শিরোনাম
গেমিং ব্যাটেল গ্রাউন্ডের অনন্য অস্ত্র আসুস আরওজি জিএল ৭০৪
প্রকাশ : ০১ জুলাই ২০১৯, ১১:৫৩
গেমিং ব্যাটেল গ্রাউন্ডের অনন্য অস্ত্র  আসুস আরওজি জিএল ৭০৪
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জনপ্রিয় গেম ফার্স্ট পার্সন শুটিং বা এফপিএস গেমিংয়ে পারদর্শীদের জন্য আরওজি জিএল ৭০৪ গেমিং ল্যাপটপ এনেছে তাইওয়ানভিত্তিক বহুজাতিক প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান আসুস।


গেমারদের জন্য ল্যাপটপটি হতে পারে গেমিং ব্যাটেল গ্রাউন্ডের অনন্য সাধারণ একটি অস্ত্র। এর বাজারের প্রচলিত নাম স্ট্রিক্স ২। মূলত ইস্পোর্টস প্লেয়ারদের কথা মাথার রেখে স্ট্রিক্স সিরিজের ল্যাপটপগুলি তৈরি হয়ে আসছে কয়েক বছর ধরে।


ল্যাপটপটিতে থাকছে নতুন এনভিডিয়া জিফোর্সের আরটিএক্স ২০৬০ গ্রাফিক্স আর ইন্টেল এর ৮ম প্রন্মের কোর আই ৭ প্রসেসর। থাকছে ১৬ গিগাবাইট ২৬৬৬ বাস স্পিডের ডিডিয়ার-৪ র‍্যাম, ৫১২ এনভিএমই এসএসডি আর ১ টেরাবাইট ফায়ার কিডা হাইব্রিড ড্রাইভ।


১৪৪ হার্টজ ডিসপ্লের আরওজি স্ট্রিক্স স্কার ২ ল্যাপটপটি খুব সহজেই ত্রিপল এ টাইটেলের গেমস যেমন, কল অফ ডিউটি: ব্ল্যাক ওপস 4, ব্যাটেল ফিল্ড ৫ বা উইচারারের মতো গেমগুলো ল্যাগফ্রিভবে ৬০+ ফ্রেম রেটে চালাতে সক্ষম। চলুন দেখে নেয়া যাক কি আছে ল্যাপটপটিতে।


আরওজি স্ট্রিক্স স্কার ২-জি এল ৭০৪জিদব্লিউ ল্যাপটপটি একটি ১৭.৩ ইঞ্চি পাতলা-বেজেল ১৪৪ হার্টজ রিফ্রেশ রেটের আইপিএস ডিসপ্লেসহ ল্যাপটপ, যারা বড় ল্যাপটপগুলি ভালবাসেন তাদের জন্য আদর্শ একটি গেমিং ল্যাপটপ হতে পারে।



কাদের জন্য এই ল্যাপটপ
যারা বিশেষভাবে ফার্স্ট পারসন শুটিং গেম খেলতে পছন্দ করেন তাদের কথা বিশেষভাবে মাথায় রেখে ল্যাপটপটি ডিজাইন করা হয়েছে। তবে, এতে বাজারের যে কোন গেমই ত্রিপল এ টাইটেলের গেমস-ই খেলা যাবে অনায়াসে।


নতুন এনভিডিয়া জিফোর্সের আরটিএক্স ২০৬০ গ্রাফিক্স
ল্যাপটপটিতে থাকছে ৬ গিগাবাইট নতুন এনভিডিয়া জিফোর্সের আরটিএক্স ২০৬০ গ্রাফিক্স, যা যে কোন গ্রাফিক্স-ইন্টেন্স গেম চালাতে সক্ষম খুব সহজেই।স্ট্রিক্স স্কার ২ এর সর্বশেষ এনভিডিয়া জিফোর্সের আরটিএক্স-রে ট্রেসিং প্রযুক্তির একটি যুগান্তকারী প্রযুক্তি, যা ট্র্যাডিশনাল ইন-গেম গ্রাফিক্সে যোগ করেছে নতুন মাত্রা।


