শিরোনাম
উদ্যোক্তা জীবন ও বিষন্নতা. . .
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৯, ১৪:১২
উদ্যোক্তা জীবন ও বিষন্নতা. . .
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

লেখার শিরোনাম দেখে অনেকেই নড়েচড়ে বসেছেন নিশ্চয়ই! ফেসবুক জুড়ে কত শত উদ্যোক্তাদের রুপালী জীবন চর্চা, কত কত ইন্টারভিউ, লাইভ প্রোগ্রাম, বিদেশ যাত্রা, পকেটে কত শত পুরস্কার!


আহা! জীবন! এই জীবন যদি আমার হতো! এরকম খেয়াল খুশিমতো একটা জীবন যদি পেতাম, যেখানে আটটা পাঁচটা অফিস করতে হয় না, বসের রক্তচক্ষুর সামনে পড়তে হয় না, কাড়ি কাড়ি টাকা আয় করা যায়!


নদীর এপারের লোক ওপারের লোকদের বরাবরই সুখি ভাবেন, এটাই স্বাভাবিক। কিন্ত গত দু’বছর ধরে নানা ধরনের উদ্যোক্তা আয়োজনে উদ্যোক্তা, মেন্টর, মেন্টি, ইনভেসটর,ব্যাঙ্ক, ধনী হৃদয়বান মানুষ, গায়ে পড়ে সাহায্য করা লোকের সাথে পরিচিত হয়েছি।


অনেক ছোট ছোট উদ্যোক্তাদের লড়াই করতে করতে শেষ পর্যন্ত ঝড়ে যেতে দেখেছি। অনেক বড় উদ্যোগ সঠিক পরিকল্পনা আর উচ্চ বিলাসী আকাশ কুসুম কল্পনায় ভেসে যেতে দেখেছি...।


বাংলায় একটা কথা আছে, সুখের পায়রা। উদ্যোক্তাদের সুখের পায়রার অভাব হয় না। সত্যি বলছি, আপনি না চাইলেও অনেক ইনভেস্টর অনেক ব্যাঙ্ক, অনেক ফিনানসিয়াল প্রতিষ্ঠান আপনাকে টাকা দেবার জন্য, বিজনেস শেয়ার নেবার জন্য, তাদের প্রয়োজনে বিভিন্ন উদ্যোক্তা মেলায় স্পীচ দিতে বারংবার অনুরোধ করবে, ছোট উদ্যেক্তা হিসাবে অনুরোধে সায় না দিয়ে উপায় থাকে না!


অনেক উদ্যোক্তা সময় নষ্ট করে এইসব জাতীয় চরিত্রের দিকে ছুটতে থাকেন কিসের আশায়, সেটাও এখন গবেষণার বিষয় হওয়া উচিত।


নতুন করে অনেকেই বিজনেস করতে যাচ্ছেন, অনেকেই আবার গতিশীল বিজনেসের মন্দা অবসহয় বিরাজ করছেন আবার কেউ দ্রুত গতিতে দৌঁড়াচ্ছেন, সবার জন্য জরুরি পরামর্শ।


♦ কি করতে চান, ঠিক করে ফেলুন। নিজের শক্তি আর দুর্বলতা আলাদা করুন। দুর্বল দিকগুলোকে শক্তিতে পরিণত করুন, প্রয়োজনে প্রশিক্ষণ নিন।


♦ অনেকেই বলেন, প্রশিক্ষণ নিবো, টাকা পাবো কই? ছাত্রাবস্থায় টিউশনি করুন, ছোটখাট কাজ করুন, টাকা জমিয়ে রাখুন, নতুন নতুন ডিজাইন করা ড্রেস দু’একটা কম পরে টাকাটা প্রশিক্ষণের কাজে লাগাতে পারেন।


♦ যে কোনো উদ্যোগ নিতে হলে, তার একটা বছর পাঁচেকের প্লান করুন, অর্থ পরিকল্পনা করুন, কোথাও যদি আটকে যান, কেউ সাহায্য নাও করতে পারে, তাই ব্যাকআপ রাখুন।


♦ কোটের মাপ অনুযায়ী কাপড় কাটুন। অর্নথক অপ্রয়োজনীয় মার্কেটিং প্লান করবেন না, প্রয়োজনীয় নেটওয়ারকিং করুন। যিনি আপনার টার্গেট কাস্টমার না,তার সাথে প্রয়োজনের তুলনায় বেশি সময় নষ্ট করা ঠিক হবে না।


♦ সবসময় নিজের উপর ভরসা করুন, নিজের কাজকে ফোকাস করুন। অন্যদেশে কি অবস্থা জানি না, এ দেশে লোকজনের উপর ভরসা কমাতে চেষ্টা করাই ভালো, বিশ্বাসও যেনো অন্ধ না হয়!


♦ কর্মীদের সাথে ভালো ব্যবহার করুন। মনে রাখা ভালো, ওরাই আপনার সত্যিকারের বন্ধু।


সবশেষে, একটা কথা বলি, লার্ন, আর্ন,বার্ন... শিখুন, কাজে লাগিয়ে আয় করুন, নিজেকে প্রতিষ্ঠিত করে অন্যের জন্য ব্যায় করুন। সামাজিক দায়বদ্ধতা থেকে অন্যদের জন্য কাজ করুন।


(উম্মে শায়লা রুমকীর ফেসবুক পেজ থেকে. . .)


লেখক : উদ্যোক্তা ও ফিজিওথেরাপি কন্সালট্যান্ট



বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com