্যসূচকের ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন শেষ করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। একই সঙ্গে আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে লেনদেনের পরিমাণ। বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। তবে সিএসইতে সূচক কমেছে পাশাপাশি বেড়েছে লেনদেন।


১৩ জুন, বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৪.৬১ পয়েন্ট, লেনদেন হয়েছে ৪২৩ কোটি ১৪ লাখ টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬.৪৭ পয়েন্ট সাথে লেনদেন হয়েছে ১১৬ কোটি ৮১ লাখ টাকা।


ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


ডিএসইর বাজার তথ্য পর্যালোচনায় দেখা গেছে, ঈদ পূর্ববর্তী শেষ কার্যদিবসে বাজারটিতে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের ইতিবাচক ধারায় লেনদেন চলে। অন্যদিনের মতো সূচক নেতিবাচক ধারায় ফিরে যাওয়ার লক্ষণ দেখা যায়নি। যদিও সাম্প্রতিক বাজারটিতে লেনদেন শুরু হলে সূচকের বড় পতন লক্ষ করা যেত। তবে আজ শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্য দিনটি কোন অস্থিরতা ছাড়াই ইতিবাচক ধারায় পার হয়েছে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনে চেয়ে ৩৪.৬১ পয়েন্ট বেড়ে ৫১১৭.৮১ পযেন্টে দাঁড়িয়েছে।


অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ ৭.১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৮.০৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯.৬৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮২১.৮৮ পয়েন্টে অবস্থান নিয়েছে।


এদিন বাজারটিতে ৯ কোটি ৯৮ লাখ ৪৯ হাজার ৮টি শেয়ার ও ইউনিট ফান্ডের লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ইউনিটের বাজার মূল্য দাঁড়িয়েছে ৪২৩ কোটি ১৪ লাখ টাকা। যা আগের দিন ( বুধবার) লেনদেন হয়েছিল ৩৫০ কোটি ৭৯ লাখ টাকা। আজ এক্সচেঞ্জটিতে লেনদেন বেড়েছে প্রায় ৭৩ কোটি টাকা।


এছাড়া বাজারটিতে ৩৯৬টি কোম্পানি ও ইউনিটের লেনদেনে অংশ নিয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ২২৪টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ছিল ৫৯টির শেয়ার দর।


আজ বাজারটিতে লেনদেনের দিক দিয়ে শীর্ষ ১০ কোম্পানি তালিকায় প্রথমে রয়েছে ক্রিস্টাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড। এ কোম্পানির ২১ লাখ ৪৬ হাজার ২টি শেয়ার হাতবদল হয়েছে। যার বাজার মূল্য দাঁড়িয়েছে ২২ কোটি ৮৯ লাখ টাকা। শীর্ষ লেনদেনে দ্বিতীয় অবস্থানে উঠেছে বিচ হ্যাচারি লিমিটেড। কোম্পানিটির ৩১ লাখ ৬৭ হাজার ৬৪৩টি শেয়ারের কেনাবেচা হয়েছে। এ শেয়ারের বাজারমূল্য দাঁড়ায় ২২ কোটি ৪৪ লাখ টাকা। তৃতীয় অবস্থানে রয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানির ১৩ লাখ ৪৬ হাজার ৮৪৯টি সিকিউরিটিজের লেনদেন হয়েছে। যার বাজারমূল্য ছিল ১৫ কোটি ৯২ লাখ টাকা। এরপর লেনদেনে শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে যথাক্রমে রয়েছে- প্রগতি লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, রুপালী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, তৌফিকিয়া ফুড এন্ড লাভেলো আইসক্রিম, সী পার্ল বিচ, সেন্ট্রাল ফার্মাসিউটিকেলস ও ই-জেনারেশন লিমিটেড।


অপর বাজার সিএসইতে বৃহস্পতিবার লেনদেন শেষে প্রধান সূচক সিএএসপিআই ৬.৪৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৫৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এক্সচেঞ্জটিতে আজ মোট লেনদেন হয়েছে ১১৬ কোটি ৮৭ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ২৯ লাখ টাকা। অর্থাৎ লেনদেন বেড়েছে প্রায় ১০৩ কোটি। এছাড়া লেনদেন অংশ নেয়া ১৮৬টি কোম্পানি ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির শেয়ার দর।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com