শিরোনাম
চার বছরে যা অর্জন করল ‘সার্চ ইংলিশ’
প্রকাশ : ০১ জুলাই ২০১৯, ১৩:০৫
চার বছরে যা অর্জন করল ‘সার্চ ইংলিশ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নানান ঘাত-প্রতিঘাত পেরিয়ে চার বছরে পা রাখল অনলাইনে ইংরেজি ভাষা চর্চার প্ল্যাটফর্ম সার্চ ইংলিশ। প্রথাগত ইংরেজি শিক্ষার দিকে না গিয়ে ব্যতিক্রমধর্মী পন্থায় ইংরেজি চর্চার ফলে এই প্ল্যাটফর্ম খুবই অল্প সময়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।


দেশের সাধারণ মানুষকে ইংরেজিতে দক্ষ করে তোলার লক্ষ্য নিয়ে ২০১৬ সালের এই জুলাই মাসে ফেসবুকে যাত্রা শুরু করে ইংরেজি ভাষা শেখার গ্রুপ ‘সার্চ ইংলিশ’। বর্তমানে ২.১ মিলিয়ন মানে ২১ লাখের বেশি লোক এই গ্রুপে ইংরেজি চর্চা করছে।


বাংলাদেশের জনপ্রিয় এই ফেসবুক গ্রুপটিকে নিয়ে গত বছরের অক্টোবরে তথ্যচিত্র নির্মাণ করে ফেসবুক বিজনেস। যা শুধু বাংলাদেশের প্রথম কোনো ফেসবুক গ্রুপকে নিয়ে নয় বরঞ্চ পুরো এশিয়ায় প্রথম কোনো গ্রুপের ওপর তথ্যচিত্র প্রকাশ করেছিল ফেসবুক কর্তৃপক্ষ।


আর এবার আরো একটি আন্তর্জাতিক সাফল্য অর্জন করেছে সার্চ ইংলিশ। সোশ্যাল মিডিয়া ফর এমপাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড এর জন্যে মনোনীত হয়েছে বাংলাদেশের এই ফেসবুক গ্রুপটি। কমিউনিটি মোবিলাইজেশন শাখায় গ্রুপটি এই মনোনয়ন লাভ করেছে। আরো নয়টি প্রতিষ্ঠান এই শাখায় মনোনয়ন লাভ করেছে। ১৮০টি উদ্যোগের সঙ্গে প্রতিযোগিতা করে সার্চ ইংলিশ এই মনোনয়ন লাভ করেছে।


এ উপলক্ষে সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ বলেন, সফল ক্যারিয়ার তৈরিতে ইংরেজির ভাল চর্চার কোনো বিকল্প নেই। তবে আমাদের মাতৃভাষা বাংলা হওয়ার কারণেই হয়তো আমাদের মধ্যে ইংরেজি ভীতি একটু বেশি। সেই ভীতি দূর করার লক্ষ্য নিয়ে ২০১৬ সালের ১ জুলাই যাত্রা শুরু করে ‘সার্চ ইংলিশ’। তখন থেকেই আমরা বিনামূল্যে অনলাইনে আগ্রহীদের ইংরেজি শিক্ষা দিয়ে আসছি। পাশাপাশি অনলাইনের বাইরেও এ ধরনের কর্মশালার আয়োজন আমরা করে থাকি।


তিনি সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, বর্তমানে ২.১ মিলিয়ন মানে ২১ লাখের বেশি লোক এই গ্রুপে ইংরেজি চর্চা করছে যা নিঃসন্দেহে সার্চ ইংলিশের জন্যে বিশাল অর্জন। তবে আমরা তখন নিজেদের সফল মনে করবো যেদিন বাংলাদেশের সব গ্রামে ইংরেজি ভাষা চর্চার সংস্কৃতি জনপ্রিয় হবে।


সার্চ ইংলিশ ফেসবুক গ্রুপ: www.facebook.com/groups/SearchEnglish। ওয়েবসাইট: https://searchenglish.com


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com