ট্রেনিং সেন্টার শেয়ারিংয়ের মাধ্যমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ
প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৯, ১৬:১৭
ট্রেনিং সেন্টার শেয়ারিংয়ের মাধ্যমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

উন্নত বিশ্বের সঙ্গে বাংলাদেশও প্রযুক্তিনির্ভর সেবার দিকে প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে। অনলাইনের মাধ্যমে রাইড শেয়ার, খাবার অর্ডার, দৈনন্দিন কাজের জন্য হোম সার্ভিস কিংবা চিকিৎসায় ডাক্তারি সেবা পাওয়া যাচ্ছে।


একইভাবে ডিজিটাল মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান একাডেমিক এবং পেশাগত শিক্ষা বিস্তারে সেবা দিচ্ছে।


তবে ইশিখন.কম একটি অভিনব পদ্ধতি শুরু করেছে, যার মাধ্যমে অনেকটা রাইড শেয়ারিংয়ের মতই ট্রেনিং সেন্টার শেয়ারিংয়ের মাধ্যমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেওয়া হবে।


বেকার সমস্যা দূরীকরণের অন্যতম মাধ্যম ফ্রিল্যান্সিং। গ্রামের শিক্ষিত যুবক সমাজের ফ্রিল্যান্সিং বিষয়ে আগ্রহ থাকলেও দক্ষ ও অভিজ্ঞ প্রশিক্ষক না থাকায় সঠিক প্রশিক্ষণ নিতে পারছে না এবং বেকারত্ব থেকে মুক্ত হতে পারছে না। ইশিখন তাদের দক্ষ এবং অভিজ্ঞ প্রশিক্ষকদের মাধ্যমে দেশের মানসম্মত ট্রেনিং সেন্টারগুলো ব্যবহার করে দেশব্যাপী তরুণদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের সুযোগ করে দিচ্ছে।


যাদের বাসায় ইন্টারনেট কিংবা কম্পিউটার নেই, তারা এসকল ট্রেনিং সেন্টারের মাধ্যমে ইশিখনের প্রশিক্ষণে অংশ নিতে পারেন। ফ্রিল্যান্সিংয়ে জনপ্রিয় ২৫টি কোর্সের যেকোনটিতে অংশ নিয়েই যেকেউ অনলাইন আয় শুরু করতে পারবেন। এছাড়াও রয়েছে আরেও ১০টি অন্যান্য কোর্স। বিগত ৪ বছরে ইশিখন ১২ হাজারের অধিক শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছেন। তাদের বেশির ভাগ বর্তমানে বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে কাজ করে স্বাবলম্বী।


ইতিমধ্যে ঢাকাসহ সারাদেশ থেকে ৪৫টি স্বনামধন্য ট্রেনিং প্রতিষ্ঠানকে ইশিখন এজেন্টশীপ দিয়েছে এবং নতুন নতুন ট্রেনিং সেন্টারগুলোও যুক্ত হচ্ছেন ইশিখনের সঙ্গে। অনলাইনে যারা কোর্স করবে তারা এ সকল সেন্টারগুলোতে বসে কাজ করতে পারবে। প্রশিক্ষণার্থীদের জন্য থাকছে ফ্রি ইন্টারনেট ও কম্পিউটার ব্যবহারের সুযোগ।


তবে ইন্টারনেট কানেকশন এবং কম্পিউটার থাকলে ঘরে বসেই দেশের যেকোনো প্রান্ত থেকে কোর্সগুলো করার সুযোগ থাকছে। প্রশিক্ষক যখন ক্লাস নিবে তখন কম্পিউটার মনিটর শিক্ষার্থীদের কম্পিউটারে দেখাবে, সঙ্গে সঙ্গে মাইক্রোফোনে কিংবা চ্যাটের মাধ্যমে সরাসরি যেকোনো প্রশ্ন করা যাবে। প্রতিটি ক্লাস শেষে রয়েছে মডেল টেস্ট, অ্যাসাইনমেন্ট জমা এবং কোনো ক্লাস মিস করলে উক্ত ক্লাসের ভিডিও রেকর্ড প্রদান করা হবে।


এই বিষয়ে ইশিখন ডটকমের সিইও ইব্রাহিম আকবর বলেন, বিগত ৪ বছর যাবৎ ইশিখন দেশব্যাপী অনলাইনে সাফল্যের সঙ্গে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিয়ে আসছে। দেশের সব স্বনামধন্য ও অভিজ্ঞ শিক্ষক থাকায়, অল্পদিনে দেশের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।


তিনি বলেন, এবার সারাদেশে ৩ থেকে ৫ মাসব্যাপী ফ্রিল্যান্সিং কোর্স চালু করেছে ইশিখন। কোর্সে ভর্তি হওয়া যাবে একেবারে কমমূল্যে, সফল ভাবে কোর্স শেষ হলে থাকছে চাকরির সুযোগ। ১২ থেকে ১৮ হাজার টাকা মূল্যের এই কোর্সসমূহ শুধুমাত্র ১২০০ টাকা থেকে ১৮০০ টাকায় রেজিস্ট্রেশন ফি এর মাধ্যমে করাচ্ছে প্রতিষ্ঠানটি।


কেউ কোর্সে অংশ নিতে চাইলে আরো বিস্তারিত জানা যাবে https://eshikhon.com/pro-offer এই ঠিকানায় আর এজেন্ট সেন্টারসমূহ এবং নতুন এজেন্ট সেন্টারের আবেদনের বিস্তারিত https://eshikhon.com/agents এখানে।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com