নতুন ডিজাইনে আসছে গ্যালাক্সি ফোল্ড
প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ১৪:১৪
নতুন ডিজাইনে আসছে গ্যালাক্সি ফোল্ড
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত মে মাসে গ্যালাক্সিপ্রেমীদের জন্য বাজারে আসে স্যামসাং গ্যালাক্সি ফোল্ড।


মডেলটি দুটি ভার্সনে বের হয়। একটি ভার্সন ৫জি আর অন্যটি এলটিই। স্যামসাং ফোল্ড ছিল স্যামসাংয়ের ৫ম প্রজন্মের নেটওয়ার্ক বা ৫জি প্রথম ফোন।


ফোনটি বিশ্বের প্রযুক্তি বাজারে প্রথমে সাড়া ফেললেও পরে কিছু ক্রটি ধরা পড়ে।


ক্রটি কাটিয়ে দীর্ঘ দুই মাস পরে এখন নতুন ডিজাইনে বাজারে আসার জন্য প্রস্তুত গ্যালাক্সি ফোল্ড। তবে বাজারে কবে নাগাদ আসছে তা এখনও জানায়নি প্রতিষ্ঠানটি।


স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম পর্যায়ে ডিসপ্লের উপরে যে স্বচ্ছ আবরণটি ছিল তা এখন তুলে ফেলার ভয় নেই। কারণ নতুন নকশায় এই আবরণটি ডিভাইসের ভেতরের অংশে যুক্ত করা হয়েছে। আর ফোনটি ভাঁজ করলে দুটি অংশের মাঝে যে অপ্রয়োজনীয় খালি জায়গা ছিল তাও সংশোধন করা হয়েছে।


প্রযুক্তি-বিষয়ক নিউজ সাইট ব্লুমবার্গের এক প্রতিবেদন বলছে, সম্প্রতি স্যামসাং গ্যালাক্সি ফোল্ড পুনরায় ডিজাইন করার সময় ফোনটির স্থায়িত্বে গুরত্ব দিয়েছে। ফলে আগে যে সমস্যাগুলো হয়েছে তা আর হবে না বলে নিশ্চিত করছে স্যামসাং।


সম্প্রতি স্যামসাংয়ের নির্বাহী প্রধান ডিজে কোহ বলেন, তাদের অভ্যন্তরীণ টেকনিক্যাল টিম গ্যালাক্সি ফোল্ডের ২০০০ ডিভাইস পরীক্ষা করে দেখেছেন। ফোনটির স্থায়িত্ব নিয়ে ক্রেতাদেরকে আশ্বস্ত করতে ফোনের দুই লাখবার ভাঁজ খুলে ও বন্ধ করে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।


স্যামসাং গ্যালাক্সি ফোল্ডের ডিসপ্লে
স্যামসাং গ্যালাক্সি ফোল্ডের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল এর ডিসপ্লে। ফোনটিতে সর্বমোট ২টি ডিসপ্লে রয়েছে। প্রথম ডিসপ্লেটি সাধারণ ফোনের মত।


ডিসপ্লের আকার ৪.৬ ইঞ্চি। এটি সুপার অ্যামোলেড ডিসপ্লে। ট্যাবলেট মুডে স্ক্রিনের সাইজ ৭.৩ ইঞ্চি এবং অ্যাস্পেক্ট রেসিও ২১ঃ৯।


এরপরে রয়েছে মূল আকর্ষণ বাইরের স্ক্রিন সরিয়ে ফোনটি এর স্ক্রিন খুললে বেরিয়ে আসবে কাঙ্ক্ষিত ট্যাবলেট মুড।


স্যামসাং গ্যালাক্সি ফোল্ড এর ট্যাবলেট মুডের ডিসপ্লে বই খুলার মত করে খুলে এবং বন্ধ হয়। যখন ফোল্ড করা অবস্থায় থাকে দেখে মনে হয় যে দুটা ফোন একসাথে আটকানো। অর্থাৎ এটা বেশ মোটা একটা ডিভাইস।


ডিভাইসের ভেতরে যা রয়েছে
এই ফোনে রয়েছে ৭ ন্যানো মিটার অক্টাকোর প্রসেসর। এর মাধ্যমে ফোনটি অনেক ফাস্ট ডেটা ইনপুট এবং আউটপুট করতে সক্ষম। এছাড়াও আছে ১২ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ।


ফোনটিতে রয়েছে দুইটি ব্যাটারি। প্রতিটা ব্যাটারি ৪৩৮০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের।


ওয়্যারলেস চার্জার
স্যামসাং বলেছে তাদের এই ফোন দিয়ে ওয়্যারলেসের মাধ্যমে অন্য ডিভাইস এবং তাদের নতুন ওয়্যারলেস ইয়ার বাড ও চার্জ দেওয়া সম্ভব।


এই সুবিধাটা তাদের নতুন এস ১০, এস ১০+ এ ও আছে। এতে করে ফোনটি এক ধরনের ওয়ারলেস পাওয়ার ব্যাংক হিসেবে ও ব্যবহার সম্ভব।


ক্যামেরা
স্যামসাং গ্যালাক্সি ফোল্ডে আছে মোট ৬টি ক্যামেরা। পেছনে টোটাল ৩টা ক্যামেরা আছে। এই ৩টা ক্যামেরা হচ্ছে প্রধান, এর মাঝে আছে অয়াইড, আল্ট্রা অয়াইড এবং টেলিফোনিক লেন্স।


এরপর আছে ডুয়েল ফ্রন্ট ক্যামেরা যা ফোন এর সামনের ডান পাশে উপরে আছে ডিসপ্লে এর মাঝে। আর সর্বশেষ ক্যামেরাটা আছে ট্যাবলেট মুডে।


এছাড়াও এই ফোনে আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ফেস রিকগনেসনসহ আরও অনেক ফিচার।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com