শিরোনাম
বিনিয়োগকারীদের ভয় পাওয়ার কিছু নেই : ডিএসই
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৭, ১৮:৫৯
বিনিয়োগকারীদের ভয় পাওয়ার কিছু নেই : ডিএসই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারের তরফ থেকে আশ্বস্ত করায় ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। এমন দাবি করেছে দেশের প্রধ্স পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বলা হয়, কয়েকদিনে হঠাৎ করে শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেড়েছে, এতে বিনিয়োগকারীদের ভয় পাওয়ার কিছু নেই।


বৃহস্পতিবার ডিএসই প্রাঙ্গনে সার্বিক বাজার পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এমন দাবি করেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচারলক মাজেদুর রহমান।


তিনি বলেন, ‘গত কয়েক মাস যাবৎ বাজার ক্রমেই গতিশীলতার দিকে এগুচ্ছে। ফিরে এসেছে বিনিয়োগকারীদের আস্থা, প্রবৃদ্ধি হচ্ছে অর্থনীতির। এই পরিস্থিতিতে একটি টেকসই ও উন্নতমানের পুঁজিবাজার গড়ে তুলতে বিনিয়োগকারীর সচেতনতা, মার্কেট স্টেকহোল্ডারদের নিয়মনীতি পরিপালনের বিকল্প নেই। সরকার ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্য্যান্ড এক্সচেঞ্জ কমিশনের আন্তরিক প্রচেষ্টার ফলেই বাজার ঘুরে দাঁড়িয়েছে।


মাজেদুর রহমান বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে বেশ কিছু সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়া পুঁজিবাজারের বৈচিত্রতা আনতে বেশ কিছু নতুন প্রোডাক্ট চালু করার প্রক্রিয়া শুরু হয়েছে। বিশেষ করে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় সকল স্টেকহোল্ডারদের বিদ্যমান আইন-কানুন সঠিকভাবে পরিপালনে নির্দেশ দেয়া হয়। সেই সুবাদে বিনিয়োগকারীদের মধ্যে বাজার সম্পর্কে আস্থা ও ইতিবাচক ধারণার সৃষ্টি হয়েছিল। পুঁজিবাজারে প্রতিদিনই পুরাতন বিনিয়োগকারীদের পাশাপাশি নতুন নতুন দেশী-বিদেশী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ছে। কোম্পানির ইপিএস, এনএভি, পিই রেশিও উদ্যোক্তা ইত্যাদি যাচাই করে বিনিয়োগ করুন। কোম্পানির সার্বিক বিষয়াদির পুঙ্খানুপুঙ্খ পর্যবেক্ষনই বিনিয়োগের মূলমন্ত্র।


সংবাদ সম্মেলনে বলা হয়, পুঁজিবাজারে ঝুঁকি আছে, এটা মাথায় নিয়েই আসতে হবে। এক্ষেত্রে কোম্পানি সর্ম্পকে ভালোভাবে জেনে বিনিয়োগ করা উচিত।


শেয়ারবাজারে তদারকি বাড়াতে সরকার সচেষ্ট দাবি করে বলা হয়, আইন কানুন পরিপালন করে বাজার পরিচালিত হচ্ছে। দেশি-বিদেশি বিনিয়োগকারীরাও বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে। ২০১০ সালে বিদেশি বিনিয়োগ ছিল ২ হাজার কোটি টাকা। এখন সেটা প্রায় ২১০ শতাংশ বেড়ে হয়েছে ৮ হাজার কোটি টাকার বেশি।


সংবাদ সম্মেলনে ডিএসইর চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান, পরিচালক রকিবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/মৌসুমী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com