শিরোনাম
মেলায় ৮ গিগাবাইট র‍্যাম থাকছে যেসব স্মার্টফোনে
প্রকাশ : ০৩ জুলাই ২০১৯, ১৩:২০
মেলায় ৮ গিগাবাইট র‍্যাম থাকছে যেসব  স্মার্টফোনে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের অনেক স্মার্টফোনপ্রেমী আছেন যারা শুধু গ্রীষ্মকালীন স্মার্টফোন ও ট্যাব মেলা থেকে ফোন কেনার অপেক্ষায় থাকেন। এদের মধ্যে কিছুসংখ্যক ব্যবহারকারী রয়েছেন গেমার, যারা ভারি কাজ কিংবা গেমিংয়ের জন্য স্মার্টফোন খোঁজেন, তাঁদের জন্য মেলা শুরু হচ্ছে আগমীকাল বৃহস্পতিবার।


আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসছে দেশের সবচেয়ে বড় এই স্মার্টফোন ও ট্যাব মেলা।


গেমিংয়ের জন্য র‍্যাম ও প্রসেসরের দিকে বিশেষ খেয়াল রাখতে হয়। যারা গেমিংয়ের জন্য ৮ গিগাবাইট র‍্যাম সম্বলিত স্মার্টফোন খুঁঝছেন তাদের কথা চিন্তা করেই এখানে কয়েকটি ফোন নিয়ে আলোচনা করা হলো।


বর্তমানে দেশের বাজারে বেশকিছু স্মার্টফোন পাওয়া যাচ্ছে যেগুলোর র‍্যাম ৮ গিগাবাইট। এগুলো হলো-


স্যামসাং গ্যালাক্সি এস১০ ও এস১০ প্লাস


৮ গিগাবাইট র‍্যামের ফোনটি চলবে স্যামসাংয়ের নিজস্ব এক্সিনোস ৯৮২০ অক্টাকোর প্রসেসরে। পেছনে ১২, ৫ ও ১৬ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরার সেটআপ পাওয়া যাবে আর সেলফি তোলার জন্য থাকবে ১০ মেগাপিক্সলের ক্যামেরা। ৬ দশমিক ১ ইঞ্চির ডাইনামিক অ্যামোলেড ডিসপ্লের এই ফোনের রেজুলেশন ৩০৪০*১৪৪০ পিক্সেল। ৩৪০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির এই ফোনে ১২৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সুবিধা মিলবে।ফোনটি কিনতে হলে ক্রেতাদের গুণতে হবে ৮৯ হাজার ৯৯০ টাকা।


এছাড়া, এস ১০ এর উন্নত সংস্করণ এস ১০ প্লাসের ডিসপ্লে সাইজ ৬ দশমিক ৪ ইঞ্চি । এস ১০ প্লাস মডেলটি পাওয়া যাবে ৯৯ হাজার ৯৯০ টাকায়।


অপ্পো রেনো ১০ এক্স জুম


৮ গিগাবাইট র‍্যামের ফোনটিতে ১৬ মেগাপিক্সেলের ফ্লিপ ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করা হয়েছে। পেছনের ক্যামেরায় ৪৮, ১৩ ও ৮ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা সেটআপ। ৬ দশমিক ৬ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লের ফোনটি চলবে স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসরে। ৪০৬৫ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির পাশাপাশি মিলবে অপ্পোর ভিওওসি ৩.০ চার্জিং প্রযুক্তি, যাতে দ্রুত ব্যাটারি চার্জ করে নেয়া যাবে। ফোনটির মূল্য ধরা হয়েছে ৭৯ হাজার ৯৯০ টাকা।


হুয়াওয়ে পি ৩০ ও পি ৩০ প্রো


চীনা নির্মাতা হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিরিজের সর্বশেষ সংযোজন পি ৩০ প্রো মডেলে র‍্যাম ব্যবহার করা হয়েছে ৮ গিগাবাইট। এর সঙ্গে মিলবে ২৫৬ গিগাবাইটের ইন্টারনাল স্টোরেজ সুবিধা। প্রসেসর হিসবে হুয়াওয়ে নিজস্ব কিরিন সিরিজের সর্বশেষ ৯৮০ মডেলের চিপসেট ব্যবহার করেছে। ফোনটিতে ৬ দশমিক ৪৭ ইঞ্চি ২৩৪০*১০৮০ পিক্সেল রেজুলেশনের ওলেড ডিসপ্লেতে ১৬ দশমিক ৭ মিলিয়ন কালার উপভোগ করা যাবে।


৪২০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির ফোনটিতে ক্যামেরার ক্ষেত্রেও চমক রয়েছে। ট্রিপল রিয়ার ক্যামেরার ফোনটি পাওয়া যাবে ৮৯ হাজার ৯৯৯ টাকায়।


এছাড়াও, এই ফোনের ৮ গিগাবাইট র‍্যামের আরেকটি সংস্করণ হুয়াওয়ে পি ৩০ পাওয়া যাবে ৬৪ হাজার ৯৯৯ টাকায়। এই মডেলে ক্যামেরা আর ডিসপ্লে ব্যতীত পি ৩০ প্রোয়ের সকল ফিচার একই।


ওয়ানপ্লাস ৭ প্রো


৮ গিগাবাইট র‍্যাম ও ২৫৬ গিগাবাইট রমের এই ফোনে কোয়ালকমের স্নাপড্রাগন ৮৫৫ মডেলের প্রসেসর। ৪৮, ৮ ও ১৬ মেগাপিক্সেল ট্রিপন ব্যাক ক্যামেরার এই ফোনে মিলবে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। ১ বছরের বিক্রোত্তর সেবাসহ ফোনটি দেশের বাজারে মিলবে ৭৫ হাজার ৯৯০ টাকায়।


এছাড়াও, বাজেট কিছুটা বাড়িয়ে ৭৯ হাজার ৯৯০ টাকায় মিলবে এই ফোনের ১২ গিগাবাইট র‍্যামের সংস্করণ।


বৃহস্পতিবার সকাল ১০টায় মেলা সবার জন্য উন্মুক্ত করা হবে। মেলায় প্রবেশ মূল্য ২০ টাকা। যা থেকে প্রাপ্ত অর্থ ক্যান্সার রোগীর চিকিৎসায় দান করা হবে। আর প্রতিদিন রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে এই মেলা।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com