শিরোনাম
শাবিপ্রবিতে জোবাইকের পরীক্ষামূলক কার্যক্রম শুরু
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০১৯, ১০:৪১
শাবিপ্রবিতে জোবাইকের পরীক্ষামূলক কার্যক্রম শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে দেশের প্রথম বাইসাইকেল শেয়ারিং সেবাদান প্রতিষ্ঠান জোবাইক।


রবিবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবন ই এর সামনে জোবাইক সেবার উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ।


উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমদ, অধ্যাপক আনোয়ারুল ইসলাম এবং অধ্যাপক মঞ্জুর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।


এ সময় জোবাইকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতামেহেদী রেজা, সহ-প্রতিষ্ঠাতা মোহাম্মদ আজহার কুদরত খান, বিজনেস ডেভেলপমেন্ট স্পেশালিষ্ট ইসাতিয়াক আহমেদ, অপারেশন ম্যানেজার শিউলি আক্তারসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।


শাবিপ্রবির শিক্ষার্থীরা ক্যাম্পাসের অভ্যন্তরে উপভোগ করতে পারবেন জোবাইক সেবা। পরীক্ষামূলকভাবে সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত ক্যাম্পাসের অভ্যন্তরে ব্যবহার করা যাবে জোবাইক-এর সেবা।


জোবাইকের পক্ষ থেকে জানানো হয়, সেবা প্রহণের জন্য আগ্রহীদেরকে প্রথমেই গুগুল প্লে-স্টোর থেকে জোবাইকের মোবাইল এপ্লিকেশনটি নামাতে হবে এবং প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে রেজিস্টার্ড ইউজার হতে হবে।


এরপর রিচার্জ পয়েন্ট থেকে অ্যাপে ব্যালেন্স রিচার্জ করেই সেবাটি ব্যবহার করতে পারবেন। বর্তমানে শুধুমাত্র এন্ড্রয়েড মোবাইল ফোন ইউজাররাই জোবাইকের সেবা নিতে পারবেন। তবে অচিরেই এর আইওএস ভার্সন চলে আসবে বলে জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।


জোবাইক এর প্রতিষ্ঠাতা মেহেদী রেজা বলেন, ‘উন্নত দেশগুলোতে ইতিমধ্যে এই ধরনের বাইসাইকেল শেয়ারিং সেবা অনেক জনপ্রিয় এবং দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে এই ধরনের সেবা আমরা বাংলাদেশে শুরু করতে পেরেছি।’


ক্যাম্পাসে স্বাগত জানানোর জন্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে মেহেদী বলেন, ‘ক্যাম্পাসের অভ্যন্তরে শিক্ষার্থীদের সহজে যাতায়াত করতে জোবাইক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’


২০১৮ সালের জুনে কক্সবাজার থেকে যাত্রা শুরু করে ই্তোমধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কার্যক্রমে জনপ্রিয়তা পাওয়া জোবাইক সম্প্রতি মিরপুর ডিওএইচএস কার্যক্রমের মাধ্যমে রাজধানীতে উপস্থিতি জনান দিয়েছে।


উল্লেখ্য, বাণিজ্যিক কার্যক্রমের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে প্রতিষ্ঠানটি কক্সবাজার রোহিঙ্গা শরনার্থী শিবিরের উন্নয়ন কর্মীদের জন্য ‘শুন্য মূল্যে’ কার্যক্রম পরিচালনা করছে।


বিবার্তা/উজ্জ্বল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com