শিরোনাম
অনলাইনে প্রোপার্টি কেনাবেচা বেড়েছে
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০১৯, ১৬:০৩
অনলাইনে প্রোপার্টি কেনাবেচা বেড়েছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের সবকিছু ডিজিটালাইজেশনের দিকে এগিয়ে যাচ্ছে। মানুষ সেই ডিজিটালাইজেশনের ছোঁয়ায় পাচ্ছেন আরও সহজ ও সুবিধাজনক জীবনের স্বাদ।


তারই অংশ হিসেবে আমরা ঘরে বসেই কিনে নিতে পারি পছন্দের পণ্যগুলো। শুধু পণ্যই বা বলি কেন? এ থেকে বাদ যাচ্ছে না জমি কিংবা বাড়ি।


ব্যস্ত জীবনে এখন অনেকেই বাড়ি, অ্যাপার্টমেন্ট, প্লট এবং বাণিজ্যিক প্রোপার্টি কি কিংবা জমি-জমা কেনার জন্য ভিজিট করেন অনলাইন মার্কেটপ্লেস। অনেকেই বলছেন, অদূর ভবিষ্যতে প্রোপার্টি কেনা-বেচার জনপ্রিয়, বিশ্বস্ত ও নিরাপদ একটি মাধ্যম হতে পারে অনলাইন।


অনলাইনে প্রোপার্টি কেনাবেচার সর্বোচ্চ সংখ্যক ক্রেতার আগ্রহের কেন্দ্রবিন্দু ঢাকা শহর। ঢাকা শহরে এই হার ৮৫.২২%। দিনদিন দেশব্যাপি অনলাইনে এই হার বেড়েই চলছে। বাজারে নতুন পণ্য বা প্রতিষ্ঠান আসার পর ব্যবসা সম্প্রসারণের জন্য চাই বাজারজাতকরণের যথাযথ এবং জোরালো ভূমিকা। যাতে, পণ্য বিক্রি না বা হোক, অন্তত ‘টার্গেট গ্রুপ’-এর কাছে প্রতিষ্ঠান সম্পর্কে একটি ধারণা দেওয়া সম্ভব হয়। ইন্ডাস্ট্রিতে যেন একটি আলোচনা তৈরি হয় সেই পণ্য বা প্রতিষ্ঠান নিয়ে।


বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় তার ক্লায়েন্টদের জন্য সেই কাজটিই যথাযথভাবে করে যাচ্ছে। প্রতিষ্ঠান বা পণ্য সর্ম্পকে গ্রাহকদের কাছে তুলে ধরতে বিক্রয় ডট কম অদ্বিতীয়। একই সাথে ক্রেতাদের জন্য জনপ্রিয়, বিশ্বস্ত ও নিরাপদ মাধ্যম হিসেবে পরিগণিত হচ্ছে বিক্রয় ডট কম।


সম্প্রতি বিক্রয় ডট কম ঢাকা শহরের ২০১৮ সালের ইউজার ডাটার ভিত্তিতে বাংলাদেশের প্রোপার্টি মার্কেটের ওপর জরিপ করে। এখানে দেখা যায় রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় সবচেয়ে বেশি প্রোপার্টি বিক্রি হয়েছে। প্রায় ২৬% প্রোপার্টি বিক্রি হয়েছে এই এলাকায়। এর পরের অবস্থানেই আছে মিরপুর। এই এলাকায় প্রায় ১৮% প্রোপার্টি বিক্রি হয়েছে।


রাজধানীর অন্যতম অভিজাত এলাকা গুলশান রয়েছে তৃতীয় অবস্থানে, এখানে প্রোপার্টি বিক্রির হার ১৫% এবং রামপুরা এলাকায় প্রোপার্টি বিক্রি হয়েছে প্রায় ১১%। সর্বশেষ ৯% প্রোপার্টি বিক্রির হার নিয়ে চতুর্থ অবস্থানে আছে ঢাকা শহরের অন্যতম আবাসিক এলাকা উত্তরা।


অন্যদিকে, বাড়ি ভাড়ার হওয়ার দিক দিয়ে সবচেয়ে সবচেয়ে এগিয়ে আছে গুলশান এলাকা। প্রায় ৮১% বাড়ি ভাড়া হয় গুলশানে। অন্যদিকে বনানী এলাকায় বাড়ি ভাড়া হয় ৮% এবং বারিধারা এলাকায় বাড়ি ভাড়া হয় ৫%। বাড়ি ভাড়ার মূল্যের দিক দিয়ে ৪০ হাজার টাকার উপরের বেশি বাড়ি ভাড়া হয় সবচেয়ে বেশি।


এই মূল্যের বাড়ি ভাড়া হয় প্রায় ৪৪%। ১০ হাজার টাকার নিচে হয় ১৪%, ১০-২০ হাজার টাকার মধ্যে হয় ২২%, ২০-৩০ হাজার টাকার মধ্যে হয় ১১% এবং ৩০-৪০ হাজার টাকার মধ্যে হয় মাত্র ৮% বাড়ি ভাড়া।


এসব ফল থেকে বোঝা যায়, বিগত যেকোনো সময়ের চেয়ে অনলাইনে প্রোপার্টি কেনাবেচা ও ভাড়ার হার বেড়েছে। অনলাইন মার্কেটপ্লেস থাকার ফলে গ্রাহকরা দ্বারে দ্বারে না ঘুরে তালিকা থেকে নিজের পছন্দের এলাকায় প্রোপার্টির তুলনামূলক মূল্য সম্পর্কে খুব সহজেই জেনে নিতে পারছেন।


গ্রাহকদের জন্য বিভিন্ন সময়োপযোগী সেবা ও অফার নিয়ে আসার মাধ্যমে আরও জনপ্রিয় হচ্ছে অনলাইন মার্কেটপ্লেসগুলো।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com