শিরোনাম
এমইএমইআইএস প্রকল্প বাস্তবায়ন শীর্ষক কর্মশালা
প্রকাশ : ৩০ এপ্রিল ২০১৯, ১৬:৩৯
এমইএমইআইএস  প্রকল্প বাস্তবায়ন শীর্ষক কর্মশালা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়া এবং শিক্ষার মাধ্যমে মানসম্মত দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সামাজিক, অর্থনৈতিক ও ভৌগলিক বিচ্ছিন্নতার বাধা অতিক্রম করতে আইসিটি ও শিক্ষার প্রবেশাধিকার বৃদ্ধি করার ক্ষমতা রাখে।


সম্প্রতি মাদরাসা শিক্ষা অধিদপ্তরের অডিটোরিয়ামে সারাদেশের এমপিওভুক্ত মাদরাসাগুলোর প্রধানদের নিয়ে আয়োজিত মাদরাসা এডুকেশেন ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম (এমইএমইআইএস) সফটওয়্যারটির কার্যক্রম পরিচালনা শীর্ষক একটি কর্মশালায় এসব কথা বলেন বক্তারা।


প্রসঙ্গত, শিক্ষা ব্যবস্থাকে ডিজিটালাইজড করার প্রক্রিয়া হিসেবে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকেও ডিজিটাল করার প্রক্রিয়া শুরু করেছে সরকার। সম্প্রতি মাদরাসা শিক্ষা অধিদপ্তরের জন্য এমইএমইআইএস সফটওয়্যার ডেভেলপ করা হয়েছে। যার মাধ্যমে মাদরাসা শিক্ষা অধিদপ্তর, সারা দেশের ৭৬১৮ টি এমপিওভুক্ত মাদরাসার ১৪৭৮০০ জন শিক্ষক ও কর্মচারীদের প্রতিমাসে বেতন, ভাতা, এমপিওভুক্ত করণ ও অন্যান্য সুযোগসুবিধা এবং অধিদপ্তরের অভ্যন্তরীণ অন্যান্য আনুষাঙ্গিক কার্যক্রম পরিচালনা করা হবে।


শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ) ব এ কে এম জাকির হোসেন ভূঞা কর্মশালার শুভ উদ্বোধন ঘোষণা করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ) ডাঃ মো. ফারুক হোসেন, অতিরিক্ত সচিব (কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ) মো. মাশুক মিয়া, যুগ্ম সচিব (কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ) অজিত কুমার ঘোষ।


কর্মশালাটি সভাপতিত্ব করেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সফিউদ্দিন আহমদ। সঞ্চালক হিসেবে ছিলেন মো. এনামুল হক, প্রকল্প পরিচালক মাদরাসা এডুকেশন ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম (এমইএমইআইএস) সাপোর্ট প্রকল্প।


উক্ত র্কমশালায় সফটওয়্যারটির প্রশিক্ষণ র্কাযক্রম পরচিালনা করে সফটওয়্যারটির নির্মাণকারী প্রতিষ্ঠান বিলিভ আইটি ও ডিডিসি।


এছাড়াও কর্মশালায় প্রকল্পের কর্মকর্তা মো. শরিফুল ইসলাম ( প্রোগ্রামার) সফটওয়্যারটির বিভিন্ন মডিউল সম্পর্কে দিক নির্দেশনামূলক আলোচনা তুলে ধরেন। সাথে আরও উপস্থিত ছিলেন প্রকল্পের সিস্টেম এনালিস্ট মো. কামাল হোসেন।


বিবার্তা/উজ্জ্বল



সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com