শিরোনাম
অবৈধ হ্যান্ডসেট আমদানি বন্ধে বিটিআরসির নতুন উদ্যোগ
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৯, ১২:০০
অবৈধ হ্যান্ডসেট আমদানি বন্ধে বিটিআরসির নতুন উদ্যোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে অবৈধ হ্যান্ডসেটের প্রবেশ বন্ধের পাশাপাশি হ্যান্ডসেটের সত্যতা নিশ্চিত করতে দ্য ইন্টারন্যাশানাল মোবাইল স্টেশান ইকুইপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) ডাটাবেজ সিস্টেম চালু করছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।


আইএমইআই ডাটাবেজ সিস্টেমে একটি ফোনের সমস্ত তথ্য থাকবে, যেখান থেকে গ্রাহক তার ফোনের ব্র্যান্ড নিশ্চিতের পাশাপাশি গুণগত মানও নিশ্চিত করতে পারবেন।


চলতি মাসেই দেশে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে আইএমইআই ডাটাবেজ সিস্টেম। এটি চালু হলে দেশে গ্রে মার্কেটের (অবৈধ হ্যান্ডসেট বিক্রির বাজার) সংখ্যা কমে যাবে। পাশাপাশি হ্যান্ডসেটের গুণগত মান নিশ্চিত করা যাবে বলে জানিয়েছে বিটিআরসি।


এ বিষয়ে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক বলেন, ‘গ্রাহকদের হ্যান্ডসেটের গুণগত মান নিশ্চিতের পাশাপাশি সকলের সুবিধার্থে আইএমইআই ডাটাবেজ সিস্টেম চালু করা হচ্ছে। এটি চালু হলে দেশে অবৈধভাবে হ্যান্ডসেট প্রবেশ বন্ধ হবে। সেই সঙ্গে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে। তবে অনেকের আত্মীয়-স্বজন দেশের বাইরে থাকেন তাদের কথা মাথায় রেখে আমরা ইতিমধ্যে ৫টি থেকে বাড়িয়ে ৮টি হ্যান্ডসেট নিয়ে আসার সুবিধা দিয়েছি। কেবল যারা বৈধভাবে হ্যান্ডসেট নিয়ে আসবেন তাদের সুবিধা চিন্তা করেই এটি বাস্তবায়ন করেছি। যাতে কারো কোনো অভিযোগ না থাকে।’


তিনি আরও বলেন, ‘আমরা আশা করছি চলতি মাসেই আইএমইআই ডাটাবেজ সিস্টেমটি চালু করতে পারবো। এ মাসের যে কোনো দিন এটি চালু হতে পারে। এটি সম্পূর্ণ হলে আমরা পর্যায়ক্রমে ন্যাশনাল ইক্যুইমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার (এনইআইআর) চালু করবো। আর এনইআইআর চালু হলে তখন আর গ্রাহকদের হ্যান্ডসেন্ট চুরি বা হারানোর কোনো ভয় থাকবে না। এখানে ফোনের ডিটেলইস থাকবে। গ্রাহকদের চুরি বা হারিয়ে যাওয়া ফোন সাথে সাথে বন্ধ করাসহ সেটিও সনান্ত করতে সহযোগিতা করতে এনইআইআর।’


সূত্র মতে, বিভিন্ন পথে দেশে অবৈধভাবে মোবাইল ফোন আমদানি হওয়ার ফলে সরকার প্রতি বছর বিপুল পরিমাণ রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি অবৈধ পথে দেশে আসা এসব হ্যান্ডসেট ক্রয়ে গুণগতমান ঠিক না থাকায় গ্রাহকরাও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, যার প্রেক্ষিতে বিটিআরসি আইএমইআই ডাটাবেজ চালু করছে। আর প্রকল্পটিতে অর্থায়ন করছে মোবাইল হ্যান্ডসেট আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ)।


বিএমপিআইএ’র তথ্যমতে, অবৈধ পথে আসা মোবাইল ফোনের কারণে তাদের সংগঠনের সদস্যরা বাজার হারাচ্ছে। আর ব্যবসায়ীরা গ্রে মার্কেটে মোবাইল অনেক কম দামে বিক্রি করতে পারছেন। ওদের দামের কাছে তারা টিকতে পারছেন না। ফলে তারা বাজার হারাচ্ছেন, আর অবৈধ ব্যবসায়ীদের বাজার বড় হচ্ছে। অবৈধ ফোনগুলোর ওয়ারেন্টি ও সার্ভিস ওয়ারেন্টি না দিয়ে, কম মূল্য হ্যান্ডসেট দিয়ে শুধু সার্ভিস ওয়ারেন্টি অফার করে থাকে। এতে ক্রেতারাও নিজের অজান্তে ক্ষতিগ্রস্ত হচ্ছে। আইএমইআই ডাটাবেজ তৈরি, নিবন্ধনের ব্যবস্থা এবং প্রশাসনের কড়া নজরদারি থাকলে দেশে অবৈধ পথে মোবাইল ফোনের প্রবেশ বন্ধ হবে।


উল্লেখ্য, আইএমইআইয়ের একটি ১৫-ডিজিট সিরিয়াল নম্বর আছে, যেটি সব হ্যান্ডসেটে দেওয়া থাকে। এটি বৈধ ডিভাইসগুলো শনাক্ত করার পাশাপাশি কোনো নেটওয়ার্ক অ্যাক্সেস এটি ব্যবহার হচ্ছে বা চুরি হয়েছে সেটিও শনাক্ত করবে এ ডাটাবেজ। *#০৬# ডায়াল করলে হ্যান্ডসেটের পর্দায় আইএমইআই নম্বর দেখতে পাওয়া যায়।



বিবার্তা/উজ্জ্বল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com