টুরিং আর্কিটেকচারের নতুন আরটি কোর এবং টেন্সর কোর দুর্দান্ত গ্রাফিক্স পারফর্মেন্স দেবে। পরীক্ষায় প্রচলিত প্রায় সব ই-স্পোর্টস গেমগুলো ১৪৪ এর উপ ফ্রেম-রেট প্রদান করে, যা প্রফেশনাল প্লেয়ার দের জন্য সব থেকে জরুরি।


৮ম প্রজন্মের কোর আই ৭ সিপিউ
আরওজি স্ট্রিক্স স্কার ২-জি এল ৭০৪জিডব্লিউ ল্যাপটপটিতে থাকছে ৮ম প্রজন্মের ইন্টেল কোর আই ৭-৮৭৫০এইচ এর ছয়-কোর সিপিউ, যা আপনাকে পূর্ববর্তী প্রজন্মের থেকে ২৩% বেশি কর্মক্ষমতা প্রদান করে। ইন্টেল স্পিড সিফ্ট এবং টার্বো বুস্ট প্রযুক্তিগুলি যথাক্রমে ৪ গিগাহার্জ (চার কোর) এবং ৩.৯ গিগাহার্জ (ছয়টি কোর) পর্যন্ত প্রসেসরটিকে প্রসারিত করে।


ইন্টেল হাইপার-থ্রেডিং টেকনোলজি দিয়ে এতে ১২ টি থ্রেডে প্রসারিত করে একযোগে গেমিং, রেকর্ডিং এবং লাইভ-স্ট্রিমিং সহ প্রতিটি কাজকে দ্রুত এবং দক্ষতার সাথে পরিচালনা করতে সক্ষম।


কোর আই ৭ প্রসেসর ৬-কোর আর ১২-থ্রেড কম্পিউটিং পাওয়ার প্রদানের জন্য ১৪ এনএম ++ উন্নত প্রযুক্তি ব্যবহার করে। ৮ম প্রজন্মের ইন্টেল কোর আই ৭ প্রসেসর ব্যবহার করে ত্রিপল এ টাইটেল এর গেমস গুলো খেলা যাবে সম্পূর্ণ ল্যাগ ফ্রি ভাবে।


শক্তিশালী ইন্টেল কোর আই ৭-৮৭৫০এইচ শুধুমাত্র গেমস খেলার জন্যই বেশি কম্পিউটিং পাওয়ার সরবরাহ করে না, এটি মাল্টি-কোর কম্পিউটিংয়ের প্রয়োজনীয়তা অনুসারে মিডিয়া স্ট্রিমিং কিংবা রেন্ডারিং-এর জন্য সর্বচ্চো খহমতা ধারী প্রসেসরের সারিতে রয়েছে। প্রসেসরের আপগ্রেডটি চিপসেটটিকে এইচএম ৩৭০ এ আপগ্রেড করেছে, যা আগের প্রজন্মের ডিডিয়ার ৪-২৪০০ মেগা হার্টযের চেয়ে ১০% অধিক কর্মক্ষমতা সহ ডিডিয়ার ৪ ২৬৬৬ মেগা হার্জের উচ্চ-ক্লক স্পিড এর মেমরি সমর্থন সক্ষম করে।


মাল্টি-কোর সিপিউ পরীক্ষায় Cinebench R15 -এ স্কার ২ আগের প্রজন্মে থেকে ৭০ শতাংশ, সিঙ্গেল কোর টেস্টে ১০শতাংশ অধিক ক্ষমতা প্রদর্শন করে।



আলট্রা ন্যোরো বেজেল, ৩ মিলি সেকেন্ড রেসপন্স রেট, ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট
নতুন প্রজন্মের স্কার ২ গেমারদের নিখুঁত গেমিং অভিজ্ঞতা দেওয়ার জন্য ডিসপ্লের তিন পাশে স্বল্প বেজেল ব্যবহার করে। ১৪৪ হার্টজ উচ্চ রিফ্রেশ-রেট এবং ৩ মিলি রেস্পন্সটাইম হওয়ায় এফ পি এস গেম খেলার জন্য একে করেছে অসাধারণ। অন্যান্য গেমিং ল্যাপটপ থেকে একে আরেকটি ব্যাপার আলাদা করেছে এর আইপিএস প্যানেল। যা ১০০% এস আরজিবি প্রদান করতে সক্ষম।


