শিরোনাম
আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠন শুরু
প্রকাশ : ০২ মে ২০১৯, ১১:১৯
আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠন শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড ২০১৮ তে বাংলাদেশ দলের অভাবনীয় সাফল্যের পর শুরু হচ্ছে ২০১৯ এর বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের কার্যক্রম।


গতকাল নারায়ণগঞ্জের ৬টি স্কুলের এক্টিভেশন কর্মশালার মধ্য দিয়ে শুরু হল এ আয়োজন।


২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডকে সামনে রেখে বাংলাদেশ দল গঠনের লক্ষ্যে সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হবে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯।


সারাদেশ থেকে রোবট কৌতূহলী শিক্ষার্থীদের এই আয়োজনে যুক্ত করতে বিভিন্ন স্কুল -কলেজ এ চলবে বিভাগীয় এবং আঞ্চলিক কর্মশালা। তারই প্রেক্ষিতে গতকাল নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল, নারায়ণগঞ্জ হাই স্কুল, নারায়ণগঞ্জ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, বিদ্যানিকেতন হাই স্কুল, হেরিটেজ স্কুল এবং বেইলী স্কুলে হয়ে গেলো দিনব্যাপী এক্টিভেশন কর্মশালা। এই কর্মশালায় অংশ নেয় ৬টি স্কুলের পাঁচ শতাধিক শিক্ষার্থী।


শিক্ষার্থীদের সাথে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. লাফিফা জামাল। তিনি শিক্ষার্থীদের ২০১৮ সালে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড-এ বাংলাদেশ দলের সাফল্যের গল্প শোনান এবং তাদের পরিচিত করিয়ে দেন রোবটিক্স জগতের বিশাল আয়োজনের সাথে। তিনি এই ক্ষুদে শিক্ষার্থীদের রোবটিক্সে নিজেদের প্রতিভা বিকাশের জন্য উদ্বুদ্ধ করেন। রোবট অলিম্পিয়াডের জন্য নিজেকে প্রস্তুত করার দিক নির্দেশনা দেন তিনি।


দিনভর শিক্ষার্থীরা শুনেছে রোবট অলিম্পিয়াডে অংশ নেয়ার পদ্ধতি সম্পর্কে, ধারণা নিয়েছে কৃষিখাতে রোবট কে কি করে কাজে লাগানো যেতে পারে সে সম্পর্কে।


বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর মাধ্যমে বাংলাদেশ আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের সদস্যপদ লাভ করেছে ২০১৭ সালের ১৬ ডিসেম্বর। ২০১৮ সালে প্রথমবারের মত ফিলিপাইনের ম্যানিলা তে অংশ নেয় বাংলাদেশ দল। অর্জন করে একটি স্বর্ণপদকসহ চারটি পদক।


এ বছর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে ১৬-২০ ডিসেম্বর থাইল্যান্ডের চিয়াংমাই-এ। এবারের অলিম্পিয়াডের প্রতিপাদ্য ‘Agricultural Revolution’।


এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে শিক্ষার্থীরা নিজেদের তৈরী রোবট এবং রোবট আইডিয়া নিয়ে অংশগ্রহণ করবে নানা ইভেন্টে। আঞ্চলিক পর্যায় থেকে শুরু হল তার প্রস্তুতি।


বাংলাদেশের ক্ষুদে রোবট কৌতূহলীদের অংশগ্রহণে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের অর্জনের পাল্লা আরো ভারী হয়ে উঠবে এবং ২০১৮ এর অভাবনীয় সাফল্য অক্ষুন্ন থাকবে ২০১৯ এর আসরেও- এই বিশ্বাস আয়োজকসহ সকলের। প্রযুক্তির এই যুগে এই সকল ক্ষুদে রোবট ইঞ্জিনিয়াররাই দেশকে এগিয়ে নিয়ে যাবে বিশ্ব সেরাদের কাতারে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com