শিরোনাম
উত্তরপত্র মূল্যায়ন বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০১৯, ১৬:৩০
উত্তরপত্র মূল্যায়ন বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএসএইড এবং ইউএনডিপি বাংলাদেশ এর সহায়তায় পরিচালিত এটুআইয়ের কারিগরি সহযোগিতায় ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এবং সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম- সেসিপ এর উদ্যোগে মাধ্যমিক পর্যায়ের পরীক্ষকগণের জন্য উত্তরপত্র মূল্যায়ন বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।


মঙ্গলবার জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (এমপি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অনলাইন প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক।


উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (এমপি) বলেন, ‘মানসম্মত শিক্ষাব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে মানসম্মত মূল্যায়ন। সঠিক মূল্যায়নের ওপর একজন শিক্ষার্থীর ভবিষৎ শিক্ষা ও কর্মজীবন নির্ভর করে। শিক্ষার্থীর শিখন মূল্যায়নের ক্ষেত্রে অতিমূল্যায়ন ও অবমূল্যায়ন উভয়ই শিক্ষার্থী, অভিভাবক ও সমাজের জন্য ক্ষতিকর। মূল্যায়ন নির্ভরযোগ্য না হলে তা শিক্ষার্থীদের মাঝে বৈষম্য তৈরি করে। শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য কতটা অর্জিত হচ্ছে তার প্রকৃত তথ্য পাওয়ার জন্য নির্ভরযোগ্য মূল্যায়নের গুরুত্ব অনেক বেশি। কারণ মূল্যায়ন নির্ভরযোগ্য না হলে শিক্ষার্থীরা যেমন ক্ষতিগ্রস্থ হয়, তেমনি সরকারের ভবিষ্যত নীতি নির্ধারণেরও জটিলতার সৃষ্টি হয়।’


তিনি বলেন, ‘মাধ্যমিক পর্যায়ের পরীক্ষকগণের জন্য উত্তরপত্র মূল্যায়ন বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম এর মাধ্যমে স্বল্পতম সময়ে অনলাইনের মাধ্যমে প্রায় ৫০ হাজার মূল্যায়নকারী শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা সম্ভব হবে, যা শিক্ষকদের প্রশিক্ষণের ক্ষেত্রে এক নবদুয়ার উন্মোচন করেছে। এই প্রশিক্ষণে অর্জিত জ্ঞান দ্বারা পরীক্ষকগণ নির্ভরযোগ্যভাবে উত্তরপত্র মূল্যায়নে সক্ষম হবেন এবং বুদ্ধিবৃত্তিক ক্ষেত্রে দক্ষ মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। উক্ত অনলাইন প্রশিক্ষণ কার্যক্রমটি মুক্তপাঠের (www.muktopaath.gov.bd) মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হবে।’


উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে ২১ শতকের সকল শিক্ষার্থীর জন্য মানসম্মত বা গুনগত এবং প্রবেশযোগ্য বা এক্সেসিবল শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ২০১০ সাল থেকে মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএসএইড এবং ইউএনডিপি বাংলাদেশ এর সহায়তায় পরিচালিত এটুআই, শিক্ষা মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট দপ্তরসমূহের সাথে যৌথভাবে নানামূখী উদ্যোগ গ্রহণ করেছে।


এসকল উদ্যোগের মধ্যে আইসিটি ইন এডুকেশন মাস্টারপ্ল্যান, মাল্টিমিডিয়া ক্লাসরুম, মাল্টিমিডিয়া টকিং বুক, মডেল কন্টেন্ট, শিক্ষক বাতায়ন, কিশোর বাতায়ন, মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্ম উল্লেখযোগ্য। এটুআই উদ্ভাবিত এই উদ্যোগসমূহের মধ্যে “মুক্তপাঠ” ই-লার্নিং প্ল্যাটফর্ম প্রশিক্ষণের ক্ষেত্রে এক নবদুয়ার উন্মোচন করেছে। স্বল্পতম সময়ে সর্বোচ্চ সংখ্যক জনগণের নিকট মানসম্মত প্রশিক্ষণকে নিয়ে যাবার জন্য ই-লার্নিং এর বিকল্প নেই।


মুক্তপাঠের অন্তর্ভুক্ত বিভিন্ন শিক্ষামূলক এবং দক্ষতা ও পেশাগত উন্নয়নমূলক বিভিন্ন অনলাইন ও ব্লেন্ডেড কোর্সসমূহ বাস্তবায়নের ফলে প্রচলিত প্রশিক্ষণের তুলনায় সময়, খরচ এবং ভ্রমণ সাশ্রয় হচ্ছে। এর ফলে প্রশিক্ষণে অংশগ্রহণকারী ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহ উভয়ই ব্যাপকভাবে উপকৃত হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠান তাদের গতানুগতিক প্রশিক্ষণকে ই-লার্নিং-এ রূপান্তরিত করে এই ধরনের সুফল পাচ্ছেন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এর সচিব মো. সোহরাব হোসাইন; মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক ও সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) এর প্রোগ্রাম পরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক; সেসিপ এর যুগ্ম প্রোগ্রাম পরিচালক ও অতিরিক্ত সচিব মো. আবু ছাইদ শেখ; এটুআই এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, পিএএ; ব্যানবেইস এর মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. ফসিউল্লাহ; এবং জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) এর মহাপরিচালক প্রফেসর আহম্মেদ সাজ্জাদ রশীদ।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com