হাইপার কুল প্রো কুলিং টেকনোলজি
স্কার ২ এর কর্মক্ষমতা স্থিতিশীল রাখতে এর শীতলীকরণ প্রক্রিয়া উন্নত করা হয়েছে। দুটি ১২ ভোল্ট ফ্যান, হিট পাইপ আর সর্বমোট ৩ টই ফ্যান শীতল সিস্টেমের এর দীর্ঘস্থায়ী পারফর্মেন্স নিশ্চিত করে।


সাধারণ ৫ ভোল্ট এর তুলনায় স্কার ২ এর ১২ ভোল্টফ্যান ২0% ফ্যান স্পিড, ৪২.৫% এয়ারফ্লো এবং ৯২% বায়ু চাপ বৃদ্ধি করে পুরো সিস্টেমটিকে ঠাণ্ডা রাখতে সহায়তা করে।


আরওজি ব্যবহারকারীরা Fn + F5 বা আর্মরি ক্রেট সুইচিং ফাংশনের মাধ্যমে ফ্যানকে টার্বো মোডে সুইচ করতে পারবে, যা উচ্চমাত্রার তাপমাত্রা নিয়ন্ত্রণের সর্বচ্চো শক্তি প্রদান করবে।


সেরা ওয়াইফাই অভিজ্ঞতা জন্য আর ও জি বুস্ট রেঞ্জ প্রযুক্তি
আরওজি স্ট্রিক্স স্কার ২ রেঞ্জবুস্ট টেকনোলজি ব্যবহার করে ৩০% বেশি পরিসীমা তৈরি করে, নিশ্চিত করে শক্তিশালী ওয়ারলেস কানেকটিভিটি।


ডুয়েল স্টোরেজ ডিজাইন
সকল গেম এবং মিডিয়া ফাইলগুলি সংরক্ষণের জন্য একটি ৫১২ গিগাবাইট M.2 NVMe PCIe® 3.0 SSD এবং সেকেন্ডারি স্টোরেজের জন্য একটি ১ টেরাবাইট SSHD দেয়া আছে। তাই দ্রুততর কাজের/ফাইল খোলার অভিজ্ঞতা প্রদানে আরোজি স্ট্রিক্স নিঃসন্দেহে একটি দারুণ নোটবুক।


হাইপার স্ট্রাইক কীবোর্ড
আসুসের অরা আর জি বি সমর্থিত কীবোর্ডটিতে wasd কী গুলো ট্রান্সপারেন্টভাবে শনাক্তকরা যায়। এর কি ট্রাভেল ডিস্টেন্স ১.৮ মিমি ।


পোর্ট
ROG ল্যাপটপের বাম দিকের সর্বাধিক সাধারণ ইন্টারফেস এবং ডান দিকে জরুরি ইন্টারফেস (যেমন মাউস লাগানোর ইউএসবি), উভয় পাশেই সকল সুবিধাজনক I/O সংযোগগুলির জন্য স্থাপন করা হয়েছে। আরওজি স্ট্রিক্স স্কার ২ এর বাম পাশে ডিসি ইন, আরজে -45, মিনিডিপি 1.4, এইচডিএমআই 2.0 বি, ৩টি ইউএসবি 3.1 জেন1, এবং 3.5 মিমি হেডসেট / মাইক পোর্ট; এসডি কার্ড রিডার, ইউএসবি 3.1 জিএন 2 টাইপ সি, এবং ইউএসবি 3.1 জিএন 2 পোর্ট ডানদিকে রয়েছে। এইচডিএমআই আউটপুট 60Hz এ ফোরকে এইচডিআর পর্যন্ত সমর্থন করে এবং এমডিপি আউটপুট জি-সিঙ্ক মনিটরগুলি সমর্থন করে।


আরওজি আর্মোরি ক্রেট
আসুস আরওজি ল্যাপটপের নতুন সংযোজন আর্মোরি ক্রেট-যা সিস্টেমের সকল তথ্য প্রদর্শন করে। এছাড়াও গেমিং প্রোফাইল সেভ করা, অরা আর জি বি লাইটিং প্রোফাইল তৈরি করা থেকে শুরু করে সিস্টেম এর ফ্যান স্পিড বাড়ানো বা কমানোর সকল কাজই করা যাবে এই সফটওয়্যার দিয়ে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com