শিরোনাম
দুই মডেলের
অফরোড বাইক প্রদর্শন করছে ইয়ামাহা
প্রকাশ : ১৬ মার্চ ২০১৯, ১৩:২৩
অফরোড বাইক প্রদর্শন করছে ইয়ামাহা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর কুড়িলের আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় অনুষ্ঠেয় তিনদিনের অটোমোবাইল শোতে নতুন দুই মডেলের অফরোড বাইক প্রদর্শন করছে ইয়ামাহা।


এগুলো হলো-ইয়ামাহা এক্সটিজেড-১২৫ এবং এক্সটিজেড ১৫০।


বাইক দুটির দাম এখনো ঘোষণা করা হয়নি। মাস দুয়েক পরে এর দাম ঘোষণা করে বিক্রি করা হবে বলে জানা গেছে।


এক্সটিজে-১২৫ মডেলের বাইকটিতে রয়েছে ১২৪ সিসির ফোর স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডারের ইঞ্জিন।


এতে ৯.২ কিলোওয়াট হর্স পাওয়ার এবং ১১.৬ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে। বাইকটির উভয় চাকায় রয়েছে স্পোক রিম। তবে এতে ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে।


অন্যদিকে, ইয়ামাহা এক্সটিজেড-১৫০ মডেলে আছে ১৪৯.৩ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুলড ইঞ্জিন।


এই ইঞ্জিনে ১২.২ কিলোওয়াট হর্স পাওয়ার এবং ১২.৪ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে। বাইকটির উভয় চাকা স্পোকের। দু’চাকায়ই ডিস্ক ব্রেক রয়েছে।


আন্তর্জাতিক এই প্রদর্শনীতে নতুন নতুন মোটরসাইকেল, গাড়ি, গাড়ির পার্টসসহ অটোমোবাইল পণ্য, সেবা প্রদর্শন ও বিক্রি করা হচ্ছে।


এই শোতে বিভিন্ন প্রতিষ্ঠান নতুন মডেলের গাড়ি ও বাইক অবমুক্ত করেছে।


তিনদিনের এই আয়োজনে একই ছাতার নিচে প্রদর্শন করা হচ্ছে অনেক কিছু।


একই সঙ্গে এখানে পঞ্চম ঢাকা বাইক শো-২০১৯, চতুর্থ ঢাকা অটোপার্টস শো ২০১৯ এবং তৃতীয় ঢাকা কমার্শিয়াল অটোমোটিভ শো ২০১৯ অনুষ্ঠিত হচ্ছে।


প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান সেমস গ্লোবালের সভাপতি ও গ্রুপ ব্যবস্থাপনা পরিচালক মেহরুন এন ইসলাম জানান, গত কয়েক দশকে বাংলাদেশে অটো শিল্পের চাহিদা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে এবং দেশটিতে মোটরগাড়ি আমদানির পরিমাণও বৃদ্ধি পেয়েছে। গত তিন বছরে গাড়ি বিক্রির হার তিনগুণ বেড়েছে, যেখানে একই সময়ে মোটরবাইক বিক্রয়ের পরিমাণও দ্বিগুণ হয়েছে।


তিনি জানান, এ বছরের আয়োজিত প্রদর্শনীতে রয়েছে ব্র্যান্ড নিউ মোটর বাইক, স্কুটারস, এবং নতুন গাড়ি, স্পোর্টস ইউটিলিটি যানবাহন, মাল্টি ইউটিলিটি যানবাহন, বাণিজ্যিক যানবাহন, বাস, ট্রাক, থ্রি হুইলার, বিকল্প শক্তি চালিত যানবাহন ইত্যাদি।


এছাড়া প্রদর্শনীতে রয়েছে স্বয়ংচালিত সামগ্রী এবং খুচরা যন্ত্রাংশ, গ্যারেজ ও গ্যারেজ সরঞ্জাম, আনুষাঙ্গিক, বিমা পণ্য ও পরিসেবা, অটো ফাইন্যান্স অ্যান্ড লিজিং, অটো ইন্ডাস্ট্রি, আইটি ও লুব্রিকেন্টস, সিএনজি কিট, টায়ার ও হুইল, ডিজাইন ধারণা, অটো ইলেকট্রনিক্স, কোচ বিল্ডার/ডিজাইন যানবাহন প্রদর্শিত হচ্ছে।


১৪ মার্চ থেকে শুরু হওয়া বাইকপ্রেমীদের এই শোয়ের আনুষ্ঠানিক পর্দা নামছে আজ শনিবার।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com