শিরোনাম
ডাটা সায়েন্স ও এআই নিয়ে টেকনিক্যাল সেমিনার ২৬ জানুয়ারি
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৯, ১৭:২১
ডাটা সায়েন্স ও এআই নিয়ে টেকনিক্যাল সেমিনার ২৬ জানুয়ারি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডাটা সায়েন্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সসহ বর্তমান প্রযুক্তির আলোচিত বিষয়গুলো নিয়ে ঢাকায় টেকনিক্যাল সেমিনারের আয়োজন করেছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম।


২৬ জানুয়ারি রাজধানীর কারওয়ান বাজারস্থ সফটওয়্যার টেকনোলজি পার্ক (জনতা টাওয়ার)-এর কনফারেন্স রুমে দিনব্যাপী এই সেমিনার অনুষ্ঠিত হবে।


সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুষ্ঠিতব্য এই সেমিনারে সাতটি টেকনিক্যাল সেমিনার থাকবে।


সেমিনারগুলোর আলোচ্য বিষয়গুলো থাকবে ডেটা সায়েন্স, মেশিন লার্নিং ও মডার্ন এআই, ক্রিয়েটিভ গ্রাফিক্স ডিজাইন, আউটসোর্সিং টেকনিক। যেগুলো স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত এবং অভিজ্ঞ ব্যক্তিবর্গ সেমিনারগুলি পরিচালনা করবেন।


বাংলাদেশ ইনোভেশন ফোরাম-এর প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, ‘দিন দিন ব্যবসা, বিজ্ঞান, গবেষণা, সমাজ ব্যবস্থায়, চিকিৎসা, রাজনীতি, মহাকাশ বিজ্ঞান ও অনেক রকম ফিল্ডে ডাটা সায়েন্সের প্রয়োজন বেড়েই চলেছে। প্রয়োজন বাড়লেও অনেক বিশাল পরিমাণ ডাটা নিয়ে কাজ করে যথাযথ ফলাফল বা সিদ্ধান্ত আনার জন্য যে পরিমাণ অভিজ্ঞ লোক প্রয়োজন সেটা বর্তমানে নেই।’


তিনি বলেন, ‘ডাটা ( বিশেষ করে বিগ ডাটা) নিয়ে যারা কাজ করেন, তাদেরকে বেশ কয়েকটি ভাগে ভাগ করা যায়। যেমন ডাটা ইঞ্জিনিয়ার, ডাটা সায়েন্টিস্ট ,স্ট্যাটিসটিসিয়ান, ডাটা অ্যানালিস্ট। সেইসাথে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স হচ্ছে বর্তমান সময়ে সব থেকে আলোচিত বিষয়। এক কথায় মেশিনকে মানুষের সমান বুদ্ধিমত্তা দেয়ার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং হলো আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স।’


সেমিনারটিতে ডাটা সাইন্স আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স আউট ক্রিয়েটিভ গ্রাফিক্স ডিজাইন ও আউটসোর্সিং নিয়ে থাকছে আলাদা সেশন। এখানে অংশগ্রহণকারীরা উল্লেখ্য বিষয়গুলো সম্বন্ধে বিস্তারিত জানতে পারবেন বলেও জানান তিনি।


সেমিনারটির প্লাটিনাম স্পন্সর হিসেবে আছে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট এবং সহযোগিতা রয়েছে ট্রাই ল্যাবস, ই-সফট ও ইনফো ব্লাড।


বিস্তারিত জানতে এবং রেজিস্ট্রেশন করতে ভিজিট করতে করুন: https://docs.google.com/forms/d/e/1FAIpQLSdU0x09VzoZbZ5qbFv dS2FjP7hXWIQZKfu9S2g4NXXGbiPRw/viewform এই ঠিকানায়।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com