লুনার ভিআর প্রোজেক্ট নিয়ে কাজ করে ‘টিম অলিক’
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০৯
লুনার ভিআর প্রোজেক্ট নিয়ে কাজ করে ‘টিম অলিক’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেস্ট ইউজ অব ডাটা ক্যাটাগরিতে শীর্ষ চারে স্থান করে নেওয়া ক্যালিফোর্নিয়া, কুয়ালালামপুর আর জাপানের দলকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের সিলেটের ‘টিম অলিক’।


এক হাজার ৩৯৫টি দলকে হারিয়ে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৮ এর বিশ্ব চ্যাম্পিয়ন এই দলটি লুনার ভিআর প্রোজেক্ট নিয়ে কাজ করেছে।


জানা গেছে, এই প্রকল্পটি মূলত একটি ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ্লিকেশন। এটির মাধ্যমে ব্যবহারকারীরা চাঁদে ভ্রমণের একটি অভিজ্ঞতা পাবেন।


দলটির সদস্যরা নাসা প্রদত্ত বিভিন্ন রিসোর্স থেকে থ্রিডি মডেল ও তথ্য সংগ্রহ করে। নাসা অ্যাপোলো-১১ মিশনের ল্যান্ডিং এরিয়া ভ্রমণ, চাঁদ থেকে সূর্যগ্রহণ দেখা এবং চাঁদকে একটি স্যাটেলাইটের মাধ্যমে আবর্তন করা এই তিনটি ভিন্ন পরিবেশকে ভার্চুয়ালভাবে তৈরি করেছে।


অ্যাপ্লিকেশনটির ব্যবহারকারী, ‘লুনা’ নামের একজন ভয়েস অ্যাসিস্ট্যান্টের সহায়তায় কাজ করে থাকে। ওই ভয়েস অ্যাসিস্ট্যান্টির মাধ্যমে ভার্চুয়াল ওয়ার্ল্ডে চলাফেরা এবং প্রতিক্রিয়া করতে পারবেন ব্যবহারকারীরা। স্বল্প খরচে সকল পরিসরে মহাজাগতিক এক্সপ্লোরেশনের একটি প্ল্যাটফর্ম তৈরি করাই ছিল প্রকল্পটির মূল লক্ষ্য।


টিম অলিকের দলনেতা আবু সাবিক মাহদি বলেন, ‘প্রথমবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ায় আমি আমাদের মডারেটর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী এবং বেসিসের প্রতি কৃতজ্ঞ। এখন বাংলাদেশের সবার আমাদের প্রতি অনেক প্রত্যাশা। আমরা বাংলাদেশকে আরও উঁচুতে আসীন করতে চাই।’


জানা গেছে, ছয়টি ক্যাটাগরির ছয়টি চ্যাম্পিয়ন দল নাসায় যাওয়ার এবং শিক্ষানবিশ হিসেবে কিছুদিন কাজ করার সুযোগ পাবে।


উল্লেখ্য, বেসিস স্টুডেন্ট ফোরামের পক্ষ থেকে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সহায়তায় আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের আন্তর্জাতিক প্রতিযোগিতায় এবার দুই হাজার প্রকল্প থেকে বাছাই করে সেরা ৪০টি প্রকল্প নাসার জন্যে মনোনীত করা হয়।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com