শিরোনাম
প্রতিবন্ধীদের কর্মসংস্থান তৈরিতে বিসিসির প্রশিক্ষণ কার্যক্রম
প্রকাশ : ০৩ মার্চ ২০১৯, ১৫:৪০
প্রতিবন্ধীদের কর্মসংস্থান তৈরিতে বিসিসির প্রশিক্ষণ কার্যক্রম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্যপ্রযুক্তি খাতে প্রতিবন্ধীদের কর্মসংস্থান তৈরির লক্ষ্যে নিয়মিত প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।


বিসিসির ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডারসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন’ প্রকল্পের মাধ্যমে এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।


দেশে বিসিসির ছয়টি আঞ্চলিক কার্যালয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য স্থাপিত আইসিটি রিসোর্স সেন্টারের মাধ্যমে মাসিক ১২ হাজার টাকা ভাতা সুবিধা দিয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।


প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক গোলাম রাব্বানি জানান, প্রকল্পটির মাধ্যমে আগামী ২০২০ সালের জুনের মধ্যে দুই হাজার ৫২০ জন বিশেষভাবে সক্ষম ব্যক্তিকে তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ের ওপরে প্রশিক্ষণ দেওয়া হবে। এসব বিষয়ের মধ্যে রয়েছে বেসিক কম্পিউটার, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ও মোবাইল অ্যাপ উন্নয়ন।


তিনি জানান, সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণের পাশাপাশি দৈনিক ২০০ টাকা যাতায়াত ভাতা, ৪০০ টাকা আবাসন ভাতা, সকালের নাস্তা, দুপুরের খাবার, বই, ব্যাগ, খাতা, কলমসহ সকল প্রশিক্ষণ উপকরণ দেওয়া হবে। প্রত্যেক ব্যাচের জন্য ২০টি ক্লাস এবং প্রতিদিন ৩ ঘণ্টা করে প্রশিক্ষণ পাবেন প্রশিক্ষণার্থীরা। প্রশিক্ষণ শেষ সনদও দেবে বিসিসি।


সূত্র জানিয়েছে, প্রশিক্ষণের তৃতীয় ব্যাচে ভর্তি নেওয়া শুরু হয়েছে।


প্রশিক্ষণ নিতে হলে আগ্রহীদের শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি, প্রতিবন্ধী সনদের ফটোকপি, এক কপি ছবি ও জাতীয় পরিচয়পত্রের কপিসহ আঞ্চলিক কার্যালয়ে যোগাযোগ করে ভর্তি হতে হবে। কিংবা অনলাইনেও আবেদন করতে পারবেন প্রতিবন্ধী ব্যক্তিরা।


প্রকল্পটির অধীনে গত মাসে দেশের ছয়টি আঞ্চলিক কার্যালয়ে এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com