ডেটিং অ্যাপ ব্যবহার করলে যা ঘটে
প্রকাশ : ১১ জুন ২০১৯, ১২:৪৬
ডেটিং অ্যাপ ব্যবহার করলে  যা ঘটে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডেটিং অ্যাপ ব্যবহার করলে ওজন কমানোর উদ্দেশ্যে অস্বাস্থ্যকর অভ্যাসে আসক্ত হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। সম্প্রতি হার্ভার্ড ইউনিভার্সিটির এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।


প্রধান গবেষক আলভিন ট্র্যান জানান, গবেষণায় ১ হাজার ৭০০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তি অনলাইন জরিপে অংশ নেন। সাক্ষাৎরের মাধ্যমে তাদের ডেটিং অ্যাপ ব্যবহারের পাশাপাশি ওজন কমানো বিষয়ে আচরণ যাচাই করা হয়।


ডেটিং অ্যাপ ব্যবহার করেন ও করেন না এমন দুই গ্রুপের মধ্যে তুলনা করে দেখা গেছে, অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে ওজন কমানোর ব্যাপারে অদ্ভুত ও অস্বাস্থ্যকর অভ্যাসে আসক্তের হার বেশি। তারা ওজন কমাতে বমি, জোলাপ, না খেয়ে থাকা, ডায়েট পিল, পেশি তৈরির সাপ্লিমেন্ট, অ্যানাবলিক স্টেরয়েড সেবনের মতো ঝুঁকিপূর্ণ কাজ করেন।


গবেষণায় আরো দেখা গেছে, নারীদের মধ্যে এ প্রবণতা ২ দশমিক ৩ থেকে ২৬ দশমিক ৯ ও পুরুষদের মধ্যে ৩ দশমিক ২ থেকে ১৪ দশমিক ৬ শতাংশ।


ট্যান বলেন, আগের গবেষণার সঙ্গে সংগতিপূর্ণ একটি তথ্যের মধ্যে অন্যতম হলো বর্ণ বা নৃগোষ্ঠীভেদে ইটিং ডিজঅর্ডারের প্রবণতায় পার্থক্য রয়েছে। দেখা গেছে, বিশেষ করে আফ্রিকান আমেরিকানদের মধ্যে এ প্রবণতা বেশি। তবে যৌন আচরণের ভিত্তিতে কোনো পার্থক্য আছে কিনা তা খতিয়ে দেখা হয়নি।


গবেষণা প্রতিবেদনের উপসংহারে বলা হয়েছে, ওজন কমাতে মানুষের মধ্যে অস্বাভাবিক আচরণের জন্য ডেটিং অ্যাপ ব্যবহারই দায়ী কিনা সে ব্যাপারে নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে ডেটিং অ্যাপ ব্যবহারের কারণে অনেক প্রতিরোধযোগ্য শারীরিক ও স্বাস্থ্যগত সমস্যার ঝুঁকি যে বাড়ছে, তাতে কোনো সন্দেহ নেই। সূত্র: বিবিসি।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com