শিরোনাম
হজের নিয়ম জানাবে কলম
প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১৪:২৬
হজের নিয়ম জানাবে কলম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রতিবছর বিপুলসংখক ধর্মপ্রাণ মুসলমান বাংলাদেশ থেকে হজব্রত পালনের জন্য মক্কা শরীফ গমন করেন। এর মধ্যে অনেকেই সহিশুদ্ধভাবে হজ করার নিয়ম জানেন না। তাদের জন্য ডিজিটাল হজ গাইড আনল জাফর সাদেক।


তিনি ‘কিউ পেন’ বা ‘কোরআনি পেন’ উদ্ভাবন করেছেন। এই কলম দিয়ে বইয়ের পাতায় স্পর্শ করলেই ধাপে ধাপে হজের পুরো নিয়ম জানা যাবে। বইয়ের পাতায় কেবল স্পর্শ করেই শুনতে পাওয়া যাবে হজ গাইড বইয়ের যাবতীয় তথ্য।


সফটওয়্যার ইঞ্জিনিয়ার জাফর সাদেক বলেন, আমাদের দেশ থেকে প্রতিবছর হজ করতে যান প্রায় ১ লাখ ৩০ হাজার নারী-পুরুষ। এবং ৪ থেকে ৫ লাখ মানুষ যান ওমরাহ হজ পালন করতে। যাদের অনেকেই হজ বা ওমরাহর নিয়ম-কানুন, দোয়া বা আমল ঠিকমত জানেন না। কিংবা মক্কা, মদিনা, মিনা, মুজদালেফা, আরাফার কোথায় কি নিয়ম পালন করতে হয় তা অনেকের অজানা।


জাফর সাদেক আরো বলেন, এসব কথা মাথায় রেখেই আমি এই ডিজিটাল হজ গাইডটি তৈরির কাজ শুরু করি। যাতে করে একজন ব্যক্তি হজ বা ওমরা পালন করার নিয়ত করার পর থেকে তাকে কী কী ধাপ অনুসরণ করতে হবে। বইয়ের শুরু থেকেই আমি গাইডটি ঠিক সেভাবেই সাজিয়েছি। হজের নিয়ত করার পর কি করতে হবে, প্রাক-নিবন্ধন কিভাবে করতে হবে, তার বর্ণনা দিয়েছি। হজ বা ওমরাহর প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত বলা আছে গাইডটিতে।


ডিজিটাল হজ গাইডে আছে ‘হজ ক্যাম্প, ইহরাম, ইহরাম অবস্থায় বৈধ-অবৈধ কাজগুলোর বর্ণনা। বাক্যের ব্যবস্থাপনা কেমন হবে, প্লেনে কীভাবে সময় কাটবে, প্লেনের ওয়াসরুম কীভাবে ব্যবহার করবেন, মক্কায় পৌঁছে কী আমল করতে হবে, তার বর্ণনা, তাওয়াফের সময় জুতা কোথায় রাখা ভালো হবে, এমন খুঁটিনাটি যাবতীয় বিষয়গুলো স্থান পেয়েছে গাইডটিতে।


এই অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর আকর্ষণীয় ‘কিউ পেন’ বা ‘কোরানিক পেন’ এর প্যাকেজের মধ্যে আছে একটি রিচার্জেবল কুরআনিক পেন, যা একবার চার্জ দিলে ২ থেকে ৩ দিন পর্যন্ত পড়া যাবে। থাকছে ১০টি ডিজিটাল বই, একটি চার্জার, একটি ইয়ার ফোন ও ১ বছরের ওয়্যারেন্টি কার্ড।


পুরো এই প্যাকেজের দাম পড়বে ৩ হাজার টাকা মাত্র। এই বইগুলো পাওয়া যাবে অনলাইনে ‘ডিজিটাল পাবলিকেশন্স লি.’ নামের ফেসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com