শিরোনাম
হুয়াওয়ের কাস্টমড অ্যানড্রয়েড আপডেট পাবে ১৪টি ফোনে
প্রকাশ : ০২ জুন ২০১৯, ১২:৪৮
হুয়াওয়ের কাস্টমড অ্যানড্রয়েড আপডেট পাবে ১৪টি ফোনে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

১৪টি মডেলের ফোনে কাস্টমড অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ‘হুয়াওয়ে ইএমইউআই ৯.১’ ভার্সন আপডেট পাবে বলে সম্প্রতি জানিয়েছে দক্ষিণ কোরিয়ান বহুজাতিক প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে।


হুয়াওয়ে ইএমইউআই মূলত অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের কাস্টমাইজড ভার্সন। পূর্বের নাম ছিল ইমোশন ইউআই। হুয়াওয়ে তাদের বেশিরভাগে ফোনেই এই অপারেটিং সিস্টেম ব্যবহার করছে। এখন এর আপডেট পাওয়া যাবে।


এক বিবৃতিতে হুয়াওয়ে জানিয়েছে, ১৪টি স্মার্টফোন খুব শিগগিরই সর্বশেষ ভার্সনের এই আপডেট পাবে। এই আপডেটগুলো প্রথমে চীনে এবং বিশ্বব্যাপী পাওয়া যাবে।


নতুন আপডেট পাওয়া ফোনগুলোর মডেল হচ্ছে- হুয়াওয়ে মেট ১০, মেট ১০ প্রো, মেট ১০ পোরশে ডিজাইন, মেটআরএস পোরশে ডিজাইন, পি২০, পি২০ প্রো, নোভা থ্রি, নোভা থ্রি আই, মেট ২০ লাইট, নাইনপ্লাস ইত্যাদি।


ট্রাম্প প্রশাসনের আদেশে সম্প্রতি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল তাদের অ্যান্ড্রয়েড ব্যবসার লাইসেন্স হুয়াওয়ের জন্য স্থগিত করে। শুধু অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রকল্পের বাইরে গুগলের আর কোনো সেবা হুয়াওয়ের জন্য বন্ধ করার ঘোষণা দেয়। এতে হুয়াওয়ের ভবিষ্যৎ স্মার্টফোনে গুগলের জনপ্রিয় অ্যাপ ব্যবহারের সুবিধা বন্ধ হয়ে যেতে পারে। তবে বাজারে ও স্টকে থাকা স্মার্টফোনের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না।


প্রথমে নিষেধাজ্ঞা আরোপ করলেও পরবর্তীতে সুর নরম করে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। নিজেদের ব্যবসায়িক ক্ষতি বিবেচনা করে তারা চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুক্তিতে হুয়াওয়েকে রাখতে চাচ্ছে। এদিকে বিশ্বব্যাপী অন্যান্য প্রতিষ্ঠানও হুয়াওয়ের পাশে এসে দাঁড়িয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com