শিরোনাম
জি-মেইল সার্ভিসে এলো নতুন তিন ফিচার
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০১৯, ১৩:২৬
জি-মেইল সার্ভিসে  এলো নতুন তিন ফিচার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জি-মেইল সার্ভিসে আবারও নতুন তিনটি ফিচার নিয়ে এলো গুগল। এর মধ্যে দুটি শটকাট আর একটি ম্যাসেজ ডাউনলোড করার অপশন।


শিগগিরই এই তিনটি ফিচার গ্রাহকের কাছে পৌঁছে যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।


নতুন ফিচারে ই-মেইল কম্পোজ করার সময় অনডু/রিডু করা যাবে। আনডু করলে প্রয়োজন রিডু। তাই আনডুর সঙ্গে রিডু অপশনও যোগ করা হয়েছে।


এর সঙ্গে লেখার ওপরে স্ট্রাইক থ্রু করার অপশন যোগ হচ্ছে। ই-মেইল কম্পোজ করার সময় ফরম্যাটিংয়ে যে কোনো লেখাকে বোল্ড, ইটালিক বা আন্ডারলাইন করা গেলেও জি-মেইলে এতদিন কোনো লেখা স্ট্রাইক থ্রু করার অপশন ছিল না। নতুন ফিচারে ই-মেইলের মধ্যে যে কোনো লেখা স্ট্রাইক থ্রু করা যাবে।


এ ছাড়াও জি-মেইল থেকে যেকোনো ম্যাসেজ ডাউনলোড করা যাবে। ডটইএমএল ফরম্যাটে সেভ হবে ফাইল। অ্যাটাচমেন্ট হিসেবে ম্যাসেজগুলো ডাউনলোড করা যাবে।


গত বছর আগস্ট মাসে জিমেইলকে আরও সুরক্ষিত করতে নতুন কনফিডেনশিয়াল মোড নিয়ে এসেছিল গুগল। যেমন- ধরুন আপনি ই-মেইল মারফত আপনার গুরুত্বপূর্ণ কোনো তথ্য পাঠাতে চান। কনফিডেনশিয়াল মোড অন থাকলে সেই ই-মেল নিজে থেকেই কিছুদিন পরে যাকে পাঠিয়েছেন তার ইনবক্স থেকে ডিলিট হয়ে যাবে। এর সঙ্গে যাকে পাঠালেন তিনি এই ই-মেইল কখনোই ফরওয়ার্ড করতে পারবেন না। এভাবে আপনি গুরুত্বপূর্ণ তথ্য অন্য লোকের হাতে চলে যাওয়া থেকে রক্ষা করতে পারবেন।


এর সঙ্গে কনফিডেনশিয়াল মোড ব্যবহার করে ই-মেলের অ্যাটাচমেন্ট পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখতে পারবেন। যাকে এই ই-মেইল পাঠালেন তিনি এই পাসওয়ার্ড না জানলে অ্যাটাচমেন্ট ওপেন করতে পারবেন না।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com