শিরোনাম
কর না বাড়িয়েও সাত হাজার কোটি টাকা রাজস্ব আদায় সম্ভব
প্রকাশ : ২৯ জুন ২০১৯, ১৯:১৯
কর না বাড়িয়েও সাত হাজার কোটি টাকা রাজস্ব আদায় সম্ভব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টেলিযোগাযোগ সেবায় কর বৃদ্ধি না করেও বাড়তি আরো ৭ হাজার কোটি টাকা রাজস্ব আদায় সম্ভব বলে দাবি করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।


শনিবার ২০১৯-২০ অর্থবছরের বাজেটে টেলিযোগাযোগ ও প্রযুক্তি খাতে বর্ধিত কর প্রত্যাহারের দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে দেয়া স্মারকলিপিতে সংগঠনটি এ দাবি করে।


ওই স্মারকলিপিতে দাবি করা হয়, প্রান্তিক পর্যায়ে সারাদেশে নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক ও মানসম্পন্ন সেবা পৌঁছানো হলে প্রায় ৬ থেকে ৭ হাজার কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আসবে। নতুন করে যে কর বৃদ্ধি করা হয়েছে তাতে সরকার হয়তো ৩ হাজার কোটি টাকার মত রাজস্ব পাবে। নতুন সিম ক্রয়ে ট্যাক্স ও কলরেট বাড়লে প্রান্তিক নিম্ন আয়ের লোকজন নতুন সংযোগ গ্রহণ থেকে নিরুৎসাহিত হবে।


সংগঠনটি বলেছে, বর্তমানে সক্রিয় সীম ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১৫ কোটি ৬৫ লাখ। স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহারকারী প্রায় ৭ কোটি ৫০ লাখ। তাছাড়া ব্রডব্যান্ড ব্যবহারকারী প্রায় ১ কেটি ৭৫ লাখ। এখনও দেশে প্রায় ৪৫ শতাংশ জনগোষ্ঠী আধুনিক টেলিযোগাযোগ সেবার বাহিরে আছে। বর্তমানে মোট জিডিপি’র প্রায় ৬ দশমিক ৫ শতাংশ রাজস্ব এ খাত থেকে আসে। এর ধারাবাহিকতা থাকলে আগামী ২০২৪ সালের মধ্যে এ খাত থেকে রাজস্ব আসবে প্রায় মোট জিডিপি’র ১০ দশমিক ৭৫ শতাংশ।


সংগঠনটি আরও বলে, গত ৫ বছরে এ খাতে ৫ বার কর বৃদ্ধি করা হয়েছে। এর পরেও গত বছর ১৫ আগস্ট নতুন করে কলরেট বৃদ্ধি করা হয়েছে। তাই অপারেটরদের উপর নতুন করে কর্পোরেট ট্যাক্স বৃদ্ধি না করে বকেয়া ১২ হাজার কোটি টাকা আগে আদায় করা হোক। একই সাথে সারাদেশকে উন্নত নেটওয়ার্কিংয়ের আওতায় এনে টেলিযোগাযোগ সেবার বাহিরে যারা আছে তাদের নিয়ে আসা হোক।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com